বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajya Sabha Election: রাজ্যসভা নির্বাচনে BJP বনাম কংগ্রেস লড়াইয়ের মাঝে জমি ধরে রাখল আঞ্চলিক দলগুলি
রাজ্যসভা নির্বাচনে আঞ্চলিক দলগুলির জয়জয়কার

Rajya Sabha Election: রাজ্যসভা নির্বাচনে BJP বনাম কংগ্রেস লড়াইয়ের মাঝে জমি ধরে রাখল আঞ্চলিক দলগুলি

  • মোট ১৫ রাজ্যের ৫৭টি আসন ফাঁকা হয় এই মাসে। এই আসনগুলির মধ্যে ৪১টিতেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন প্রার্থীরা। বাকি ১৬টি আসনের জন্য লড়াই হয় ৪ রাজ্যে।

গতকালই অনুষ্ঠিত হয় ৪ রাজ্যের রাজ্যসভা নির্বাচন। মোট ১৫ রাজ্যের ৫৭টি আসন ফাঁকা হয় এই মাসে। এই আসনগুলির মধ্যে ৪১টিতেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন প্রার্থীরা। বাকি ১৬টি আসনের জন্য লড়াই হয় ৪ রাজ্যে। এই গোটা নির্বাচন প্রক্রিয়ায় আঞ্চলিক দলগুলির ঝুলিতে গিয়েছে মোট ২৫টি আসন। আসন ফাঁকা হওয়ার আগেও প্রায় সম সংখ্যক (২৬টি আসনে) আসনে সাংসদ ছিল আঞ্চলিক দলগুলির। অর্থাৎ, বিজেপি বনাম কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আবহে রাজ্যসভায় নিজেদের জমি খোয়ায়নি আঞ্চলিক দলগুলি।

এই উল্লেখিত ২৫টি আসন ১৩টি দলের মধ্যে ভাগ বাটোয়ারা হয়েছে। তাছাড়া একজন ‘নির্দল’ প্রার্থী হিসেবে জিতেছেন কপিল সিব্বল। হরিয়ানা থেকে কার্তিক শর্মাও নির্দল হিসেবে জিতলেও তিনি বিজেপির সমর্থন পেয়েছেন। তাই প্রকৃতপক্ষে কার্তিককে এনডিএ শরিক হিসেবে গণ্য করা যেতে পারে। এদিকে অন্ধ্রের শাসকদল ওয়াইএসআর কংগ্রেসের চার সাংসদ এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতেন। এনডিএ শরিক না হলেও বিভিন্ন ক্ষেত্রে বিজেপিকে সমর্থন করে থাকে ওয়াইএসআর কংগ্রেস।

এদিকে কংগ্রেসের সঙ্গী ডিএমকে এবং আরজেডি, তেলাঙ্গানার ক্ষমতাসীন টিআরএস এবং নবীন পট্টনায়কের বিজু জনতা দল ৩টি করে আসন জিতেছে। যদিও তামিলনাড়ুর যে ছয়টি আসন ভোট হয়েছে তার মধ্যে ডিএমকে বাদে এআইএডিএমকের ঝুলিতেও দু’টি আসন গিয়েছে। এই রাউন্ডের ভোটে ওড়িশার তিনটি রাজ্যসভা আসনই ক্ষমতাসীন বিজেডি-র কাছে চলে গিয়েছে। অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিও পঞ্জাবে আরও দুটি আসন জিতেছে। এর ফলে রাজ্যসভার আপ-এর মোট সাংসদ সংখ্যা বেড়ে ১০ হল।

এদিকে উত্তরপ্রদেশে, সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি ২টি আসন হারিয়েছে এবং একটি করে আসন জিতেছে। সমাজবাদী পার্টি সমর্থিত আরএলডি প্রার্থী জয়ন্ত চৌধুরী এবং নির্দল প্রার্থী কপিল সিবাল তাদের নিজ নিজ আসনে জয়ী হয়েছেন সমাজবাদী পার্টির সমর্থনে। এদিকে শিবসেনা, এনসিপি এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা একটি করে আসন পেয়েছে। বিহারের ক্ষমতাসীন দল তথা এনডিএ শরিক জেডইউ দুটি আসনে লড়লেও একটিতে হেরে যায়।

বন্ধ করুন