বাড়ি > ঘরে বাইরে > ধীরে ধীরে ঘুরবে অর্থনীতির চাকা, করোনার বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত আরবিআই- শক্তিকান্ত দাস
শক্তিকান্ত দাস (MINT_PRINT)
শক্তিকান্ত দাস (MINT_PRINT)

ধীরে ধীরে ঘুরবে অর্থনীতির চাকা, করোনার বিরুদ্ধে যুদ্ধে প্রস্তুত আরবিআই- শক্তিকান্ত দাস

দ্বিতীয় ত্রৈমাসিকে পরিস্থিতি একটু ভালো বলেই জানান শক্তিকান্ত দাস

করোনা জর্জরিত ভারতীয় অর্থনীতি কবে ঘুরে দাঁড়াবে, সেই নিয়ে এখনই কোনও সুখবর দিতে পারলেন না রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি বলেন যে ধাপে ধাপে উন্নতি হবে অর্থনীতির, একবারে পরিস্থিতি বদলাবে না। 

বণিক সংস্থা ফিকি-র ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়ে আরবিআই গভর্নর বলেন যে তারা যুদ্ধের জন্য প্রস্তুত। অর্থনীতিতে গতি ফেরাতে যা করা দরকার, তাঁরা করবেন বলে আশ্বস্ত করেন তিনি। কিন্তু আপাতত অর্থনীতির চাকা ঘুরতে যে সময় লাগবে, সেটা জানিয়ে দেন শক্তিকান্ত দাস। 

গত ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতি সংকুচিত হয়েছে ২৩.৯ শতাংশ। সেই প্রসঙ্গে আরবিআই গভর্নর বলেন যে এটি প্রমাণ কতটা কোভিডের জেরে জর্জরিত হয়েছে অর্থনীতি। তিনি বলেন যে দ্বিতীয় ত্রৈমাসিকে চাষবাসের হাল, পিএমআই, বেকারত্বের হার প্রভৃতি সূচক থেকে মনে হচ্ছে পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে সংকোচনের তীব্রতা কমছে বলেও তিনি জানান। কিন্তু যতদিন সংখ্যা বাড়ছে, অর্থনৈতিক অবস্থা পুরোপুরি শুধরোবে না, এটাও কার্যত জানিয়ে দেন তিনি। 

কীভাবে রেপো রেট কমিয়ে, বিভিন্ন সংস্কার করে ও স্টিমুলাস প্যাকেজ দিয়ে কেন্দ্র ও আরবিআই এই পরিস্থিতির মোকাবিলা করার চেষ্টা করছে, সেটাও জানান তিনি। এই মুহূর্তে ভারতে কোভিড আক্রান্তের সংখ্যা ৫০ লক্ষ পেরিয়েছে, যার মধ্যে অ্যাক্টিভ কেস প্রায় দশ লক্ষ, মৃত্যু হয়েছে ৮২ হাজারের ওপর মানুষের। কোভিডের জন্য যে লকডাউন ঘোষণা করে কেন্দ্র, তার নেতিবাচক প্রভাবে বর্তমানে ধুঁকছে অর্থনীতি। এ ছাড়াও রয়েছে চাহিদার অভাব বিশেষত ম্যানুফ্যাকচারিংয়ে। 

বন্ধ করুন