ফাইল ছবি  (Bloomberg)
ফাইল ছবি (Bloomberg)

তিন মাস EMI না দিলেও চলবে-এই অফার কি আপনার গ্রহণ করা উচিত?

জেনে নিন শর্তাবলী।

করোনা প্রকোপ আটকানোর জন্য ২১ দিন ব্যাপী লকডাউন চলছে দেশজুড়ে।কলকারখানা বন্ধ, অফিস কাছারিও অধিকাংশ বন্ধ। হাতেগোনা চলছে যেগুলি অত্যাবশক পরিষেবার অন্তর্ভুক্ত ও অন্যান্য যেখানে ওয়ার্ক ফ্রম হোম করা যাচ্ছে। এই কারণে আম আদমির সুবিধার্থে আপাতত তিন মাসের জন্য লোনের ওপর মোরেটোরিয়াম দেওয়ার কথা ঘোষণা করেছে আরবিআই। অর্থাত্ লোনের ওপর সুদ, আসল- আপাতত মার্চ থেকে মে অবধি না দিলেও হবে। কিন্তু এর মধ্যে আছে অন্তর্নিহিত শর্তাবলী। সেগুলি জানার পর ঠিক করুন আপনি এই সুবিধাটি ব্যবহার করবেন কিনা।

কোন ঋণের ওপর এটি প্রযোজ্য?

সমস্ত টার্ম লোনের ওপর মার্চ ১ থেকে মে ৩১ অবধি মোরেটোরিয়াম দেওয়া হয়েছে। এর মধ্যে আছে সমস্ত খুচরো ঋণ যেমন গাড়ি, বাড়ি কেনার জন্য। ব্যক্তিগত ঋণের ওপরেও এই সুবিধা পাওয়া যাবে। এছাড়াও চাষবাসের জন্য নেওয়া লোনও এর মধ্যে অন্তর্ভুক্ত। এমনকী আপনার ক্রেডিট কার্ড পেমেন্টের ওপরেও এই সিদ্ধান্ত বৈধ, অর্থাত্ এই তিন মাস পেমেন্ট না দিলে সমস্যা নেই।

তাহলে কী সুদ মুুকুব হয়ে গেল এই মেয়াদকালের জন্য?

মোরেটোরিয়ামের অর্থ হল এই সময়কালের জন্য ইএমআই টাকা দিতে হবে না ও এর জন্য কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। কিন্তু এটা কোনও ছাড় না। শুধুমাত্র বিলম্বিত করে টাকা দেওয়ার ব্যবস্থা এটি। ফলে অদেয় ঋণের ওপর এই তিন মাসও সুদ জমবে যা পরে চোকাতে হবে। এই মোরেটোরিয়াম সাময়িক, গ্রাহকদের সুবিধার্থে, কিন্তু লোনের শর্তাবলী এতে বদলাবে না।

কীভাবে আমি লাভবান হব?

আপনার ক্রেডিট হিস্ট্রিতে কোনও কালি পড়বে না আপনি এই তিন মাস টাকা না দিতে পারলে। অনেকে যারা ফ্রিলান্স করেন, তাদের ব্যবসাপত্র বন্ধ থাকায় হাতে টাকা থাকতে পারে। এমনকী চাকুরিজীবীদের অনেকের চাকরি যেতে পারে বা মাইনে কম আসতে পারে। তাদের লাভ হবে। ব্যবসা যারা করেন তারাও উপকৃত হবেন।

যারা ইতিমধ্যেই মার্চের টাকা মিটিয়ে দিয়েছেন, তারা দুই মাসের সুবিধা পাবেেন।

আগামী মাসে কি ইএমআই দিতে হবে?

আপনি চাইলে দিতেই পারেন, যদি আপনি মোরেটোরিয়ামের বিকল্প বেছে নেন। তবে ঠিক কী ভাবে ব্যাঙ্ক এই বিকল্পটি দেবে গ্রাহকদের কাছে, তা এখনও জানা যায়নি।

কারা মোরেটোরিয়াম দিতে পারে?

সমস্ত ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক সংস্থা মোরাটেরিয়াম দিতে পারে। এদের মধ্যে আছে হাউজিং ফিনান্স কোম্পানি, এনবিএফসি, স্মল ফিনান্স ব্যাঙ্ক, আরআরবি, লোকাল এরিয়া ব্যাঙ্ক।

এই বিকল্পটি কী গ্রহণ করা উচিত?

এটা কোনও ছাড় নয়। এই সময় অদেয় অর্থের ওপর সুদ দিতে হবে। মোরেটোরিয়ামের মেয়াদ ফুরালে আপনাকে বেশি টাকা দিতে হবে ইএমআই বাবদ। তাই এই বিকল্পটি বাছুন তখনই যখন আপনার টাকা দেওয়ার এই মুহূর্তে সংস্থান নেই। নয়তো ভালো হবে ধারাবাহিক ভাবে ইএমআই দিয়ে গেলে।

Adhil Shetty, CEO, Bankbazaar.com বলেছেন, 'এটা মনে রাখতে হবে এটা মোরেটোরিয়াম, সুদ মুকুব নয়। তাই সেই মেয়াদকালেও সুদ দিতে হবে। যাদের পক্ষে সম্ভব, রুটিন মেনে ইএমআই দিয়ে যান '।


বন্ধ করুন