বাড়ি > ঘরে বাইরে > মোট ২৪,৭১৩ কোটি টাকার ‘ডিল’, এবার মুকেশ আম্বানির দখলে ফিউচার গ্রুপ
রিলায়েন্সের দখলে এবার বিগ বাজার, এফবিবি, ফুডহল, ইজিডে,  ব্র্যান্ড ফ্যাক্টরির মতো জনপ্রিয় ব্যবসা।
রিলায়েন্সের দখলে এবার বিগ বাজার, এফবিবি, ফুডহল, ইজিডে,  ব্র্যান্ড ফ্যাক্টরির মতো জনপ্রিয় ব্যবসা।

মোট ২৪,৭১৩ কোটি টাকার ‘ডিল’, এবার মুকেশ আম্বানির দখলে ফিউচার গ্রুপ

  • ফিউচার গ্রুপ-এর খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নিল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রি।

মোট ২৪,৭১৩ কোটি টাকার বিনিময়ে কিশোর বিয়ানির ফিউচার গ্রুপ-এর খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নিল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রি।

এই প্রকল্পে ফিউচার গ্রুপ অধীনস্থ ফিউচার রিটেল, ফিউচার লাইফস্টাইল ফ্যাশনস, ফিউচার কনজিউমার, ফিউচার সাপ্লাই চেইনস এবং ফিউচার মার্কেট নেটওয়ার্কস-এর মতো সংস্থাকে ফিউচার এন্টারপ্রাইসেস লিমিটেড (এফইএল) সংস্থার অধীনে আনা হয়েছে। এর জেরে ফিউচার এন্টারপ্রাইজ-এর মাধ্যমে রিলায়েন্স রিটেল অ্যান্ড ফ্যাশন লাইফস্টাইল লিমিটেড-এর (আরআরএফএলএল) কাছে বিক্রি করা হচ্ছে বিগ বাজার, এফবিবি, ফুডহল, ইজিডে, নীলগিরিজ, সেন্ট্রাল অ্যান্ড ব্র্যান্ড ফ্যাক্টরির মতো জনপ্রিয় ব্যবসা। 

এ ছাড়াও, পোস্ট মার্জার ইক্যুইটি-তে ৬.০৯% অধিগ্রহণের উদ্দেশে আরও ১,২০০ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব দিয়েছে রিলায়েন্স। সেই সঙ্গে ইক্যুইটি ওয়ারেন্ট মারফৎ অতিরিক্ত ৪০০ কোটি টাকা বিনিয়োগ করবে মুকেশ আম্বানির সংস্থা, যার জেরে রিলায়েন্স রিটেল অ্যান্ড ফ্যাশন লাইফস্টাইলের হস্তগত হবে ফিউচার এন্টারপ্রাইজ-এর আরও ৭.০৫% মালিকানার শেয়ার। 

শনিবার প্রকাশিত বিবৃতিতে রিলায়েন্স-এর তরফে অধিগ্রহণের তথ্য জানিয়ে দাবি করা হয়েছে, এর জেরে উপকৃত হবেন কয়েক লাখ ক্ষুদ্র ব্যবসায়ী, যা অতিমারী কবলিত অর্থনৈতিক আবহে তাঁদের বাণিজ্যিক উৎকর্ষ ও আয় বৃদ্ধিতে সহায়ক হবে। 

ফিউচার গ্রুপ-এর তরফে গ্রুপ সিইও কিশোর বিয়ানি জানিয়েছেন, এই হস্তান্তর সূত্রে কোভিড পরিস্থিতিতে যে সমস্ত সমস্যার সম্মুখীন হয়েচিল তাঁর সংস্থা, তার পূর্ণাঙ্গ সমাধানের পথ তৈরি হয়েছে। একই সঙ্গে ফিউচার গ্রুপ-এর সঙ্গে ব্য়বসায়িক সূত্রে যুক্ত সমস্ত শেয়ার হোল্ডার, ঋণদায়ী সংস্থা, সরবরাহকারী এবং কর্মীদের ভবিষ্যৎ সুরক্ষিত হল বলেও তিনি জানিয়েছেন।

বন্ধ করুন