বাড়ি > ঘরে বাইরে > সোমবারের পর আর মিলবে না ঋণ পরিশোধে মোরেটোরিয়ামের সুযোগ
সোমবারের পর আর মিলবে না ঋণের উপর মোরেটোরিয়ামের সুযোগ (ছবিটি প্রতীকী,. সৌজন্য রয়টার্স)
সোমবারের পর আর মিলবে না ঋণের উপর মোরেটোরিয়ামের সুযোগ (ছবিটি প্রতীকী,. সৌজন্য রয়টার্স)

সোমবারের পর আর মিলবে না ঋণ পরিশোধে মোরেটোরিয়ামের সুযোগ

  • আরবিআইয়ের তরফে জানানো হয়েছিল, লকডাউনের পরিপ্রেক্ষিতে ঋণ পরিশোধের ক্ষেত্রে মোরেটোরিয়ামের সুযোগ দেওয়া হয়েছে।

কলকাতা : আগামী সোমবারের (৩১ অগস্ট) পর মোরেটোরিয়ামের সময়সীমা বাড়াবে না রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (আরবিআই)। তার ফলে ঋণ পরিশোধের ক্ষেত্রে আর মোরেটোরিয়ামের সুযোগ মিলবে না। এমনটাই জানিয়েছেন বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা।

তাঁরা জানিয়েছেন, মোরেটোরিয়ামের সময়সীমা বৃদ্ধি নিয়ে আলোচনা চলছিল। কিন্তু ঋণগ্রহীতার আর্থিক লেনদেন সংক্রান্ত ব্যবহার পরিবর্তন নিয়ে চিন্তিত ছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক। একইসঙ্গে ঋণ খেলাপের ঝুঁকি বৃদ্ধি পাওয়ার বিষয়টি বিবেচনা করে সময়সীমা বৃদ্ধির বিপক্ষে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই আধিকারিকরা।

আরবিআইয়ের থিঙ্ক ট্যাঙ্কের বিষয়ে অবহিত আধিকারিকরা জানিয়েছেন, দীর্ঘকালীন সময়ে অনাদায়ী লোনের বোঝা সামলানোর থেকে আর্থিকভাবে চাপের মুখে থাকা অ্যাকাউন্টগুলির একবার পুনর্গঠনের প্রক্রিয়া ঢের বেশি যুক্তিসঙ্গত।

গত বৃহস্পতিবার আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছিলেন, লকডাউনের পরিপ্রেক্ষিতে ঋণ পরিশোধের ক্ষেত্রে মোরেটোরিয়ামের সুযোগ দেওয়া হয়েছে। তা অস্থায়ী বা সাময়িক পন্থা। পরিবর্তে করোনা সংক্রান্ত ধাক্কা মোকাবিলার ক্ষেত্রে  'রেজোলিউশন ফ্রেমওয়ার্ক’-এর মাধ্যমে অনেক বেশি স্বস্তি পাবেন ঋণগ্রহীতারা বলে মন্তব্য করেন তিনি।

মোরেটোরিয়ামের মেয়াদ বৃদ্ধি নিয়ে আপত্তি জানিয়েছিল বিভিন্ন ব্যাঙ্কও। হাউসিং ডেভেলপমেন্ট ফিনান্স কর্পের চেয়ারম্যান দীপক পারেখ, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) চেয়ারম্যান রজীস কুমার এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর উদয় কোটাক জানান, সামর্থ্য থাকা সত্ত্বেও শিথিলতার সুযোগ নিচ্ছেন ঋণগ্রহীতাদের একাংশ। তাই মোরেটোরিয়ামের সময়সীমা বাড়ানো উচিত নয়।

বন্ধ করুন