বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী সপ্তাহ থেকে নয়া কার্ড ইস্যু করতে পারবে না মাস্টারকার্ড : RBI
ফাইল ছবি : টুইটার  (Twitter)
ফাইল ছবি : টুইটার  (Twitter)

আগামী সপ্তাহ থেকে নয়া কার্ড ইস্যু করতে পারবে না মাস্টারকার্ড : RBI

রিজার্ভ ব্যাঙ্কের নীতিভঙ্গের অভিযোগ রয়েছে মাস্টারকার্ড এশিয়া/প্যাসিফিক-এর উপর।

আগামী ২২ জুলাই থেকে ভারতে নতুন ডেবিট, ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবে না মাস্টারকার্ড। নতুন প্রিপেড গ্রাহকদেরও কার্ড দিতে পারবে না সংস্থা। বুধবার এই ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

কেন?

রিজার্ভ ব্যাঙ্কের নীতিভঙ্গের অভিযোগ রয়েছে মাস্টারকার্ড এশিয়া/প্যাসিফিক-এর উপর। পেমেন্ট সিস্টেমস ডেটা সংরক্ষণের ক্ষেত্রে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এদিন রিজার্ভ ব্যাঙ্ক জানায়, 'যথেষ্ট সময় ও সুযোগ দেওয়া হয়েছে। এর পরেও সংস্থাটি পেমেন্ট সিস্টেমের ডেটা স্টোরেজ সংক্রান্ত নিয়মাবলী পালনে ব্যর্থ হয়েছে।'

যাঁদের মাস্টারকার্ড আছে, তাঁদের কী হবে?

চিন্তা নেই। বর্তমান গ্রাহকদের ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। তাই নির্দেশের কোনও প্রভাব তাঁদের উপর পড়বে না।

তবে কার্ড ইস্যু করা সমস্ত ব্যাঙ্ক ও নন-ব্যাঙ্কিং সংস্থাগুলিকে এবার এই নির্দেশ মেনে মাস্টারকার্ড প্রণয়ন স্থগিত করার নির্দেশ দেবে সংস্থা।

আরবিআই-এর পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম্স অ্যাক্ট ২০০৭-এর ১৭ নম্বর সেকশন মেনে এই পদক্ষেপ করা হয়েছে।

মাস্টারকার্ড একটি পেমেন্ট সিস্টেম অপারেটর। অনুমোদনমাফিক এটি একটি দেশজুড়ে কার্ড নেটওয়ার্ক অপারেট করে। এর মাধ্যমে যাবতীয় কার্ড সংক্রান্ত কার্যাবলী সারে ব্যাঙ্ক ও নন-ব্যাঙ্কিং সংস্থাগুলি।

প্রসঙ্গত তিন মাস আগেই আমেরিকান এক্সপ্রেস এবং ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালকে এই একই কারণে নতুন কার্ড ইস্যু স্থগিত করার নির্দেশ দেয় রিজার্ভ ব্যাঙ্ক।

বন্ধ করুন