বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্রেডিট কার্ডে বাড়ি ভাড়ার পেমেন্টের জন্য অতিরিক্ত টাকা নেবে ICICI Bank
 ফাইল ছবি; আইস্টকফটো (iStock Photo)

ক্রেডিট কার্ডে বাড়ি ভাড়ার পেমেন্টের জন্য অতিরিক্ত টাকা নেবে ICICI Bank

  • ICICI Bank Credit Card: এখনও পর্যন্ত, এই ধরনের লেনদেনের ক্ষেত্রে কোনও ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড সংস্থা কোনও ফি ধার্য করেনি। ICICI ব্যাঙ্কই প্রথম ক্রেডিট কার্ডের মাধ্যমে ভাড়া প্রদানের উপর ফি লাগু করল। আগামিদিনে অন্যান্য ব্যাঙ্কগুলিও এই পথে হাঁটতে পারে বলে মনে করা হচ্ছে।

ICICI ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের মাধ্যমে ভাড়া প্রদানের ক্ষেত্রে ১% ফি নেওয়া হবে। ইতিমধ্যেই গ্রাহকদের এই মর্মে মেসেজ পাঠিয়েছে ICICI ব্যাঙ্ক। কবে থেকে এই নয়া নীতি কার্যকর হবে?

মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২২ থেকে এই নিয়ম প্রযোজ্য হবে। ক্রেড, রেডজিরাফ, মাইগেট, পেটিএম এবং ম্যাজিকব্রিক্সের মতো প্ল্যাটফর্মের মাধ্যমে অনেকে ক্রেডিট কার্ডে বাড়ি ভাড়া পেমেন্ট করেন। সেক্ষেত্রে এবার থেকে ১% ফি লাগু করবে ICICI ব্যাঙ্ক। আরও পড়ুন: SBI Utsav Deposit Scheme: উৎসবের মরসুমে FD-তে বেশি সুদ দেবে স্টেট ব্যাঙ্ক

এখনও পর্যন্ত, এই ধরনের লেনদেনের ক্ষেত্রে কোনও ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড সংস্থা কোনও ফি ধার্য করেনি। ICICI ব্যাঙ্কই প্রথম ক্রেডিট কার্ডের মাধ্যমে ভাড়া প্রদানের উপর ফি লাগু করল। আগামিদিনে অন্যান্য ব্যাঙ্কগুলিও এই পথে হাঁটতে পারে বলে মনে করা হচ্ছে।

এতদিন এই ধরনের লেনদেনের প্ল্যাটফর্মগুলি পেমেন্ট পিছু ০.৪৬-২.৩৬% কনভিনিয়েন্স ফি চার্জ করত। এই ফি আসলে MDR (মার্চেন্ট ডিসকাউন্ট রেট)-এর বিকল্প হিসাবে কাজ করে। অনলাইন প্ল্যাটফর্মগুলি বিল পেমেন্টের জন্য ব্যবহারকারীর কার্ডের পরিষেবা ব্যবহার করার জন্য মার্চেন্টদের এটি চার্জ করে। এদিকে ভাড়া প্রদানের ক্ষেত্রে মার্চেন্ট হলেন বাড়িওয়ালা। তিনি তো আর ভাড়া নেওয়ার জন্য কোনও ফি প্রদান করবেন না! আর ঠিক সেই কারণেই বাড়ি ভাড়ার মতো ক্ষেত্রে প্ল্যাটফর্মগুলি লেনদেন ফি-র আকারে ভাড়া প্রদানকারীর থেকেই MDR-এর টাকা তুলে নেয়। আরও পড়ুন: SOVA: নতুন মোবাইল ব্যাঙ্কিং ভাইরাসের বিষয়ে সতর্ক করল কেন্দ্র

ICICI ব্যাঙ্কের ১% ফি-র সঙ্গে এই MDR বা অনলাইন প্ল্যাটফর্মের পেমেন্ট ফি গুলিয়ে ফেলবেন না। অনলাইন প্ল্যাটফর্মের পেমেন্ট ফি আগের মতোই থাকছে। বরং বাড়তি ICICI-এর ফি যোগ হচ্ছে।

বন্ধ করুন