বাংলা নিউজ > ঘরে বাইরে > অনলাইন কোচিং-এ প্রতারণার অভিযোগ! ইডি-টেক সংস্থা ইস্যুতে জারি অ্যাডভাইসারি
ইডি টেক সংস্থা নিয়ে কেন্দ্র জারি করল অ্যাডভাইসারি। (প্রতীকী ছবি)

অনলাইন কোচিং-এ প্রতারণার অভিযোগ! ইডি-টেক সংস্থা ইস্যুতে জারি অ্যাডভাইসারি

  • ইডি-টেক সংস্থা ইস্যুতে পর পর প্রতারণার অভিযোগের জেরে নড়েচড়ে বসল সরকার।

ক্রমেই দেশ জুড়ে বাড়ছে বিভিন্ন ইডি টেক সংস্থার সংখ্যা। অনলাইনে বহু সংস্থাই টিউশন বা কোচিং করে থাকে । সংস্থাগুলি পড়ুয়াদের জন্য নানান ধরনের অফারও দিয়ে থাকে। আর এমনই কিছু সংস্থার অফার ঘিরে উঠে এসেছে নানান প্রতারণার অভিযোগ। আর এই ইস্যুতে ভারতের ইডি-টেক সংস্থাগুলিকে নিয়ে বিশেষ অ্যাডভাইসারি জারি করল কেন্দ্র।

শিক্ষা মন্ত্রকের তরফে জারি করা এক অ্যাডভাইসারিতে বলা হয়েছে, এমন সমস্ত সংস্থার অফার গ্রহণের সময় পড়ুয়া বা তাঁদের অভিভাবকরা যেন সতর্ক থাকেন। বিশেষত 'ফ্রি সার্ভিস' দেওয়ার নামে সংস্থাগুলি যে প্রতিশ্রুতি দিচ্ছে তার নথি যেন সতর্কতার সঙ্গে বিবেচনা করেন অভিভাবকরা। শিক্ষামন্ত্রক জানিয়েছে , এমন বহু ইডি টেক সংস্থা 'ফ্রি সার্ভিস' এর নামে আকর্ষিত করে অভিভাবকদের। এতে অনেক ক্ষেত্রে 'ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার ম্যানডেট' এ স্বাক্ষর করানো হয়, অথবা 'অটো ডেবিট ফিচার' কার্যকরী করে দেওয়া হয়। খুব সহজেই বহু পরিবারকে এভাবে টার্গেট করে নিচ্ছে একাধিক প্রতারক সংস্থা। এমনই বার্তা দিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। শিক্ষামন্ত্রকের দেওয়া অ্যাডভাইসারি অনুযায়ী, ইডি টেক সংস্থাগুলিকে সাবস্ক্রিপশনের সময় যে কোনও অর্থ প্রদানের ক্ষেত্রে 'অটোমেটেড ডেবিট কার্ড' অপশন যেন এড়িয়ে যান পড়ুয়া বা তাঁদের অভিভাবকরা। এই অপশানটি 'সাবস্ক্রিশন ফি' কার্যকরী করার সময় ধার্য করা হচ্ছে বহু ক্ষেত্রে। প্রথমে 'ফ্রি'-এর পরিষেবায় আকর্ষিত করে, পরে এই অপশন দিয়ে বহু টাকা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে একাধিক সংস্থার বিরুদ্ধে। এছাড়াও কোনও মতেই ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের রেজিস্ট্রেশন ইডি-টেকগুলির অ্যাপে যেন না করা হয়, সেসম্পর্কেও সতর্কবার্তা জারি করেছে সরকার। এর পাশাপাশি ওই অ্যাডভাইসারিতে বলা হচ্ছে যে, কোনও মতেই সংস্থাগুলির সত্যতা যাচাই না করে যেন তার অ্যাপ মোবাইলে না লোড করা হয়।

উল্লেখ্য, অভিভাবকদের প্রতি অ্যাডভাইসারি বার্তায় সরকার জানিয়েছে, ইডি টেক সংস্থাগুলি থেকে দেওয়া যে কোনও শিক্ষা সম্পর্কিত ডিভাইস কেনার আগে যেন তার বিল দেখে নেওয়া হয়। এই ক্ষেত্রেও বহু প্রতারণার অভিযোগ উঠে আসছে। এক্ষেত্রে কনজিউমার প্রোটেকশন (ইকমার্স) ২০২০ ,আইন অনুযায়ী ই কমার্সের আওতায় থাকা সংস্থাগুলিকে সতর্ক করেছে। নিজেই সাবস্ক্রাইবার হয়ে নিজের পণ্যের রিভিউ করা থেকেও তাদের বিরত থাকতে বলা হয়েছে।

 

বন্ধ করুন