বাংলা নিউজ > ঘরে বাইরে > জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা ৯.৫ শতাংশেই রাখল RBI, অপরিবর্তিত রেপো রেট
ছবি : এএনআই (ANI)
ছবি : এএনআই (ANI)

জিডিপি বৃদ্ধির লক্ষ্যমাত্রা ৯.৫ শতাংশেই রাখল RBI, অপরিবর্তিত রেপো রেট

  • রেট অপরিবর্তিত থাকবে বলেই আগে থেকে আন্দাজ করেছিলেন অধিকাংশ অর্থনীতিবিদরা। সেই পূর্বাভাসই মিলে গেল এদিনের বিবৃতিতে।

শুক্রবার দ্বি-মাসিক মুদ্রানীতি প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক। এই নিয়ে একটানা সপ্তম বার রেপো রেট ৪%-এ অপরিবর্তিত রাখল আরবিআই। রিভার্স রেপো রেট ৩.৩৫%।

গত বুধবার ছয় সদস্যের এমপিসির (মনিটারি পলিসি কমিটি) ৩ দিনের পর্যালোচনা বৈঠক শুরু হয়। তার পরেই এই বিবৃতি প্রকাশিত হয়। রেট অপরিবর্তিত থাকবে বলেই আগে থেকে আন্দাজ করেছিলেন অধিকাংশ অর্থনীতিবিদরা। সেই পূর্বাভাসই মিলে গেল এদিনের বিবৃতিতে।

বিশেষজ্ঞদের মতে এই মুহূর্তে সমর্থনমূলক মুদ্রানীতি দ্রুত প্রত্যাহার করলে অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রক্রিয়া ব্যাহত হতে পারে। সেই কারণেই সবকিছু অপরিবর্তিত রাখছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। অর্থনীতিবিদদের ধারণা, পরিস্থিতি ঠিক থাকলে চলতি অর্থবর্ষের চতূর্থ ত্রৈমাসিকে মুদ্রানীতি স্বাভাবিককরণ শুরু করবে আরবিআই।

আরবিআই ২০২১-২২ অর্থবর্ষের জন্য জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৯.৫%-এ অপরিবর্তিত রেখেছে।

গভর্নর শক্তিকান্ত দাস জানান, আর্থিক স্থিতিশীলতার কাঠামোর মধ্যে থেকেই বৃদ্ধি ঘটনাো আরবিআই-এর মূল লক্ষ্য। আরবিআই জানায়, হঠাত্ করে বর্তমান বৃদ্ধিমূলক মুদ্রানীতি থেকে সরে এলে তা পুনরোদ্ধারের প্রক্রিয়ায় ব্যাঘাত সৃষ্টি করতে পারে।

এদিন করোনাভাইরাস পরিস্থিতিও উঠে আসে আরবিআই গভর্নরের কথায়। ভ্যাকসিন উৎপাদন ও প্রয়োগ ক্রমাগত বাড়ছে, তবে এখনই সতর্কতা বাদ দিয়ে দিলে চলবে না। তৃতীয় ওয়েভের সম্ভাবনার বিষয়ে আমাদের সজাগ থাকতে হবে, মনে করিয়ে দেন তিনি।

বন্ধ করুন