বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI Digital Rupee: আজ থেকে ডিজিটাল মুদ্রার পাইলট প্রকল্প শুরু RBI-র, নয়া যুগের সূচনা

RBI Digital Rupee: আজ থেকে ডিজিটাল মুদ্রার পাইলট প্রকল্প শুরু RBI-র, নয়া যুগের সূচনা

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

RBI Digital Rupee: কেন্দ্রীয় ব্যাঙ্ক বলছে, ডিজিটাল রুপির কারণে লেনদেন আগের তুলনায় আরও সাশ্রয়ী হবে। এই পাইলট প্রকল্প থেকে প্রাপ্ত পর্যবেক্ষণের উপর ভিত্তি করে, ভবিষ্যতের প্রসার প্রকল্পগুলি স্থির করা হবে। বাল্ক এবং আন্তঃসীমান্ত লেনদেনের প্রক্রিয়া সহজ করার বিষয়ে জোর দেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

Digital Rupee Pilot Project: মঙ্গলবার ১ নভেম্বর ডিজিটাল মুদ্রার একটি পাইলট প্রকল্প শুরু করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রাথমিক পর্যায়ে নির্দিষ্ট কয়েকটি ব্যাঙ্কে সরকারি সিকিউরিটিজের সেকেন্ডারি-মার্কেট লেনদেনের জন্য এটি ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে।

ক্লিয়ারিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডের তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই প্রচুর বন্ড লেনদেন করা হয়েছে। ৭.৩৮%-এ ২০২৭ ঋণ এবং ৭.২৬%-এ ২০৩২ বন্ডই প্রথম এই ডিজিটাল মুদ্রার ব্যবহার করে হাত বদল করা হয়। এই পাইলটে মোট নয়টি ব্যাঙ্ক অংশ নিচ্ছে।

কেন্দ্রীয় ব্যাঙ্ক বলছে, ডিজিটাল রুপির কারণে লেনদেন আগের তুলনায় আরও সাশ্রয়ী হবে। এই পাইলট প্রকল্প থেকে প্রাপ্ত পর্যবেক্ষণের উপর ভিত্তি করে, ভবিষ্যতের প্রসার প্রকল্পগুলি স্থির করা হবে। বাল্ক এবং আন্তঃসীমান্ত লেনদেনের প্রক্রিয়া সহজ করার বিষয়ে জোর দেবে কেন্দ্রীয় ব্যাঙ্ক। আরও পড়ুন: অনলাইন লেনদেনে করলে এই ৫টি বিষয়ে থাকুন সাবধান

RBI আরও জানিয়েছে যে, বাল্ক লেনদেনের জন্য ডিজিটাল রুপির পাইলট প্রকল্প চালু করার এক মাসের মধ্যে, সীমিত সংখ্যক ব্যবসায়ী এবং গ্রাহকদের সঙ্গে নির্বাচিত ক্ষেত্রে খুচরা লেনদেনের জন্যও পাইলট প্রকল্প চালু করা হবে। কেন্দ্রীয় ব্যাঙ্ক এই পাইলট প্রকল্পের অপারেশনাল তথ্য আগামিদিনে সকলের জন্য উপলব্ধ করবে।

সিঙ্গাপুরেও সেখানকার আর্থিক কর্তৃপক্ষ তার স্থানীয় ডলারের ডিজিটাল সংস্করণের ট্রায়াল শুরু করেছে। আর তার একদিন পরেই ভারতেও এই ডিজিটাল মুদ্রার রোল-আউট হল। চিনের কেন্দ্রীয় ব্যাঙ্ক, বাহামা এবং অন্যান্য দেশেও এই জাতীয় ই-মুদ্রার প্রচলনের পরীক্ষা-নিরীক্ষা চলছে। ডিজিটাল মুদ্রার মাধ্যমে আর্থিক প্রবৃদ্ধি সুনিশ্চিত করার উপায়েরও খোঁজে নানা দেশ। কিন্তু UPI-এর তুলনায় ডিজিটাল মুদ্রা ঠিক কতটা আলাদা? সেটি জানতে ক্লিক করুন এই লিঙ্কে।

RBI তার এক পূর্ববর্তী বিবৃতিতে জানিয়েছে, 'ক্রিপ্টোকারেন্সির মতো কোনও ঝুঁকি নেই। সেটি ছাড়াই ডিজিটাল আকারে মুদ্রা লেনদেনের অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারীরা।' কেন্দ্রীয় ব্যাঙ্ক এই ভার্চুয়াল মুদ্রার প্রকাশে জানিয়েছে, ব্যক্তিগত ভার্চুয়াল মুদ্রার ক্ষতিকর সামাজিক ও অর্থনৈতিক ঝুঁকিগুলি এড়ানো যাবে ডিজিটাল মুদ্রার মাধ্যমে। তার ফলে এতে ব্যবহারকারীরা সম্পূর্ণ সুরক্ষিত থাকবেন।

এই পাইলটের সঙ্গে জড়িত ব্যাঙ্কগুলি হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক লিমিটেড, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক এবং HSBC Holdings Plc-র ভারতীয় ইউনিট। 

আরও পড়ুন: WhatsApp-এ এই ৪টি মেসেজ থেকে সাবধান! হারাবেন সর্বস্ব

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ডিজিটাল মুদ্রার ঘোষণা আগেই করেছিলেন। চলতি অর্থবর্ষের বাজেট ঘোষণা করার সময়ে এই পরিকল্পনা জানিয়েছিলেন। বাজেট বক্তৃতায় তিনি বলেছিলেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক চলতি অর্থবর্ষে ডিজিটাল মুদ্রা ইস্যু করবে। এর পরে, অক্টোবরে আরবিআই জানায়, ডিজিটাল রুপির পাইলট প্রকল্প শীঘ্রই চালু করা হবে।

বন্ধ করুন