বাংলা নিউজ > ঘরে বাইরে > টানা দশমবার অপরিবর্তিত রেপো রেট, GDP বৃদ্ধির হার হতে পারে ৭.৮ শতাংশ, জানাল RBI

টানা দশমবার অপরিবর্তিত রেপো রেট, GDP বৃদ্ধির হার হতে পারে ৭.৮ শতাংশ, জানাল RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস (ছবি সৌজন্য পিটিআই)

শেষবার রেপো রেট পরিবর্তন করা হয়েছিল ২০২০ সালের মে মাসে

রেপো রেট ও রিভার্স রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বৃহস্পতিবার চলতি আর্থিক বছরের শেষ আর্থিক পর্যালোচনা বৈঠক শেষে এই ঘওষণা করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। দেশের অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে যাতে আরও কিছুটা সময় দেওয়া যায়, তাই রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

গত বছর দেশে করোনা অতিমারীর প্রকোপ দেখা যাওয়ার পর ১১৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছিল রেপো রেট। মুদ্রাস্ফীতি ও নগদ প্রবাহের ভারসাম্য বজায় রাখতে রেপো রেট ও রিভার্স রেট কমানো হয়েছিল। এরপর থেকে টানা দশমবার রেপো রেট বদল না করার সিদ্ধান্ত নিল আরবিআই। এর ফলে এখন রেপো রেট ৪ শতাংশ। রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশ।

এদিকে বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি বাড়ছে এবং এর প্রভাব শেষ পর্যন্ত দেশেও পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু আরবিআই এই মুহূর্তে নিশ্চিত যে সুদের হার কম রাখাই দেশের অর্থনীতির জন্য সঠিক হবে। আরবিআই-এর আর্থিক নীতি সংক্রান্ত কমিটির যুক্তি, নিম্ন সুদের হারের ফলে ব্যবসার জন্য ঋণ নেওয়া সহজ হবে। অর্থনীতির আউটপুট এবং জিডিপি হার বাড়াতে সাহায্য করবে কম সুদের হার। তবে আশঙ্কা, কম সুদের হার মুদ্রাস্ফীতিকেও বাড়াতে পারে।

এমপিসি বৃহস্পতিবার জানায়, ২০২৩ আর্থিক বর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭.৮% থাকতে পারে। ২০২৩ আর্থিক বর্ষে খুচরো মূল্যস্ফীতি ৪.৫ শতাংশ হতে পারে। প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির হার ১৭.২ শতাংশ, দ্বিতীয় ত্রৈমাসিকে বৃদ্ধির হার ৭ শতাংশ, তৃতীয় ত্রৈমাসিকে ৪.৩ শতাংশ এবং চতুর্থ ত্রৈমাসিকে ৪.৫ শতাংশ থাকতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

 

বন্ধ করুন