বাংলা নিউজ > ঘরে বাইরে > Relative Impotency: স্ত্রীকে দেখলেই মেজাজ গরম! যৌন সম্পর্কও করতে পারেন না, ১৭দিনের বিয়ে ভাঙল আদালতে

Relative Impotency: স্ত্রীকে দেখলেই মেজাজ গরম! যৌন সম্পর্কও করতে পারেন না, ১৭দিনের বিয়ে ভাঙল আদালতে

বড় রায় দিল আদালত। প্রতীকী ছবি। পিক্সাবে।

আপেক্ষিক পুরুষত্বহীনতা শব্দটি এমন একটি পরিস্থিতিকে বোঝায় যেখানে কোনও ব্যক্তি অন্য ব্যক্তির সঙ্গে যৌন মিলনে সক্ষম হওয়া সত্ত্বেও কোনও নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে যৌন মিলনে অক্ষম।

আপেক্ষিত পুরুষত্বহীনতা। ২৭ বছরের এক যুবকের ১৭দিনের বিয়ে বাতিল করে দিল বোম্বে হাইকোর্ট। তাঁর স্ত্রীর বয়স ২৬ বছর। তিনি কার্যত এই বিয়ের সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চাইছেন। 

তিনি দাবি করেন, তার স্বামী তার প্রতি কোনো আগ্রহ দেখাননি এবং তার ' আপেক্ষিক পুরুষত্বহীনতার' কারণে তারা যৌন সম্পর্ক স্থাপন করতে ব্যর্থ হয়েছেন।

প্রসঙ্গত, আপেক্ষিক পুরুষত্বহীনতা শব্দটি এমন একটি পরিস্থিতিকে বোঝায় যেখানে কোনও ব্যক্তি অন্য ব্যক্তির সঙ্গে যৌন মিলনে সক্ষম হওয়া সত্ত্বেও কোনও নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে যৌন মিলনে অক্ষম।

এই দম্পতি ১৩ মার্চ, ২০২৩ তারিখে ছত্রপতি শম্ভাজি নগরে (পূর্বে ঔরঙ্গাবাদ নামে পরিচিত) হিন্দু রীতি অনুসারে বিয়ে করেছিলেন, তবে মাসের শেষের দিকে স্ত্রী আহমেদনগরে তার বৈবাহিক বাড়ি ছেড়ে চলে যাওয়ার পরে বিবাহে কার্যত ইতি পড়ে গেল। 

ছত্রপতি শম্ভাজি নগরে তার মামার বাড়িতে ফিরে আসার পরপরই, তিনি বিবাহ বাতিল করার জন্য পারিবারিক আদালতের দ্বারস্থ হন। পারিবারিক আদালতে তার আবেদনে তিনি দাবি করেছিলেন যে এই বিয়ে তার যন্ত্রণা এবং তার স্বামীর দ্বারা প্রতারিত হওয়ার অনুভূতি নিয়ে এসেছিল এবং তাই তিনি ১৭ দিনের বেশি বিয়ে চালিয়ে যেতে পারবেন না।

স্ত্রী বলেছিলেন যে তারা হানিমুনে বেঙ্গালুরুতে গিয়েছিলেন এবং তার স্বামী তার প্রতি কোনও আগ্রহ দেখায়নি। এমনকি তিনি তার মুখোমুখি হয়েছিলেন কিন্তু তিনি তার উপর রেগে গিয়েছিলেন এবং তাকে বাড়ি ছেড়ে চলে যেতে বলেছিলেন।

বিষয়টি নিয়ে আলোচনার জন্য শ্বশুরবাড়ির লোকজনের সঙ্গে বৈঠক ডেকেছিলেন ওই মহিলা, কিন্তু কোনও সুরাহা হয়নি। চূড়ান্ত অবলম্বন হিসাবে, তিনি হিন্দু বিবাহ আইন, ১৯৫৫ এর ধারা ১২(১)(এ) এর অধীনে বিবাহ বাতিল করার আবেদন করেছিলেন, দাবি করেছিলেন যে 'আপেক্ষিক পুরুষত্বহীনতা' প্রকৃতির কারণে তার স্বামীর মানসিক বা শারীরিক অক্ষমতার কারণে বিবাহ সম্পন্ন করা যায় না।

ওই যুবক জানিয়েছিলেন যে তারা 'মানসিক, মানসিক বা শারীরিকভাবে একে অপরের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারেনি। তবে এর জন্য ওই নারীকে দায়ী করেছেন তিনি। তিনি আরও বলেন, তিনি 'পুরোপুরি স্বাভাবিক' ছিলেন কিন্তু 'স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করতে পারছিলেন না।

এরপর ওই মহিলা একটি পিটিশন দাখিল করেন এবং পারিবারিক আদালতের কাছে স্বামীর পক্ষ থেকে স্পষ্ট স্বীকারোক্তির পরিপ্রেক্ষিতে যে তার 'আপেক্ষিক পুরুষত্বহীনতা'র কারণে বিবাহ সম্পন্ন হয়নি তা বাতিলের ডিক্রি জারি করার জন্য পারিবারিক আদালতের কাছে আবেদন জানান।

চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি পারিবারিক আদালত তাঁর আবেদন খারিজ করে দিলে ২৬ বছরের ওই মহিলা হাইকোর্টে যান, যেখানে বিচারপতি বিভা কঙ্কানওয়াড়ি এবং বিচারপতি এসজি চপালগাঁওকরের ডিভিশন বেঞ্চ তাঁর যুক্তি গ্রহণ করে এবং তাঁর আবেদন মঞ্জুর করে।

বেঞ্চ বলেছে, লিখিত বিবৃতি এবং আবেদনের জবাব আকারে আবেদনগুলি থেকে সহজেই বোঝা যায় যে আপিলকারী-স্বামীর উত্তরদাতা-স্ত্রীর তুলনায় 'আপেক্ষিক পুরুষত্বহীনতা' রয়েছে। বিবাহ বন্ধনে আবদ্ধ না হওয়ার কারণ হিসেবে স্বামীর 'আপেক্ষিক পুরুষত্বহীনতা' স্পষ্টতই বলে মনে করা হচ্ছে।

বেঞ্চ বলেছে, আদালত উপেক্ষা করতে পারে না যে এটি একটি তরুণ দম্পতির বিষয়, যারা বিবাহের হতাশার যন্ত্রণার মুখোমুখি হয়েছিল এবং স্বামী স্ত্রীর ডিক্রি বাতিলের আবেদনের জবাবে মেয়াদে স্ত্রীর তুলনায় তার 'আপেক্ষিক পুরুষত্বহীনতা' স্বীকার করেছিলেন এবং তাই এটি একটি উপযুক্ত মামলা যেখানে আদালত "তার বিবেচনার প্রয়োগ করবে এবং বিবাহের ভুক্তভোগী যুবকদের সহায়তা করবে বলে আশা করা হয়েছিল বিয়েকে অবৈধ ঘোষণা করে তাদের নিজস্ব উপায় খুঁজে বের করুন।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.