বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর পর হাসিনা, জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণের পরিকল্পনা বাংলাদেশে
শেখ হাসিনা, ফাইল ছবি
শেখ হাসিনা, ফাইল ছবি

মোদীর পর হাসিনা, জন্মদিনে রেকর্ড সংখ্যক টিকাকরণের পরিকল্পনা বাংলাদেশে

  • আজ দেশের ৮০ লাখ নাগরিককে করোনার টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

আজ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। আর বাংলাদেশের প্রধানমন্ত্রীর জন্মদিনে রেকর্ড সংখ্যক মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা করল হাসিনা সরকার। কিছুদিন আগে ১৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন ছিল। ওই দিন দেশের আড়াই কোটিরও বেশি মানুষকে টিকা দেওয়া হয়। ভারতের পর এবার বাংলাদেশও এই একই পথে হাঁটল।

বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালিক ভার্চুয়াল মাধ্যমে সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, মঙ্গলবার দেশের ৮০ লাখ নাগরিককে করোনার টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সকাল ৯টা থেকে বিশেষ টিকাকরণ কর্মসূচি শুরু হবে। সমস্ত পুরসভা, কর্পোরেশন ও ইউনিয়নগুলি মিলিয়ে এই গণ টিকাকরণ কর্মসূচি হবে। যারা দূরের গ্রাম থেকে আসবেন বা বয়স্ক ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়া হবে। বাংলাদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওইদিন শুধু টিকার প্রথম ডোজ দেওয়া হবে। চিন থেকে আগত সিনোফার্মের টিকা দেওয়া হবে। যে দেড় কোটি টিকা মজুত রয়েছে, সেখান থেকেই ওইদিন টিকাকরণ কর্মসূচি হবে।

বাংলাদেশের স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন, এখনও পর্যন্ত ৪ কোটি টিকা দেওয়া হয়েছে। এবারে বাংলাদেশের ৬ হাজারেরও বেশি কেন্দ্রে টিকা দেওয়া হবে। টিকা নিবন্ধন কার্ড ও পরিচয়পত্র নিয়ে এলেই তবে এই টিকা দেওয়া হবে। যাদেরকে টিকা দেওয়া হবে, তাঁদের কাছে ২৮ সেপ্টেম্বরের আগেই মোবাইলে মেসেজ চলে যাবে। এর আগে বাংলাদেশে একদিনে ৪৫ লাখ করোনার টিকা দেওয়া হয়েছে। এবার একদিনে টিকা দেওয়ার ক্ষেত্রে সেই লক্ষ্যমাত্রাও ছাড়িয়ে যাবে।

বন্ধ করুন