বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI হঠাৎ ২,০০০ টাকার নোট বন্ধ করে দিচ্ছে কেন?

RBI হঠাৎ ২,০০০ টাকার নোট বন্ধ করে দিচ্ছে কেন?

২০১৩-১৪ সালে RBI ঠিক যেভাবে টাকা ফেরত নিয়েছিল, অনেকটা সেই ধাঁচেই, ২,০০০ টাকার নোট বন্ধ করা হবে। ফাইল ছবি: রয়টার্স (Reuters)

কীভাবে ২,০০০ টাকার নোট এক্সচেঞ্জ বা ডিপোজিট করবেন? কবে থেকে সেই সুযোগ পাবেন? সব খবর পাবেন এই প্রতিবেদনে। 

ক্লিন নোট নীতির অংশ হিসাবে বাজার থেকে ২,০০০ টাকার অঙ্কের ব্যাঙ্ক নোট প্রত্যাহার করা হবে। শুক্রবার এমনটাই জানিয়েছে ভারতীয় রিডার্ভ ব্যাঙ্ক। এর আগে ৫০০ এবং ১,০০০ টাকার কাগজী নোট প্রত্যাহার করার পর ২,০০০ টাকার নোট চালু করা হয়েছিল। ২০১৬ সালের কথা। তারপর প্রায় ৭ বছর পার হয়ে গিয়েছে। দেশজুড়ে ২,০০০ টাকার নোট ছড়িয়ে পড়লেও, ধীরে ধীরে তার সংখ্যা কমিয়ে আনাটাই কেন্দ্রীয় ব্যাঙ্কের লক্ষ্য ছিল। সেই উদ্দেশ্যে ২০১৮-১৯ সাল থেকেই ২,০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়। ফলে এই ঘোষণাকে একেবারে আকস্মিক সিদ্ধান্ত ভাবলে ভুল করবেন। আরও পড়ুন: বাজার থেকে ২০০০ এর নোট তুলে নিচ্ছে আরবিআই! বৈধতা কতদিনের?

২,০০০ টাকার নোটের ৮৯%(আনুমানিক) ২০১৭ সালের মার্চের আগেই ছেপে বের হয়েছিল। তাদের ৪-৫ বছরের আয়ু প্রায় শেষের দিকে। ৩১ মার্চ ২০১৮ পর্যন্ত, বাজারে প্রচলনে থাকা এই নোটগুলির মোট মূল্য প্রায় ৬.৭৩ লক্ষ কোটি টাকা ছিল। সেই সময়ে মোট প্রচলিত নোটের প্রায় ৩৭.৩% ছিল এই ২,০০০ টাকার নোটই। কিন্তু সময়ের সঙ্গে তা হ্রাস পেয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের পরিকল্পনামাফিক, বর্তমানে বাজারে প্রচলিত মোট নোটের মাত্র ১০.৮%-ই ২,০০০ টাকার নোট। অর্থাত্, প্রতি ১০টি বিভিন্ন অঙ্কের নোটের মধ্যে মাত্র ১টি ২,০০০ টাকার নোট। ফলে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় ব্যাঙ্ক মনে করছে, নিত্য প্রয়োজনীয় লেনদেনের ক্ষেত্রে ২,০০০ টাকার নোটের চাহিদা কম। এটি বন্ধ হলে লেনদেনে সমস্যা হওয়ার পরিসরও কম। ঠিক সেই কারণেই ২,০০০ টাকার নোট তুলে নিচ্ছে RBI।

সেই পরিপ্রেক্ষিতেই, RBI ২,০০০ টাকার ব্যাঙ্কনোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে আইনি দরপত্র হিসাবে তাদের বৈধতা বজায় থাকবে।

২০১৩-১৪ সালে RBI ঠিক যেভাবে টাকা ফেরত নিয়েছিল, অনেকটা সেই ধাঁচেই পুরো ব্যাপারটা হবে।

কীভাবে ২,০০০ টাকার নোট এক্সচেঞ্জ বা ডিপোজিট করবেন?

  • ব্যাঙ্ক অ্যাকাউন্টে গিয়েই আপনার ২,০০০ টাকার নোট জমা করতে পারবেন। অথবা, যে কোনও ব্যাঙ্ক শাখায় গিয়ে বিনিময় করে নিতে পারেন। ধরুন আপনার একটি ২,০০০ টাকার নোট আছে। সেটি বদলে চারটি ৫০০ টাকার নোট নিয়ে নিলেন। আগের মতোই ভিড় সাপেক্ষে লাইন দিতে হতে পারে ব্যাঙ্কে।
  • ২৩ মে, ২০২৩ থেকে আপনি যে কোনও ব্যাঙ্কে গিয়ে এই সুবিধা পাবেন।
  • তবে মনে রাখবেন, এক সময়ে, এক সঙ্গে মোট ২০,০০০ টাকার সীমা পর্যন্ত অঙ্কের নোটই বদল করতে পারবেন। অর্থাত্ ১০টির বেশি ২,০০০ টাকার নোট নিয়ে গেলে পাল্টানো যাবে না।

ছোট নোট দিয়ে, বদলে ২,০০০ টাকার নোট নেওয়ার এই সুবিধা আগামী ৩০ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত সমস্ত ব্যাঙ্কেই পাওয়া যাবে। শুধু তাই নয়। উপরন্তু, ২৩ মে ২০২৩ থেকে RBI-এর এমন ১৯টি রিজিওনাল অফিসে গিয়েও নোট এক্সচেঞ্জ করে নিতে পারেন। আরও পড়ুন: ২০০০ টাকার এক্সচেঞ্জ কত তারিখ থেকে করা যাবে ব্যাঙ্কে? একনজরে আরবিআইয়ের কিছু বিধি

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা ‘ইনস্টাগ্রাম ফলোয়ার্সের ভিত্তিতে কাজ পাচ্ছেন শিল্পীরা’, ক্ষোভ উগরে দিলেন রত্না আদৃতের সঙ্গে সম্পর্কে ছিল?‘মিষ্টি দিদি’ কৌশাম্বিকে কেন আনফলো করেন? অকপট সৌমিতৃষা লিড ধরে রাখতে পারিনি, হতাশ লাগছে- Malaysia Masters final-এ হেরে আক্ষেপ সিন্ধুর এগিয়ে আসছে রেমাল ঘূর্ণিঝড়, কলকাতায় বৃষ্টি, বাংলাদেশের কী পরিস্থিতি? স্টার্কের ২৪ কোটি টাকার বল, বেঙ্কির ৩ বলের ম্যাজিক- কোন ৫ মুহূর্তে IPL জিতল KKR? IPL Final-এ গোল্ডেন ডাক করে ম্যাক্সওয়েল, স্টোইনিসের লজ্জার নজির ছুঁলেন হেড সোমে বাতিল ৫২ ট্রেন! ঘূর্ণিঝড়ের জেরে শিয়ালদা-হাওড়ায় কোনগুলি চলবে না? রইল লিস্ট এয়ার টার্বুল্য়ান্সের মাঝে পড়ল কাতার বিমান সংস্থার ফ্লাইট, ১২জন আহত ১১৩ রানে অলআউট, CSK-কে মুক্তি দিয়ে IPL Final-এর ইতিহাসে সর্বনিম্ন স্কোর SRH-এর

Latest IPL News

মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.