বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রাম্পের ‘জীবনরক্ষা’র পরে অনুমোদন চাইল Regeneron, বিনামূল্যে ওষুধ পাবে আমেরিকা
সেরে ওঠার পরে ট্রাম্প ঘোষণাকরেছেন, আমেরিকার মানুষকে বিনামূল্যে এই কোভিড চিকিৎসা পরিষেবা দেওয়া হবে।
সেরে ওঠার পরে ট্রাম্প ঘোষণাকরেছেন, আমেরিকার মানুষকে বিনামূল্যে এই কোভিড চিকিৎসা পরিষেবা দেওয়া হবে।

ট্রাম্পের ‘জীবনরক্ষা’র পরে অনুমোদন চাইল Regeneron, বিনামূল্যে ওষুধ পাবে আমেরিকা

  • দুটি অদ্বিতীয় অ্যান্টিবডির মিশ্রণে তৈরি ওই গবেষণাধীন ওষুধ প্রয়োগ করেই সংক্রমণ থেকে দ্রুত আরোগ্য লাভ করেছেন বলে দাবি ট্রাম্পের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘জীবনদায়ী’ শিরোপা দেওয়ার পরে কোভিড চিকিৎসায় অ্যান্টিবডি ভিত্তিক ওষুধ রিজেনারন-এর ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আবেদন জানাল উৎপাদক সংস্থা।

গত শুক্রবার কোভিড আক্রান্ত ট্রাম্পের শরীরে দুটি অদ্বিতীয় অ্যান্টিবডির মিশ্রণে তৈরি ওই গবেষণাধীন ওষুধ প্রয়োগ করা হয়। তাতেই সংক্রমণ থেকে দ্রুত আরোগ্য লাভ করেন বলে দাবি ট্রাম্পের। বুধবার সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো বার্তা পোস্ট করে নতুন চিকিৎসা পদ্ধতির ঢালাও প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট। সেই সঙ্গে তিনি ঘোষণা করেন, আমেরিকার মানুষকে বিনামূল্যে এই চিকিৎসা পরিষেবা দেওয়া হবে। 

স্বয়ং প্রেসিডেন্টের এই প্রচারে অনুপ্রাণিত হয়ে এবার নিজেদের তৈরি ওষুধের ক্লিক্যাল ট্রায়ালের জন্য আবেদন জানিয়েছে উৎপাদক সংথ্যা রিজেনারন ফার্মাকিউটিক্যালস ইনকর্পোরেটিভ। সংস্থার দাবি, কোভিড আক্রান্তদের জরুরি চিদকিৎসায় এই ওষুধ কাজে লাগানোর অনুমোদন দেওয়া হোক। 

উৎপাদক সংস্থা জানিয়েছে, করনাভাইরাস সংক্রমণের চিকিৎসায় দুটি অদ্বিতীয় অ্যান্টিবডির মিশেলে তৈরি REGN-COV2 ওষুধ সক্রিয় ভাবে Covid-19 সৃষ্টিকারী SARS-CoV-2 ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম। 

সংস্থার তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ‘REGN-COV2 তৈরি করতে বিজ্ঞানীরা কয়েক হাজার VelocImmune® প্রজাতির ইঁদুরের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডির মূল্যায়ন করেছেন। ওই প্রজাতির বিশেষ ইঁদুরের শরীরে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা উৎপন্ন করার ফলে তাদের থেকে সংগৃহীত অ্যান্ডিবডি আদতে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বহন করে। একই সঙ্গে সেরে ওঠা কোভিড রোগীদের শরীর থেকেও অ্যান্টিবডি সংগ্রহ করে বিশ্লেষণ করা হয়।’  

সংস্থা জানিয়েছে, এই দুই প্রজাতির অ্যান্টিবডি মিশিয়েই তৈরি হয়েছে কোভিড চিকিৎসার জন্য রিজেনারন মিশ্রণ (REGN-COV2)। পরীক্ষায় দেখা গিয়েছে, হাসপাতালের বাইরে থাকা কোভিড আক্রান্ত রোগীদের শরীরে এই ওষুধ প্রয়োগের ফলে সংক্রমণের মাত্রা হ্রাস করা সম্ভব। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমেরিকান সরকারের সঙ্গে চুক্তি মোতাবেক যদি জরুরি ভিত্তিতে মার্কিন খাদ্য ও ওষুধ দফতর তাদের তৈরি ওষুধের অনুমোদন দেয়, সে ক্ষেত্রে প্রথমে মার্কিন নাগরিকদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে ওই ওষুধ সরবরাহ করতে হবে। বর্তমানে ৫০,০০০ রোগীর জন্য ওষুধ তৈরি করে ফেলেছে রিজেনারন ফার্মাকিউটিক্যালস। আগামী কয়েক মাসে আরও তিন লাখ আমেরিকাবাসীর জন্য তারা বিনামূল্যে ওষুধ তৈরি করবে বলে জানিয়েছে সংস্থা।

 

বন্ধ করুন