বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI MPC Meet: ভারতীয় অর্থনীতির হাল ফেরাতে অপরিবর্তিত রেপো রেট, GDP বৃদ্ধির হার হতে পারে ৯.৫%
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (ফাইল ছবি মিন্ট) (MINT_PRINT)
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (ফাইল ছবি মিন্ট) (MINT_PRINT)

RBI MPC Meet: ভারতীয় অর্থনীতির হাল ফেরাতে অপরিবর্তিত রেপো রেট, GDP বৃদ্ধির হার হতে পারে ৯.৫%

  • বর্তমানে রেপো রেট ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.৫ শতাংশ।

অপরির্তিত রাখা হল রেপো রেট ও রিভার্স রেপো রেট। মনিটারি পলিসি কমিটির বৈঠক শেষে রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার ঘোষণা করেন ভারতীয় রিজার্ভ ব্যঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ। বর্তমানে রেপো রেট ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.৫ শতাংশ। এই নিয়ে আট দফা রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই। দেশের অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে যাতে আরও কিছুটা সময় দেওয়া যায়, তাই রেপো রেট অপরিবর্থিত রাখার সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

গত বছর দেশে করোনা অতিমারীর প্রকোপ দেখা যাওয়ার পর ১১৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছিল রেপো রেট। মুদ্রাস্ফীতি ও নগদ প্রবাহের ভারসাম্য বজায় রাখতে রেপো রেট ও রিভার্স রেট কমানো হয়েছিল। এরপর থেকে টানা অষ্টমবার রেপো রেট বদল না করার সিদ্ধান্ত নিল আরবিআই।

আজকে আরবিআই গভর্নর বলেন, 'করোনা অতিমারীর জেরে থমকে যাওয়া অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে যতদিন সময় লাগবে, ততদিন মনিটারি পলিসি কমিটির অবস্থান একই থাকবে। পাশাপাশি এই সময়কালে মুদ্রাস্ফীতিও লক্ষ্যমাত্রার মধ্যেই রাখার চেষ্টা করা হবে।'

জিডিপি বৃদ্ধির হার প্রসঙ্গে শক্তিকান্ত দাস জানান, ২০২১-২২ অর্থবর্ষে জিডিপি ৯.৫ শতাংশ হারে বাড়তে পারে। অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ৭.৯ শতাংশ বৃদ্ধি, তৃতীয় ত্রৈমাসিকে ৬.৮ শতাংশ ও চতুর্থ ত্রৈমাসিকে ৬.১ শতাংশ বৃদ্ধির অনুমান করা হচ্ছে। সাম্প্রতিককালে করোনার প্রকোপ কম হওয়ায় দেশের অভ্যন্তরীণ বাজারেই চাহিদা বেড়েছে গ্রাহকদের। এর ফলেই ধীরে ধীরে ফের পুরোনো গতিতে ফিরছে দেশের অর্থনীতি।

বন্ধ করুন