বাংলা নিউজ > ঘরে বাইরে > Repo Rate Hike: লাগাতার দ্বিতীয় দফায় রেপো রেট বাড়াল RBI, আরও বাড়তে পারে ঋণের সুদের হার

Repo Rate Hike: লাগাতার দ্বিতীয় দফায় রেপো রেট বাড়াল RBI, আরও বাড়তে পারে ঋণের সুদের হার

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস  (REUTERS)

Repo Rate Hike: বুধবার আরবিআই-এর তরফে ঘোষণা করা হয়, রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৯০ শতাংশে করা হচ্ছে। এর আগে গত ৪ মে আরবিআই ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল রেপো রেট।

লাগাতার দ্বিতীয় দফায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট বৃদ্ধির ঘোষণা করল। বুধবার আরবিআই-এর তরফে ঘোষণা করা হয়, রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৯০ শতাংশে করা হচ্ছে। এর আগে গত ৪ মে আরবিআই ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল রেপো রেট। এবারের রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হল একটি ‘অফ-সাইকেল’ বৈঠকে। মনেটারি পলিসি কমিটি রেপো রেট বৃদ্ধির এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে।

উল্লেখ্য, এর আগে দেশে করোনা অতিমারীর প্রকোপ দেখা যাওয়ার পর ১১৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছিল রেপো রেট। মুদ্রাস্ফীতি ও নগদ প্রবাহের ভারসাম্য বজায় রাখতে রেপো রেট ও রিভার্স রেট কমানো হয়েছিল। এরপর থেকে টানা বেশ কয়েক দফা রেপো রেট বদল না করার সিদ্ধান্ত নিয়েছিল আরবিআই। তবে দেশের বর্তমান মুদ্রাস্ফীতির হার ও ভূ-রাজনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে পরপর দুই দফায় রেপো রেট মোট ৯০ বেসিসট পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে।

এদিকে রেপো রেট বৃদ্ধির জেরে ব্যাঙ্কগুলি ঋণের সুদের হার বাড়াতে পারে বলে মত অর্থনৈতিক বিশেষজ্ঞদের। এর আগেও রেপো রেট বৃদ্ধির পর এইচডিএফসি, আইসিআইসিআই-এর মতো বেসরকারি ব্যাঙ্ক ইএমআই বাড়িয়ে মধ্যবিত্তের উপর চাপ তৈরি করেছিল। এদিকে বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি বাড়ছে এবং এর প্রভাব পড়ছে ভারতেও। আরবিআই চেয়েছিল যাতে দেশের মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশের মধ্যে থাকে। তবে কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হল, চলতি অর্থবর্ষে হয়ত ভারতে মুদ্রাস্ফীতির হার ৬.৭ শতাংশ থাকবে। পাশাপাশি ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার হবে ৭

 

বন্ধ করুন