বাংলা নিউজ > ঘরে বাইরে > গান্ধীর ছবি সরিয়ে দিন ৫০০-২০০০ এর নোট থেকে, মোদীকে কেন চিঠি প্রাক্তন সাংসদের ?
৫০০ ও ২ হাজার টাকার নোট থেকে গান্ধীর ছবি সরানোর আবেদন (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
৫০০ ও ২ হাজার টাকার নোট থেকে গান্ধীর ছবি সরানোর আবেদন (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

গান্ধীর ছবি সরিয়ে দিন ৫০০-২০০০ এর নোট থেকে, মোদীকে কেন চিঠি প্রাক্তন সাংসদের ?

  • তিনি চিঠিতে জানিয়েছেন, মহাত্মা গান্ধী হলেন সত্যের প্রতীক। রিজার্ভ ব্যাঙ্কের ছাপানো ৫০০ ও ২ হাজার টাকার নোটে তাঁর ছবি ছাপানো থাকে।

৫০০ কিংবা ২০০০ টাকার নোট, বের করলেই চোখে পড়ে জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি। এবার সেই ছবিই নোট থেকে সরানোর দাবিতে সরব হলেন বালিয়া লোকসভা কেন্দ্রের প্রাক্তন সাংসদ ভরত সিং। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এনিয়ে চিঠিও দিয়েছেন তিনি। কিন্তু কেন আচমকা একথা চিঠিতে উল্লেখ করলেন ভরত সিং?  সূত্রের খবর, তিনি চিঠিতে জানিয়েছেন, মহাত্মা গান্ধী হলেন সত্যের প্রতীক। রিজার্ভ ব্যাঙ্কের ছাপানো ৫০০ ও ২ হাজার টাকার নোটে তাঁর ছবি ছাপানো থাকে। কিন্তু দেশে ঘুষ দেওয়ার ক্ষেত্রে এই টাকাগুলি ব্যবহার করা হচ্ছে। মূলত সেকারনেই তাঁর এই আবেদন। তাঁর আবেদন, নোটগুলি থেকে গান্ধিজীর ছবি সরিয়ে শুধু তাঁর চশমা ও অশোক স্তম্ভ রাখা হোক। তবে ৫, ১০, ২০, ৫০,১০০ ও ২০০ টাকার নোটে গান্ধীর ছবি থাকার কথা জানিয়েছেন, কারন এগুলি গরিবদের জন্য খুব দরকার। জানিয়েছেন প্রাক্তন সাংসদ।

 

এদিকে অনেকের কাছেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ লাগছে ভরত সিংয়ের এই চিঠি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তাঁর চিঠিতে লিখেছেন, গত ৭৫ বছর ধরে দেশ ও সমাজে দুর্নীতি বেড়েই চলেছে। দুর্নীতি দমন শাখা ইতিমধ্যেই দুর্নীতি রোধ করার জন্য কাজ করছে। জানিয়েছেন তিনি। এদিকে দুর্নীতি দমন অভিযানে যে নোটগুলি বাজেয়াপ্ত হচ্ছে, তা বেশিরভাগই ৫০০ ও ২ হাজার টাকার নোট যেখানে গান্ধীর ছবি রয়েছে। তাঁর দাবি এই নোট ডান্স বার ও মদের আসরে ব্যবহার করা হয়। যা গান্ধীর ছবির সঙ্গে খাপ খায় না।

 

বন্ধ করুন