বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও তিন মাস ব্যাঙ্ক লোনের ওপর EMI এখনই না দিলে চলবে, জানাল RBI
শক্তিকান্ত দাস
শক্তিকান্ত দাস

আরও তিন মাস ব্যাঙ্ক লোনের ওপর EMI এখনই না দিলে চলবে, জানাল RBI

দুই দফায়, ছয় মাসের মোরেটোরিয়াম দিল শীর্ষ ব্যাঙ্ক। 

হুহু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এখনও চলছে লকডাউন। সেই পরিস্থিতিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরও তিন মাসের জন্য লোনের ওপর মোরেটোরিয়াম বৃৃদ্ধি করল। এর আগে মার্চের ২৭ তারিখ তিন মাসের মোরেটোরিয়ামের কথা জানিয়েছিল আরবিআই। দুই দফায়, ছয় মাসের মোরেটোরিয়াম দিল শীর্ষ ব্যাঙ্ক।

ব্যাঙ্করা এই তিন মাস সমস্ত গ্রাহকদের কাছ থেকে লোন নেওয়া স্থগিত রাখতে পারে, অর্থাত্ তাদের তখনই ইএমআই দিতে হবে না। এটি কোনও ভাবেই লোন নেওয়া ব্যক্তির ক্রেডিট ইতিহাসের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে না বলেও আরবিআই আস্বস্ত করেছে।

সমস্ত বাণিজ্যক ব্যাঙ্কের ক্ষেত্রেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। বাণিজ্যিক ব্যাঙ্কের মধ্যে রিজিওনাল রুরাল ব্যাঙ্ক, স্মল ফিনান্স ব্যাঙ্ক ও লোকাল এরিয়া ব্যাঙ্কও অন্তর্ভুক্ত। এছাড়াও কো-অপারেটিভ ব্যাঙ্ক, এনবিএফসি (হাউজিং ফিনান্স কোম্পানি ও মাইক্রো ফিনান্স ইন্সটিটিউশন)-কেও মানতে হবে এই সিদ্ধান্ত। সর্বভারতীয় ফাইনান্স কোম্পানিগুলিকেও এই সুবিধা দেওয়া হয়েছে।

আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস বলেন যে পয়লা জুন থেকে ৩১ অগস্ট অবধি এই বিশেষ সুবিধা দেওয়া হবে। আর্থিক নীতি কমিটির জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে। 

তবে এখন ইএমআই না দিতে হলেও পরে অতিরিক্ত সুদ সমেত ফেরত দিতে হবে ঋণের টাকা। বিভিন্ন মহল থেকে আর্জি সত্ত্বেও এই মোরেটোরিয়ামের মেয়াদ কালে সুদ মুকুব করেনি শীর্ষ ব্যাঙ্ক। তাই একান্ত হাতে টাকা না থাকলে এই মোরেটোরিয়াম নিতে মানা করছেন বিশেষজ্ঞরা, কারণ পরে বেশি টাকা দিতে হবে। 

বন্ধ করুন