বাংলা নিউজ > ঘরে বাইরে > খবরের কাগজ, কয়লা-সহ নানান উপায় দূর করুন ফ্রিজের দুর্গন্ধ, রইল টিপস
তুলোয় এসেন্সিয়াল অয়েল দিয়ে ফ্রিজে রেখে দিন।
তুলোয় এসেন্সিয়াল অয়েল দিয়ে ফ্রিজে রেখে দিন।

খবরের কাগজ, কয়লা-সহ নানান উপায় দূর করুন ফ্রিজের দুর্গন্ধ, রইল টিপস

  • অর্ধেক লেবু জলে ডুবিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিন। এমনকি লেবু কেটেও রেখে দিতে পারেন।

ফ্রিজে নানান ধরণের খাবার-দাবার, শাক-সবজি রাখার ফলে অনেক সময়ই ফ্রিজ থেকে দুর্গন্ধ বেরোতে শুরু করে। কিন্তু কিছু ঘরোয়া উপায় আছে, যার সাহায্যে ফ্রিজের দুর্গন্ধ দূর করা যেতে পারে।

১. লেবু- অর্ধেক লেবু জলে ডুবিয়ে ফ্রিজের মধ্যে রেখে দিন। এমনকি লেবু কেটেও রেখে দিতে পারেন।

২. বেকিং সোডা- ফ্রিজ পরিষ্কার করার সময় বেকিং সোডার ব্যবহার করুন। এর জন্য জলে অল্প বেকিং সোডা মিশিয়ে কাপড় ভিজিয়ে পরিষ্কার করুন। এ ছাড়াও একটি বাটিতে করে বেকিং সোডা ফ্রিজে রাখতে পারেন।

৩. ভেনিলা- জলে ভেনিলা এসেন্স মিশিয়ে ফ্রিজ পরিষ্কার করলে, ফ্রিজকে দুর্গন্ধ মুক্ত রাখা যায়। তা না-হলে বেকিং সোডার বাটিতেও কয়েক ফোটা ভেনিলা এসেন্স দিয়ে রাখতে পারেন।

৪. কফি বিন- এর সাহায্যেও ফ্রিজের দুর্গন্ধ দূর করা যেতে পারে। বেকিং শিটে কফি বিন রেখে ফ্রিজের পৃথক পৃথক স্থানে রেখে দিন। এর পর সারা রাতের জন্য রেফ্রিজারেটর বন্ধ করে দিন।

৫. নুন- নুন ও জল গরম করে, তাতে কাপড় ভিজিয়ে ফ্রিজ পরিষ্কার করুন। 

৬. কমলালেবুর খোসা- ফ্রিজের দুর্গন্ধ দূর করার জন্য এটি অন্যতম সহজ উপায়। এর জন্য কমলালেবুর খোসা ফ্রিজে রেখে দিতে পারেন।

৭. ভিনিগার- এক কাপ সাদা ভিনিগার ফ্রিজে রেখে দিলেও দুর্গন্ধের হাত থেকে মুক্তি পেতে পারেন।

৮. এসেন্সিয়াল অয়েল- তুলোয় এসেন্সিয়াল অয়েল দিয়ে ফ্রিজে রেখে দিন। এ সময় এক দিনের জন্য ফ্রিজ বন্ধ রাখুন।

৯. চারকোল- এটি শুধু মুখের ত্বকে জমে থাকা নোংরা বার করে না, বরং এর সাহায্যে ফ্রিজের দুর্গন্ধও দূর করা যায়। একটি বাটিতে চারকোল রেখে ফ্রিজে রাখুন। এ সময় ফ্রিজের তাপমাত্রা কমিয়ে দিন। তিন দিন পর্যন্ত চারকোল ফ্রিজে থাকতে দিন। আবার ফ্রিজ বন্ধ করে বেশ কয়েকদিনের জন্য বাইরে যাওয়ার থাকলে, চারকোল ফ্রিজে রেখে যেতে পারেন। 

১০. কমলালেবু ও পেপারমিন্ট এসেন্স- জলে এই এসেন্সগুলি মিশিয়ে ফ্রিজ পরিষ্কার করতে পারেন। এ ছাড়াও ভেনিলার মতোই সোডার বাটিতেও কয়েক ফোটা কমলালেবু বা পেপারমিন্টের এসেন্স মিশিয়ে দিতে পারেন।

১১. খবরের কাগজ- ফ্রিজের দুর্গন্ধ দূর করতে খবরের কাগজও সহায়ক। কয়েক সপ্তাহের জন্য ফ্রিজে খবরের কাগজ রেখে দিলে এটি সমস্ত ধরণের দুর্গন্ধ শোষণ করে নেয়। তবে অধিক পরিমাণে খবরের কাগজ রাখবেন না। লক্ষ্য রাখবেন ফল ও সবজি যাতে খবরের কাগজের সংস্পর্শে না থাকে।

বন্ধ করুন