বাংলা নিউজ > ঘরে বাইরে > Bangladesh Remal: এগিয়ে আসছে রেমাল ঘূর্ণিঝড়, কলকাতায় ঝেঁপে বৃষ্টি, বাংলাদেশের কী পরিস্থিতি?

Bangladesh Remal: এগিয়ে আসছে রেমাল ঘূর্ণিঝড়, কলকাতায় ঝেঁপে বৃষ্টি, বাংলাদেশের কী পরিস্থিতি?

বাংলাদেশেও আছড়ে পড়বে রেমাল। (AP Photo/Abdul Goni) (AP)

কলকাতায় শুরু হল প্রবল বৃষ্টি। আর বাংলাদেশের কী পরিস্থিতি! 

রেমাল শুধু বাংলায় নয়। বাংলাদেশেও বড় প্রভাব পড়তে পারে রেমালের। সাইক্লোন রেমালের জেরে বাংলাদেশের প্রচুর বাসিন্দাকে সরানোর ব্যবস্থা করা হচ্ছে। ল্যান্ডফলের সময় অন্তত ১৩০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে ঝড় বইতে পারে। 

জিনহুয়া নিউজ এজেন্সির রিপোর্ট বলছে, রবিবার মাঝরাতেই এই ঝড় বাংলাদেশের উপকূল পেরিয়ে যাবে। এদিকে বাংলাদেশের আবহাওয়া বিভাগ রবিবার সতর্কবার্তা দিয়েছে যে বন্যা, ধস ও ঝড়ের সতর্কবার্তা রয়েছে। 

দেশের উপকূলবর্তী জেলা ও সমুদ্রবন্দরগুলিতে বিপদ সংকেত ১০ জারি করা রয়েছে। মাঝ ধরার নৌকা, ট্রলার, মাঝ ধরার জাহাজগুলিকে আপাতত গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তাদেরকে নির্দিষ্ট জায়গায় আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে। 

বাংলাদেশের দুর্যোগ মোকাবিলা দফতরের মন্ত্রী মহম্মদ মহিবুর রহমান সংবাদ সংস্থা জিনহুয়াকে জানিয়েছেন, বাংলাদেশের দশটি জেলার অন্তত ৮০০,০০০ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে রাখা হয়েছে। 

তিনি জানিয়েছেন, বাংলাদেশের নেভি, উপকূলরক্ষী বাহিনী, পুলিশ, স্বেচ্ছাসেবক বাহিনী, রাজনৈতিক দলগুলি এই সংকটের সময় পাশে রয়েছে। টেলিভিশনে দেখা যাচ্ছে বাংলাদেশের উপকূলবর্তী নীচু এলাকাগুলিতে জল জমতে শুরু করেছে। 

খুলনার নীচু এলাকাগুলিতে  জল জমতে শুরু করেছে। বাংলাদেশের জলপথ পরিবহণ দফতর সমস্ত জলপথ পরিবহণ আপাতত স্থগিত রাখার কথা ঘোষণা করেছে। চট্টগ্রাম সিপোর্ট  কর্তৃপক্ষ একাধিক পদক্ষেপ নিয়েছে। 

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর আপাতত সমস্ত বিমান ওঠানামা বন্ধ করে দিয়েছে। রবিবার বিকাল থেকে তারা বিমান ওঠানামা ৮ ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছে।

এদিকে বাংলাদেশের বিভিন্ন এলাকায় বাসিন্দাদের সুরক্ষার জন্য নানা ব্যবস্থা করা হয়েছে। 

রেমাল আতঙ্কে কাঁটা হয়ে রয়েছে বাংলার বিভিন্ন প্রান্ত। ঝোড়ো হাওয়ার জেরে রবিবার সন্ধ্য়ায় নাগেরবাজার এলাকায় একটি গাছ ভেঙে পড়ে। এদিকে কলকাতায় ঝড়ের প্রভাবে গাছ পড়লে, বাতিস্তম্ভ পড়লে তা মোকাবিলার জন্য কী ব্যবস্থা করা যায় তা নিয়ে দফায় দফায় বৈঠক হয়েছে কলকাতা পুরসভায়। রেমালের ল্যান্ডফলের সময় মেয়র ফিরহাদ হাকিম পুরসভায় থাকতে পারেন বলে খবর।

কলকাতার মেয়র এদিন বড় আশ্বাস দিয়েছেন। তিনি জানিয়ে দিয়েছেন, রাতে যতক্ষণ পর্যন্ত শহর থেকে এই বিপর্যয় সরে না যায় ততক্ষণ আমরা সকলেই আছি কলকাতা পুরসভায়। আগামী কাল সকালে কলকাতার অনেকটা জায়গা জলমগ্ন থাকবে। হয়তো একটু সময় দিলে এগারোটার পর সেগুলো ঠিক হয়ে যাবে। সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, কলকাতাবাসীকে বলব, বাড়িতে থাকুন। বিপজ্জনক বাড়িতে থাকলে আমাদের ক্যাম্পে আসুন, নিজেকে রক্ষা করুন। কলকাতা পুরসভা ও মমতা বন্দ্যোপাধ্যায় আপনাদের জন্য এই বিপর্যয় মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘আম্বানিরা নিজেই ডাকেন ফোটো তুলতে?’, সত্য উদঘাটন করলেন এক পাপারাজ্জো নিজেই T20 বিশ্বকাপের সুপার এইটে ভারতের বিরুদ্ধে কাদের মাঠে নামাবে আফগানিস্তান? বুমরাহ-সিরাজ-আর্শদীপ আমি কাউকে ছাড়ব না- টিম ইন্ডিয়াকে ভয় দেখাচ্ছেন গুরবাজ চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ ফের বদলাল মিঠিঝোরার স্লট, ২৪ জুন থেকে নতুন সময়ে আসবে জি বাংলার একাধিক সিরিয়াল কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু?

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.