বাংলা নিউজ > ঘরে বাইরে > পাক ভূখণ্ডে ভারতীয় ব্রহ্মোস মিসাইল উড়ে যাওয়ার ঘটনায় দায়ী একাধিক IAF অফিসার : রিপোর্ট

পাক ভূখণ্ডে ভারতীয় ব্রহ্মোস মিসাইল উড়ে যাওয়ার ঘটনায় দায়ী একাধিক IAF অফিসার : রিপোর্ট

গত ৯ মার্চ পাকিস্তানের একটি নিরস্ত্র ভারতীয় সুপারসনিক মিসাইল পাকিস্তানের ভূখণ্ডে উড়ে গিয়েছিল। (via REUTERS)

গত ৯ মার্চ পাকিস্তানের একটি নিরস্ত্র ভারতীয় সুপারসনিক মিসাইল পাকিস্তানের ভূখণ্ডে উড়ে গিয়েছিল।

গতমাসেই ভুলবশত ভারতের ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র গিয়ে পড়েছিল পাকিস্তানে। সেই ঘটনায় বড় তথ্য সামনে এসেছে। একটি উচ্চ স্তরের তদন্তে জানা গিয়েছে যে ব্রহ্মোস ইউনিটের কমান্ডিং অফিসার (সিও) ঘটনার পিছনে ছিলেন। ভারতের আনগাইডেড সুপারসনিক ক্ষেপণাস্ত্রটি দুর্ঘটনাক্রমে লঞ্চ হওয়ার পিছনে অবশ্য কমান্ডিং অফিসার ছাড়াও আরও একাধিক ক্রু-এর দোষ ছিল বলে জানা গিয়েছে।

টাইমস অফ ইন্ডিয়া সূত্রের বরাত দিয়ে বলেছে যে কোর্ট অফ এনকোয়ারি প্রাথমিকভাবে কমান্ডিং অফিসার, একজন গ্রুপ ক্যাপ্টেন পর্যায়ের অফিসার এবং অন্যদেরকে এই ঘটনার জন্য দায়ী করেছে। ঘটনার পুরো ক্রম এবং ত্রুটি এবং অন্যান্য দিকগুলির তদন্ত সম্পন্ন হয়েছে বলেও জানা গিয়েছে। জানা গিয়েছে, গ্রুপ ক্যাপ্টেন পদমর্যাদার আধিকারিকের তত্ত্বাবধানেই বায়ুসেনা ঘাঁটিতে কমান্ড এয়ার স্টাফ ইন্সপেকশন হচ্ছিল। সেই সময়ই দুর্ঘটনাবসত রকেটটি লঞ্চ হয়ে গিয়েছিল।

গত ৯ মার্চ পাকিস্তানের একটি নিরস্ত্র ভারতীয় সুপারসনিক মিসাইল পাকিস্তানের ভূখণ্ডে উড়ে গিয়েছিল। লাহোর থেকে প্রায় ২৭৫ কিলোমিটার দূরে মিয়া চান্নুর কাছে একটি কোল্ড স্টোরেজে আঘাত করেছিল সেই মিসাইল। ভারতের তরফে এই ঘটনার প্রেক্ষিতে বলা হয়েছিল যে ‘মিসাইলটি ভুলবসত উড়ে গিয়েছিল।’ তবে এখানেই থেমে না থেকে ঘটনার পূর্ণাঙ্গ তদন্তে নেমেছিল ভারতীয় বায়ুসেনা। বায়ুসেনার হেডকোয়ার্টারের একজন এয়ার ভাইস মার্শাল বিস্তারিত তদন্ত করছেন এই ঘটনার।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কেউ জোর করতে পারে না, ইশান-শ্রেয়সের পাশে দাঁড়িয়ে BCCI-র উল্টো সুর ঋদ্ধির গলায় কুড়মিদের নিয়ে রাজ্যের প্রস্তাবিত সমীক্ষার কথা শোনা যায়নি, নীরব থাকলেন মমতা বিস্ফোরক ইডি, ভরা আদালতে তুলে ধরা হল অর্পিতা-পার্থর ঘনিষ্ঠতার 'নিদর্শন' ১৪.৫ লাখ মানুষ পাবে গ্যাস, মিটবে তেলের চাহিদা- ৩০০০ কোটি প্রকল্পের উদ্বোধন মোদীর না জেনেই বিল গেটসকে চা খাইয়েছেন ডলি চায়েওয়ালা! বললেন, 'ভাবলাম বিদেশি কেউ...' কেবল শ্রীময়ী নন, আরও মহিলাদের মন 'চুরি' করেছেন কাঞ্চন! অভিযোগ করে বললেন কী? দাদা বউদি বিরিয়ানিও খান মাত্র ১ চামচ! ফিটনেস ফ্রিক সৌরভ শিখল যোগা করে বয়স কমানো ৬০০ বছর পরে একসঙ্গে আশীর্বাদ করবেন রাহু-কেতু, মার্চে এই ৫ রাশিতে হবে ধনবৃষ্টি রাজ্যের স্কুলগুলি চলে যাচ্ছে কেন্দ্রীয় বাহিনীর দখলে, শিকেয় পঠনপাঠন দেশীয় প্রযুক্তিতে তৈরি হল অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল, পরীক্ষায় পেল ১০০-য় ১০০

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.