বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাঙ্ক থেকে এটিএম কার্ড 'সুইচ অফ' হওয়ার মেসেজ এসেছে? এখনই এই কাজ করুন

ব্যাঙ্ক থেকে এটিএম কার্ড 'সুইচ অফ' হওয়ার মেসেজ এসেছে? এখনই এই কাজ করুন

ডেবিট কার্ড

ভয় পাওয়ার কিছু নেই, কয়েকটি সহজ ধাপে অ্যাক্টিভ হতে পারে এটিএম কার্ড। 

গত কয়েকদিনে ধরে অনেক ব্যাঙ্কের তরফ থেকে মেসেজ পাঠানো হয়েছে গ্রাহকদের যে তাদের ডেবিট কার্ড সুইচ অফ করে দেওয়া হবে ৩০ সেপ্টেম্বর থেকে। অনেকেই হয়তো এখন আর ডেবিট কার্ড ব্যবহার করতে পারছেন না অনলাইনে টাকা দেওয়ার জন্য। 

নিয়মিত ভাবে যারা এটিএম কার্ড ব্যবহার করেন, তারা হয়তো এটাও ভাবছেন যে এরকম হল কেন। রিজার্ভ ব্যাঙ্কের এই সম্পর্কিত এক নির্দেশিকার জন্য এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ব্যাঙ্কগুলি। 

কী বলেছে রিজার্ভ ব্যাঙ্ক ও কেন, এক নজরে দেখা যাক-

১.সমস্ত ব্যাঙ্ক ও কার্ড ইস্যু করে যারা তাদেরকে নির্দেশ দিয়েছে আরবিআই যে যেসব কার্ড ডিজিটাল পেমেন্টের জন্য ব্যবহার করা হয়নি, সেখানে ওই পরিষেবা বন্ধ রাখতে। 

২. এর দ্বারা কার্ড ক্লোনিং কমানো যেতে পারে। 

৩. এই নয়া নিয়মে কার্ড হোল্ডাররা নিজেরা ঠইক করতে পারবেন কত টাকা দৈনিক খরচ করতে পারবেন, এটিএম কত টাকা তুলতে পারবেন। 

৪. কার্ডে যদি কিছু পরিষেবা বন্ধ রাখতে চান, সেটারও ব্যবস্থা আছে এতে। 

৫. সমস্ত ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রাহকরা এর আওতায় আসবেন। 

যাদের কার্ড এভাবে সুইচড অফ হয়ে গিয়েছে তারা অ্যাপ বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে নিজেদের অ্যাকাউন্টে যান। সেখানে সার্ভিসেস সেকশন গিয়ে এটিএম কার্ড অপশনটি বেছে নিন। সেখানে একটি নতুন উইন্ডো খুলে যাবে যেখানে গিয়ে আপনি নিজের সমস্ত পছন্দমতো বিকল্প বেছে নিতে পারবেন। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘ওঁর এনার্জি লেভেল মারাত্মক…’ কিং খানের প্রশংসায় পঞ্চমুখ বিজয় সেতুপতি মিনিয়াপোলিসের মানুষকে ফুচকা খাওয়ালো ভারতীয় রেস্তোরাঁ, এরপর যা হল অবাক হবেন Dravid's Replacement:ভারতের কোচের পদ পুরো আলাদা- গম্ভীরকে নিয়ে বড় দাবি কুম্বলের আশা পারেখ থেকে রিনা দত্ত- আমিরের ‘আম্মি’-র বার্থডে ব্যাশে এলেন কারা? বৃষ্টি তো হবেই, কবে থেকে গরম কমবে বাংলায়? ৫০ কিমিতে উঠবে ঝড়, কোথায় কোথায়? 'যেদিন কার্তিকের সঙ্গে দেখা হয়, তখন ওঁর ওজন ৯০ কেজি, একটাও পুশ-আপ দিতে পারেনি' ‘‌যারা দলে থেকে বেইমানি করেছে তাদের তাড়ানো হবে’‌, শতাব্দীর হুঁশিয়ারি বীরভূমে ইডেনে উড়ন্ত বাজ বাংলার অভিষেক, অবিশ্বাস্য ক্যাচে মন্ত্রমুগ্ধ সকলে- ভিডিয়ো সুধা-তেজের প্রেম কাহিনিতে তৃতীয় ব্যক্তি? শুভ বিবাহ নিয়ে মুখ খুললেন শ্রীতমা 'সিকান্দর'-এর অ্যাকশন দৃশ্যে কাজ করবে ‘মিশন ইম্পসিবল’ টিম? কী বলছে রিপোর্ট

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.