বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার ই-লেনদেনের ব্যবসায় Google, Facebook-এর সঙ্গে গাঁটছড়া মুকেশ আম্বানির
এবার ই-লেনদেনের ব্যবসায় Google, Facebook-এর সঙ্গে গাঁটছড়া মুকেশ আম্বানির। (ছবিটি প্রতীকী, সৌজন্য সংগৃহীত)
এবার ই-লেনদেনের ব্যবসায় Google, Facebook-এর সঙ্গে গাঁটছড়া মুকেশ আম্বানির। (ছবিটি প্রতীকী, সৌজন্য সংগৃহীত)

এবার ই-লেনদেনের ব্যবসায় Google, Facebook-এর সঙ্গে গাঁটছড়া মুকেশ আম্বানির

  • এক সমীক্ষা বলছে, ২০২৩ সাল নাগাদ দেশে ডিজিটাল লেনদেনের অঙ্কটা ১৩৫.২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাতে পারে।

গত বছর ফেসবুকের সঙ্গে হাত মেলানোর পরেই বেশ কিছু ইঙ্গিত দিয়েছিলেন মুকেশ আম্বানি। এবার ডিজিটাল লেনদেনের ব্যবসায় প্রবেশ করতে চলেছে Reliance। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, শনিবার গুগল, ফেসবুক ও লেনদেন সংক্রান্ত প্রযুক্তি সংস্থা ইনফিবিম-এর সঙ্গে গাঁটছড়া বেঁধেছে মুকেশের সংস্থা।

গত বছর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের বৃহত্তম বেসরকারি সংস্থাগুলিকে পেমেন্ট নেটওয়ার্কের ক্ষেত্রে বিনিয়োগের আহ্বান জানায়। ন্যাশনাল পেমেন্টস কাউন্সিল অফ ইন্ডিয়ার (NPCI) উপর থেকে চাপ কমিয়ে বিভিন্ন সংস্থার নেটওয়ার্কের মধ্যে এই ক্ষেত্রে বিনিয়োগ ও প্রতিযোগিতাই ছিল মূল লক্ষ্য।

এক প্রথমসারির সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, রিলায়েন্স ও ইনফিবিম ইতিমধ্যেই অনেকটা কাজ এগিয়ে ফেলেছে। খুব শীঘ্রই রিজার্ভ ব্যাঙ্কের কাছে জমা পড়বে তাঁদের আবেদনপত্র।যদিও এ বিষয়ে এখনই মুখ খুলতে নারাজ Reliance, Google ও Facebook। আর্থিক লেনদেন সংক্রান্ত প্রযুক্তি সংস্থা ইনফিবিমও এ বিষয়ে গোপনীয়তার স্বার্থে মন্তব্য করতে অস্বীকার করে।

এক সমীক্ষা বলছে, ২০২৩ সাল নাগাদ দেশে ডিজিটাল লেনদেনের অঙ্কটা ১৩৫.২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছাতে পারে। সেক্ষেত্রে যুগের সঙ্গে তাল মিলিয়ে রিলায়েন্সের বিভিন্ন উদ্যোগের মতো এটিও যে ভীষণ প্রাসঙ্গিক তা বলাই বাহুল্য। বিভিন্ন সূত্রে খবর, রিলায়েন্স ছাড়াও এই দৌড়ে রয়েছে অ্যামাজন-আইসিআইসিআই, টাটা গ্রুপ ও এইচডিএফসির মতো সংস্থাও। আগামী ৩১ মার্চ পর্যন্ত এক্ষেত্রে প্রবেশের আবেদনপত্র গ্রহণ করা হবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বিভিন্ন সংস্থার আবেদন, পরিকল্পনা খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

বন্ধ করুন