বাংলা নিউজ > ঘরে বাইরে > আগামী সপ্তাহ থেকে নয়া কার্ড ইস্যু করতে পারবে না মাস্টারকার্ড : RBI

আগামী সপ্তাহ থেকে নয়া কার্ড ইস্যু করতে পারবে না মাস্টারকার্ড : RBI

ফাইল ছবি : টুইটার  (Twitter)

আগামী ২২ জুলাই থেকে ভারতে নতুন ডেবিট, ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবে না মাস্টারকার্ড। নতুন প্রিপেড গ্রাহকদেরও কার্ড দিতে পারবে না সংস্থা। বুধবার এই ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

কেন?

রিজার্ভ ব্যাঙ্কের নীতিভঙ্গের অভিযোগ রয়েছে মাস্টারকার্ড এশিয়া/প্যাসিফিক-এর উপর। পেমেন্ট সিস্টেমস ডেটা সংরক্ষণের ক্ষেত্রে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

এদিন রিজার্ভ ব্যাঙ্ক জানায়, 'যথেষ্ট সময় ও সুযোগ দেওয়া হয়েছে। এর পরেও সংস্থাটি পেমেন্ট সিস্টেমের ডেটা স্টোরেজ সংক্রান্ত নিয়মাবলী পালনে ব্যর্থ হয়েছে।'

যাঁদের মাস্টারকার্ড আছে, তাঁদের কী হবে?

চিন্তা নেই। বর্তমান গ্রাহকদের ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। তাই নির্দেশের কোনও প্রভাব তাঁদের উপর পড়বে না।

তবে কার্ড ইস্যু করা সমস্ত ব্যাঙ্ক ও নন-ব্যাঙ্কিং সংস্থাগুলিকে এবার এই নির্দেশ মেনে মাস্টারকার্ড প্রণয়ন স্থগিত করার নির্দেশ দেবে সংস্থা।

আরবিআই-এর পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেম্স অ্যাক্ট ২০০৭-এর ১৭ নম্বর সেকশন মেনে এই পদক্ষেপ করা হয়েছে।

মাস্টারকার্ড একটি পেমেন্ট সিস্টেম অপারেটর। অনুমোদনমাফিক এটি একটি দেশজুড়ে কার্ড নেটওয়ার্ক অপারেট করে। এর মাধ্যমে যাবতীয় কার্ড সংক্রান্ত কার্যাবলী সারে ব্যাঙ্ক ও নন-ব্যাঙ্কিং সংস্থাগুলি।

প্রসঙ্গত তিন মাস আগেই আমেরিকান এক্সপ্রেস এবং ডাইনার্স ক্লাব ইন্টারন্যাশনালকে এই একই কারণে নতুন কার্ড ইস্যু স্থগিত করার নির্দেশ দেয় রিজার্ভ ব্যাঙ্ক।

ঘরে বাইরে খবর

Latest News

পুদিনা চা খেয়ে দিন শুরু হলে পাবেন অতিরিক্ত সতেজতা বিয়ের পর মা-বাবার থেকে আলাদা ‘উচ্ছেবাবু’? জন্মদিনে আদৃতের বাড়িতে এলেন কারা ফুঁসছে রেমাল! কয়েক ঘণ্টায় বাড়বে শক্তি, বৃষ্টির লাল সতর্কতা কোন কোন জেলায়? আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের কেন রোহিতদের সঙ্গে T20 WC 2024-এর বিমান ধরলেন না কোহলি? সামনে এল বড় কারণ পুরুষদের মধ্যে কোলেস্টেরল বাড়লে এই লক্ষণগুলি দেখা যায়, আপনারও জানা উচিত মোদীর ‘মুজরা’ মন্তব্যে পাল্টা ‘শালীনতা’র পাঠ প্রিয়াঙ্কার!বললেন,‘দেশের ইতিহাসে..' ইতিহাস গড়ার পথে কোপা আমেরিকা, প্রথমবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারি! 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন রকি-রানির পর নতুন ছবির ঘোষণা পরিচালক করণের, শাহরুখ-কাজল ফিরবে? প্রশ্ন নেটপাড়ার

Latest IPL News

আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.