বাংলা নিউজ > ঘরে বাইরে > UPI মাঝে মাঝেই কাজ করছে না? সম্ভাব্য কারণ নিয়ে মুখ খুলল RBI

UPI মাঝে মাঝেই কাজ করছে না? সম্ভাব্য কারণ নিয়ে মুখ খুলল RBI

ইউপিআই মাঝে মাঝেই কাজ না করার আসল কারণ জানাল আরবিআই।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, এক্ষেত্রে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের চেয়ে সমস্যা রয়েছে বেশি ব্যাঙ্কের প্রযুক্তিগত দিকের।

দরকারি বহু ক্ষেত্রেই ইউপিআই কাজ না করলে বিরক্ত ধরেই যায়! ইউপিআই বহু সময়ই কাজ না করা নিয়ে অনেকেই অভিযোগ তোলেন। কেন মাঝে মাঝেই ইউপিআইতে পেমেন্ট সিস্টেম 'ফেল' হচ্ছে? এই প্রশ্ন গিয়েছিল দেশের শীর্ষ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাসের কাছেও। তিনি জানালেন এর একটি সম্ভাব্য দিক।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআইতে পেমেন্ট সিস্টেমে যে বারবার সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ঘটনা ঘটছে, সেটির জন্য ব্যাঙ্কগুলির পুরনো প্রযুক্তিই দায়ী। তাঁর মতে এক্ষেত্রে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের চেয়ে সমস্যা রয়েছে বেশি ব্যাঙ্কের প্রযুক্তিগত দিকের। প্রসঙ্গত, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনই দেখভাল করে ইউপিআইকে। শক্তিকান্ত দাস বলেছেন, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের পরিকাঠামোতে কোনও গলদ নেই যা এই অ্যাপ সিস্টেমকে বসিয়ে দিতে পারে, সেদিক থেকে ব্যআঙ্কগুলির প্রযুক্তিগত দিকই এর কারণ বলে দাবি করেছেন দেশের শীর্ষ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। 

( Salary of PM and President of India: ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতির বেতন কত? কিছু তথ্য একনজরে)

( MP Pappu Yadav booked:ভোট জয়ের সপ্তাহ পার হতেই নবনির্বাচিত কংগ্রেস ঘনিষ্ট সাংসদ পাপ্পু যাদবের বিরুদ্ধে তোলাবাজির মামলা )

শক্তিকান্ত দাস এই বিষয়ে কথা বলতে গিয়ে জানান, ইউপিআই কাজ না করার ক্ষেত্রে ব্যাঙ্কের যে সমস্ত সমস্যা  রয়েছে, যেমন নেটওয়ার্কিং সহ বিভিন্ন বিষয়, তা ঠিক করার কাজ চলছে। উল্লেখ্য, ক্রমাগত বেড়ে চলা ডিজিটাল পেমেন্ট সিস্টেমে টাকা লেনদেনের ক্ষেত্রে সংযোগ বিচ্ছিন্নতার ঘটনা ঘিরে অভিযোগ বাড়ছে। ইউপিআইতে পেমেন্টের সমস্যার জেরে গত ৪ জুন, যে সময় মার্কেট কার্যত ধসে যেতে শুরু করেছিল, সেই সময় অনেকেই ইউপিআই পেমেন্ট করার চেষ্টা করে ব্যর্থ হন। ফলে বহু আর্থিক সুযোগ সেই সময়কালে অনেকেই হারিয়েছেন বলে অভিযোগ। পরিসংখ্যান বলছে, দেশে ইউপিআই লেনদেন ৪৫০ মিলিয়নের অঙ্ক ছাড়িয়ে যাচ্ছে প্রতিদিন। সেই জায়গা থেকে বহু ব্যাঙ্ক ৩১ বার ডাউনটাইমের সমস্যার মুখে পড়েছে। বলছে এনপিসিআইয়ের তথ্য। ফলে ৪৭ ঘণ্টা ধরে পেমেন্টের রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে, সমস্যা কমাতে সচেষ্ট হয়েছে আরবিআই। যাতে ব্যাঙ্কগুলির ওপরেও বেশি চাপ না পড়ে, তার জন্য আরবিআই এনেছে 'ইউপিআই লাইট'। 'ইউপিআই লাইট' -এ বর্তমানে প্রতি মাসে ১০ মিলিয়ন লেনদেন হয়ে থাকে। এর হাত ধরে দেশে ডিজিটাল পেমেন্ট সিস্টেমে আরও বেশি মসৃণ গতি আনার চেষ্টা করা হচ্ছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অপদার্থতার চরম নজির, রেলের খাতায় মৃত, মালগাড়ির সহকারী চালক ভর্তি হাসপাতালে চিনতে পারল না পুলিশ, মদ্যপ হয়ে গাড়ি চালিয়ে গ্রেফতার পপ তারকা জাস্টিন টিম্বারলেক রাস্তার ধারে শুয়ে থাকা যুবকের ওপর দিয়ে BMW চালালেন সাংসদ-কন্যা,মৃত ১, মিলল জামিন প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার রেললাইনের ট্র্যাকে বসেছিল ১০ সিংহ, দ্রুত গতিতে ট্রেন আসতেই ঘটল অদ্ভুত কাণ্ড আইন বহির্ভূতভাবে বিরোধীদের মুখ বন্ধ করতে চাইছে শাসকদল, ফল ভালো হবে না: শুভেন্দু মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো! কেমব্রিজে মহারাজের বোট সফর! ডোনা-সৌরভের রোম্যান্টিক ছবি ভাইরাল, কে করলেন শেয়ার? ১০ দিনের মধ্যে বকেয়া তিন কোটি মেটাতে হবে- আইনি হুমকি সদ্য বরখাস্ত স্টিম্যাচের মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.