বাংলা নিউজ > ঘরে বাইরে > সামরিক ক্ষেত্রে রাশিয়াকে কাছে পেতে মরিয়া চিন, জিনপিংকে নেমন্তন্ন করলেন পুতিন

সামরিক ক্ষেত্রে রাশিয়াকে কাছে পেতে মরিয়া চিন, জিনপিংকে নেমন্তন্ন করলেন পুতিন

চিনের প্রেসিডেন্ট জি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। (Photo by Noel CELIS and Mikhail Metzel / various sources / AFP) (AFP)

প্রশ্ন উঠছে তবে কি বর্তমান পরিস্থিতিতে আরও কাছাকাছি আসছে চিন ও রাশিয়া? এমনকী বর্তমান পরিস্থিতিতে দুদেশের রাষ্ট্রপ্রধান এবার পরস্পরের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির উপরেও গুরুত্ব দিয়েছেন। যা আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

মল্লিকা সোনি

চিনের প্রেসিডেন্ট জি জিনপিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন যে বেজিং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করতে প্রস্তুত। বর্তমান কঠিন আন্তর্জাতিক পরিস্থিতির কথা উল্লেখ করে চিন একথা জানিয়েছে বলে খবর। সাংবাদ সংস্থা রয়টার্স সূত্রে এমনটাই খবর।

পুতিন চিনের প্রেসিডেন্টকে জানিয়েছেন, রাশিয়া ও চিনের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা ও সমণ্বয় আরও বৃদ্ধির দিকে আমরা লক্ষ্য় রাখছি। অপ্রত্যাশিত পশ্চিমী দেশের চাপ ও উসকানিকে রুখতে এই উদ্য়োগ নেওয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে।

এদিকে সূত্রের খবর, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন ২০২৩ সালের বসন্তে জি জিনপিং রাশিয়া সফরে আসুন এটাই তিনি প্রত্য়াশা করছেন।

এদিকে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে সম্প্রতি ভিডিয়ো কনফারেন্সের মাধ্য়মে কথাবার্তা এগোয়। সেখানেই দুপক্ষের মধ্যে কথাবার্তা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন রাশিয়া আর চিনের মধ্যে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির গুরুত্ব রয়েছে। দু দেশের মধ্যে পারস্পরিক সামরিক সহযোগিতা যাতে বৃদ্ধি পায় সেদিকেও লক্ষ্য রাখছেন তিনি।

এখানেই প্রশ্ন উঠছে তবে কি বর্তমান পরিস্থিতিতে আরও কাছাকাছি আসছে চিন ও রাশিয়া? এমনকী বর্তমান পরিস্থিতিতে দুদেশের রাষ্ট্রপ্রধান এবার পরস্পরের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধির উপরেও গুরুত্ব দিয়েছেন। যা আন্তর্জাতিক ক্ষেত্রে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

এদিকে সম্প্রতি কংগ্রেস নেতা রাহুল গান্ধী আশঙ্কা প্রকাশ করেছিলেন চিন ও পাকিস্তান কাছাকাছি আসছে। এটা ভারতের ক্ষেত্রে কার্যত আশঙ্কার কারণ বলেও উল্লেখ করা হচ্ছে বিভিন্ন মহল থেকে।

সম্প্রতি রাহুল গান্ধী একটি এই ভিডিয়ো প্রকাশ করেছেন। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, রাহুল বলছেন, ভারতের সীমান্ত পরিস্থিতি আন্তর্জাতিক পরিস্থিতির সঙ্গে জড়িয়ে রয়েছে। সীমান্তের অবস্থা দ্রুত বদলাচ্ছে। আমাদের দুটি শত্রু রয়েছে। চিন আর পাকিস্তান। আর আমাদের পলিসি ছিল যাতে তাদের আলাদা করে রাখা যায়। রাহুল গান্ধী বলেন, যখন রাজীব গান্ধী জী ওখানে গিয়েছিলেন, তিনিও চাইতেন যাতে ওরা দুজন(চিন ও পাকিস্তান) এক না হতে পারে।

এর সঙ্গেই রাহুল গান্ধীর সংযোজন, বর্তমানে শুধু একটিই পক্ষ। কারণ চিন আর পাকিস্তান এক হয়ে গিয়েছে। শুধু সামরিক দিক থেকে নয়। অর্থনৈতিকভাবেও তারা একতাবদ্ধ হয়েছে।

এর সঙ্গে রাহুল গান্ধী জানিয়েছেন, চিনের অর্থনৈতিক সিস্টেম দ্রুত ওপরের দিকে উঠছে। আর আমাদের অর্থনৈতিক অবস্থা ২০১৪ সালের পর থেকে দ্রুত নীচের দিকে নামছে। তিনি বলেন, আমাদের দেশের অভ্যন্তরে অস্থিরতা, লড়াই, দ্বিধা, ঘৃণার বাতাবরণ তৈরি হয়েছে।…ভারত কিন্তু মারাত্মক বিপজ্জনক অবস্থায় রয়েছে। চিন আর পাকিস্তান উভয়ই আমাদের জন্য় বিষ্ময় নিয়ে অপেক্ষা করছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

তামিলনাড়ুতে ১ লাখ ভোটারের নাম তালিকা থেকে বাদ, পুনর্নির্বাচনের দাবি BJP সভাপতির ফাওয়াদ-রাহাত ফতেহ আলির সঙ্গে সাক্ষাৎ, পাকিস্তানে পার্টি মুডে মুমতাজ, দেখুন ছবি সার্ফ জলে গুলে জ্যুস বানায় খুদে, ভিড়মি খেলেন সৌরভ দাদাগিরিতে, মুখে দিলেন? বিড়ি শ্রমিকদের মজুরি নিয়ে কোনও কথা খরচ করলেন না মুখ্যমন্ত্রী, নেপথ্য কারণ কী?‌ 'ভীষণ খুশি...' রাতুল-রূপাঞ্জনাকে শুভেচ্ছা ইশার, টলিউডের কারা এলেন বিয়েতে? অসুস্থতা নিয়েই হোটেল রুমে ওড়িশা বধের নীল নকশা তৈরি করলেন হাবাস ৯ দিনে ৩০ কোটির দোরগোড়ায় অজয়ের ময়দান,কী হাল অক্ষয়ের বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর রবি প্রদোষ উপবাসে এই জিনিসগুলি করুন নিবেদন, শিবের আশীর্বাদে দূর হবে যেকোনও বাধা তাপপ্রবাহের মাঝে বৃষ্টির সুখবর! সোমে খেলা ঘুরিয়ে বর্ষণের সম্ভাবনা কোথায় কোথায়? এবার লোকাল ট্রেন থেকেও বেরল ধোঁয়া, আতঙ্কিত যাত্রীরা, তুলকালাম কাণ্ড ব্যান্ডেলে

Latest IPL News

মাত্র ১৩ বলেই ইতিহাস, IPL-এ এমন এক রেকর্ড গড়লেন ধোনি, যা কল্পনাও করা যায় না আইপিএলে ব্রাত্য হয়ে এবার পূজারার পথে কাউন্টিতে নাম লেখালেন ভারতীয় পেসার শ্রবণশক্তি হারাতে পারেন! ধোনি মাঠে নামতেই ডি'ককের স্ত্রীর ঘড়িতে নয়েজ অ্যালার্ট ধোনি ব্যাট করতে এলেই বোলাররা ভয় পেয়ে যায়, অকপট রাহুল কেন ভারতের সেরা ফিল্ডার, বোঝালেন আরও একবার,KL-কে ফেরাতে অবিশ্বাস্য ক্যাচ জাদেজার জয়ের চেষ্টায় মরিয়া হয়ে নিয়ম ভেঙেছে ২ দল, লোকেশ ও রুতুরাজকে উচিত শিক্ষা দিল BCCI IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.