বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ, ধর্মীয়-সহ যে কোনও ভাবাবেগ গৌণ, কানওয়ার যাত্রা নিয়ে বলল SC
দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ, ধর্মীয়-সহ যে কোনও ভাবাবেগ গৌণ, কানওয়ার যাত্রা নিয়ে বলল SC। (ফাইল ছবি, সৌজন্য়য হিন্দুস্তান টাইমস)
দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ, ধর্মীয়-সহ যে কোনও ভাবাবেগ গৌণ, কানওয়ার যাত্রা নিয়ে বলল SC। (ফাইল ছবি, সৌজন্য়য হিন্দুস্তান টাইমস)

দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ, ধর্মীয়-সহ যে কোনও ভাবাবেগ গৌণ, কানওয়ার যাত্রা নিয়ে বলল SC

  • নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী নিয়ে কানওয়ার যাত্রা আয়োজনের যে সিদ্ধান্ত নিয়েছিল উত্তরপ্রদেশ সরকার, তাও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

দেশবাসীর স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ। সেই অধিকারের সামনে ধর্মীয়-সহ যে কোনও ভাবাবেগ গৌণ হয়ে দাঁড়ায়। কানওয়ার যাত্রা সংক্রান্ত স্বতঃপ্রণোদিত মামলায় এমনই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী নিয়ে কানওয়ার যাত্রা আয়োজনের যে সিদ্ধান্ত নিয়েছিল উত্তরপ্রদেশ সরকার, তাও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

বিচারপতি রোহিনটন নরিম্যান এবং বিচারপতি বিআর গাভাইয়ের বেঞ্চের তরফে বলা হয়েছে, 'প্রাথমিকভাবে আমাদের মত, এটা আমাদের কাছেই গুরুত্বপূর্ণ। যা বাঁচার মৌলিক অধিকারের ক্ষেত্রে মধ্যমণি। ভারতের নাগরিকদের স্বাস্থ্য সবথেকে গুরুত্বপূর্ণ। ধর্মীয়-সহ অন্য যে কোনও ভাবাবেগ মৌলিক অধিকারের কাছে গৌণ।'

করোনাভাইরাস পরিস্থিতিতে ইতিমধ্যে কানওযার যাত্রা বাতিল করে দিয়েছে উত্তরাখণ্ড। কিন্তু নির্দিষ্ট সংখ্যক পুণ্যার্থী নিয়ে আগামী ২৫ জুলাই থেকে উত্তরপ্রদেশ সরকার সেই বার্ষিক যাত্রা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল। তা নিয়ে স্বতঃপ্রণোদিত মামলায় শুক্রবার শীর্ষ আদালত জানিয়েছে, উত্তরপ্রদেশ সরকার যাত্রার আয়োজন করতে পারবে না। ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে, 'উত্তরপ্রদেশ (কানওয়ার যাত্রা) আয়োজন করতে পারবে না। ১০০ শতাংশ।' তবে শুক্রবার কোনও রায় দেয়নি শীর্ষ আদালত। 

বন্ধ করুন