বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড উৎস সন্ধানে উহানে WHO তদন্তকারী দলকে প্রবেশের অনুমতি দিল চিন সরকার
দীর্ঘ প্রতীক্ষিত উহান সফরে বিলম্বের কারণে WHO এর ধমক খাওয়ার পরে প্রস্তুতিতে গতি এসেছে।
দীর্ঘ প্রতীক্ষিত উহান সফরে বিলম্বের কারণে WHO এর ধমক খাওয়ার পরে প্রস্তুতিতে গতি এসেছে।

কোভিড উৎস সন্ধানে উহানে WHO তদন্তকারী দলকে প্রবেশের অনুমতি দিল চিন সরকার

  • প্রতিনিধিদলকে প্রবেশের অনুমতি দেওয়া নিয়ে বেজিংয়ের গড়মসির কারণে গত মঙ্গলবার WHO প্রধান ‘তীব্র হতাশা’ প্রকাশ করার পরেই টনক নড়ে চিন সরকারের।

Covid-19 এর উৎস অনুসন্ধানে চিনের উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রতিনিধিদলের সফরের প্রস্তুতি পুরোদমে চলেছে। জানা গিয়েছে, দীর্ঘ প্রতীক্ষিত সফরে বিলম্বের কারণে WHO এর ধমক খাওয়ার পরে প্রস্তুতিতে গতি এসেছে।

WHO এর প্রতিনিধিদলকে প্রবেশের অনুমতি দেওয়া নিয়ে বেজিংয়ের গড়মসির কারণে গত মঙ্গলবার সংস্থার প্রধান ‘তীব্র হতাশা’ প্রকাশ করার পরেই টনক নড়ে চিন সরকারের। 

শনিবার চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের উপ-মন্ত্রী ঝেং ইক্সিন সাংবাদিকদের বলেন, ‘সফরের নির্দিষ্ট সময় ঠিক করা হয়েছে এবং আমরা তৈরি আছি। এই বিশেষজ্ঞরা সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ করে তাঁদের সফর নির্ঘণ্ট জানালে আমরা একসঙ্গে উহানে গিয়ে অনুসন্ধান করতে পারব।’

চলতি সপ্তাহের প্রথম দিকে WHO এর সফরকারী দলের সূচি সম্পর্কে মুখ খুলতে রাজি হয়নিচিন। এর থেকেই রাজনীতি ও দীর্ঘসূত্রিতায় ক্লিষ্ট সফরের স্পর্শকাতরতা সম্পর্কে আভাস মিলেছে। তার আগে WHO জানিয়েছিল যে, উহানে তাদের ১০ সদস্যের দলকে সফরের অনুমতি দিয়েছে চিন সরকার।

নতুন প্রজাতির করোনাভাইরাসের বিরুদ্ধে চিনা প্রতিষেধক কতটা সফল হতে পারবে জানতে চাওয়া হলে ঝেং বলেন, ‘আমাদের তৈরি ভ্যাক্সিনের নতুন প্রজাতির করোনাভাইরাস প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে। এখনও পর্যন্ত নতুন প্রজাতির ভাইরাসে সংক্রমণের গতি ধরা-ছোঁয়ার মধ্যেই রয়েছে এবং তার অভিযোজনের হারও খুব দ্রুত নয়।’

বন্ধ করুন