বাংলা নিউজ > ঘরে বাইরে > Metro ক্যাশ অ্যান্ড ক্যারির বিশাল পাইকারি ব্যবসাও কিনে নিলেন আম্বানি!

Metro ক্যাশ অ্যান্ড ক্যারির বিশাল পাইকারি ব্যবসাও কিনে নিলেন আম্বানি!

ভারতে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির ব্যবসা অধিগ্রহণ করল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। জার্মান সংস্থার ভারতের স্বত্ব থাকবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাতে। ফাইল ছবি: রয়টার্স (Reuters)

এই চুক্তির মধ্যে মোট ৩১টি হোলসেল বিতরণ কেন্দ্র, জমি ব্যাঙ্ক এবং মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির মালিকানাধীন অন্যান্য সম্পদ রয়েছে। মেট্রো ইন্ডিয়া ২০০৩ সালে ভারতে ব্যবসা শুরু করে।

বৃহস্পতিবার রিলায়েন্স রিটেইল ভেঞ্চার্স লিমিটেডের কাছে চলে গেল Metro Cash & Carry-র ব্যবসা। গত কয়েক মাস ধরেই এই বিক্রির প্রক্রিয়া চলছিল। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের রিটেল ব্যবসার শক্তি আরও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

এই চুক্তির মাধ্যমে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি ইন্ডিয়ার পরিচালিত সমস্ত ৩১টি পাইকারি দোকান এবং RVL-এর সম্পূর্ণ রিয়েল এস্টেট পোর্টফোলিও (৬টি স্টোর-অধিকৃত সম্পত্তি) অন্তর্ভুক্ত। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে মেট্রো এজি। আরও পড়ুন: Reliance Independence: বাজারে নতুন ব্র্যান্ড আনল রিলায়েন্স! পাবেন মুদির দোকানে

'মেট্রো ইন্ডিয়া ভবিষ্যতে রিলায়েন্স রিটেলের খুচরো নেটওয়ার্কের সঙ্গে একটি পরিপূরক সংস্থা হিসাবে কাজ করবে,' এমনটাই জানিয়েছে মেট্রো এজি।

এই চুক্তির মধ্যে মোট ৩১টি হোলসেল বিতরণ কেন্দ্র, জমি ব্যাঙ্ক এবং মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির মালিকানাধীন অন্যান্য সম্পদ রয়েছে। মেট্রো ইন্ডিয়া ২০০৩ সালে ভারতে ব্যবসা শুরু করে।

চুক্তি অনুসারে, 'সমস্ত মেট্রো ইন্ডিয়া স্টোরই আপাতত নির্দিষ্ট সময় পর্যন্ত 'METRO' ব্র্যান্ডের অধীনে কাজ জারি রাখবে।' ৩১ মার্চ, ২০২৩-এ শেষ হওয়া অর্থবর্ষের জন্য, রিলায়েন্স রিটেলের অপারেশন থেকে আয় ছিল ২.৩০ লক্ষ কোটি টাকা।

মেট্রো একটি আন্তর্জাতিক খাদ্য পাইকারি বিক্রয়কারী সংস্থা। ৩০টিরও বেশি দেশে এই সংস্থা কাজ করে। ২০২১-২২ অর্থবর্ষে মেট্রো মোট ২৯.৮ বিলিয়ন ইউরোর পণ্য বিক্রি করেছে। ওই একই অর্থবর্ষে ভারতে ৭,৭০০ কোটি টাকার মোট আয় করেছে মেট্রো ইন্ডিয়া।

মূলত পাইকারি মডেলে এটি চলে। খুচরা বিক্রেতারা মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি থেকে জিনিসপত্র পাইকারি রেটে কিনে নিজেদের দোকানে বিক্রি করতে পারেন। মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারি-র গ্রাহকদের মধ্যে রিটেল স্টোর, হোটেল, রেস্তোরাঁ এবং ক্যাটারার (HoReCa), বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে।

সময়ের সঙ্গে পেট্রোকেমিকাল ব্যবসা থেকে ক্রমেই সরে আসতে চাইছে রিলায়েন্স। সংস্থার ভবিষ্যত সম্পূর্ণভাবে রিটেল, টেলিকম এবং সবুজ শক্তি নির্ভর হবে বলে মনে করা হচ্ছে। আর সেই প্রচেষ্টায় অনুঘটকের কাজ করতে পারে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির এই অধিগ্রহণ। এর ফলে রিটেল সেক্টরে রিলায়েন্স এক লাফে বেশ কয়েক ধাপ এগিয়ে যাবে বলে মনে করা হচ্ছে।  আরও পড়ুন: কোল্ড ড্রিঙ্কস থেকে সাবান, Jio-র মতো দাম কমিয়ে বাজার দখলে নামছেন মুকেশ আম্বানি

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায় ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের বড় বিপদে রুক্মিণী, ‘পাগলি এ কী হল!’, সাহায্যের প্রস্তাব জিতের, কী বললেন নায়িকা 'সলমনের সঙ্গে বহুবার ঝগড়া হয়েছে, ইদে মুক্তির জন্য অক্ষয়কে ওঁর অনুমতি নিতে বলি' মীন রাশিতে বুধের উদয় ৬ রাশির বাড়াবে সমস্যা, হতে পারে প্রচুর অর্থের ক্ষতি যুবসমাজ থেকে সত্তরোর্ধ্বদের জন্য বড় বড় সব প্রতিশ্রুতি, কী কী সংকল্প করল BJP? কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ আদরে মাখামাখি শুভশ্রী-আবির! বুদ্ধদেবের লেখার ‘উষ্ণতা’ বাবলির টিজারেও

Latest IPL News

বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.