বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও বাড়বে মুদ্রাস্ফীতি, পূর্বাভাস RBI-র, কমানো হল সম্ভাব্য GDP বৃদ্ধির হার
রেকর্ড ‘নিম্নস্তরে’ রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

আরও বাড়বে মুদ্রাস্ফীতি, পূর্বাভাস RBI-র, কমানো হল সম্ভাব্য GDP বৃদ্ধির হার

  • নয়া অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

রেকর্ড ‘নিম্নস্তরে’ রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। বিশেষজ্ঞদের মতে, সেই পদক্ষেপ থেকেই স্পষ্ট, রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের জেরে মুদ্রাস্ফীতি নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে, তার মধ্যে আর্থিক বৃদ্ধির 'স্বাস্থ্য' ঠিক করার লক্ষ্য নেওয়া হয়েছে।

ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কের ছয় সদস্যদের আর্থিক নীতি সংক্রান্ত কমিটি রেপো রেট (যে হারে বাণিজ্যিক ব্যাঙ্ককে ধার দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক) চার শতাংশ রেখেছে। তার ফলে টানা ১১ বার রেপো রেট অপরিবর্তিত রাখা হয়েছে। একইভাবে হেরফের করা হয়নি রিভার্স রেপো রেট (যে সুদের হারে ধার করে রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া)। যা ৩.৫ শতাংশে বেঁধে রেখেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। তার ফলে সহজে ঋণ নেওয়ার পথ খোলা রাখা হচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

তারইমধ্যে চলতি অর্থবর্ষে (২০২২-২৩) মুদ্রাস্ফীতির পূর্বাভাস ৪.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৭ শতাংশ করা হয়েছে। বিশ্ব বাজারে ব্যারেলপিছু অপরিশোধিত তেলের দাম ১০০ ডলারের গণ্ডি টপকে যাওয়ার বিষয়টি মাথায় রেখেই মুদ্রাস্ফীতির পূর্বাভাস বাড়ানো হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে নয়া অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির (জিডিপি) হার কাটছাঁট করা হয়েছে। চলতি অর্থবর্ষে জিডিপি ৭.২ শতাংশ হারে বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। আগে যা ছিল ৭.৮ শতাংশ।

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও ATM থেকে তোলা যাবে নগদ টাকা

কার্ড ছাড়াই সব ব্যাঙ্ক ও এটিএম থেকে নগদ অর্থ তোলা যাবে। ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেসের (ইউপিআই) মাধ্যমে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। শীঘ্রই চালু হতে চলেছে সেই ব্যবস্থা। এমনটাই জানালেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস।

বন্ধ করুন