বাংলা নিউজ > ঘরে বাইরে > অযোধ্যে নেপালে, ভগবান রাম নেপালি ছিলেন, দাবি করলেন কেপি শর্মা ওলি
দশেরা উদযাপন (ফাইল ছবি) (AP)
দশেরা উদযাপন (ফাইল ছবি) (AP)

অযোধ্যে নেপালে, ভগবান রাম নেপালি ছিলেন, দাবি করলেন কেপি শর্মা ওলি

এর আগে ভারতের ভূখণ্ডকে নেপালের অংশ বলে দাবি করেন নেপালের প্রধানমন্ত্রী। 

বিভিন্ন ইস্যুতে ভারতের সঙ্গে সম্পর্ক তলানিতে নিয়ে গিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। এবার একেবারে অযোধ্যার ওপর নিজের দাবি জাহির করে বসলেন নেপালের প্রধানমন্ত্রী। একই সঙ্গে বললেন ভগবান রাম আসলে নেপালি! 

এদিন প্রধানমন্ত্রীর নিবাসে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে ওলি বলেন আসল অযোধ্যা থরি শহরে স্থিত,বিরগুঞ্জের পশ্চিমে যেটি। কিন্তু ভারত চিরকাল দাবি করেছে যে অযোধ্যা তাদের দেশে। এর ফলে নেপালবাসীও বিভ্রান্ত হয়ে গিয়েছেন ও তাঁরা মনে করেছেন যে সীতা দেবীর সঙ্গে ভারতের যুবরাজ রামের বিয়ে হয়েছিল বলে ওলির দাবি। তাঁর কথা অনুযায়ী, আসল অযোধ্য একটি নেপালি গ্রাম, বিরগুঞ্জের কাছে। 

ভারত আসলে নেপালের সংস্কৃতিকে নিজের বলে চালাতে চেয়েছে বলেও ওলি দাবি করেন। তিনি বলেন যে বাল্মীকি আশ্রম নেপালে স্থিত। যেখানে রাজা দশরথ পুত্র লাভের আশায় যজ্ঞ করেন সেটা রিদি বলে একটি স্থানে। ওলি বলেন তখন তো কোনও যাতায়াতের ব্যবস্থা ছিল না, তাহলে ভারতের অযোধ্যা থেকে ভগবান রাম জনকপুরে এলেন কী করে সীতা দেবীকে বিয়ে করতে! 

ওলি বলেন যে অযোধ্যায় বসে ভগবান রাম জনকপুরের কথা জানতে পারলেন কী করে। তখন তো মোবাইল বা টেলিফোন কিছুই ছিল না, তাহলে খবর পেলেন কী করে তিনি, এই প্রশ্নও তুলেছেন নেপালের প্রধানমন্ত্রী। 

 

বন্ধ করুন