বাংলা নিউজ > ঘরে বাইরে > ভুল অনুমান-পূর্ণ রিপোর্ট, দাবি পেগাসাসের নির্মাতা এনএসও গ্রুপের
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

ভুল অনুমান-পূর্ণ রিপোর্ট, দাবি পেগাসাসের নির্মাতা এনএসও গ্রুপের

  • ভারতীয় সাংবাদিক, রাজনীতিবিদ এবং বিশিষ্ট ব্যক্তিদের ফোনে আড়ি পাতার খবর ‘ভুল অনুমান এবং ভিত্তিহীন তত্ত্ব’ দ্বারা পরিপূর্ণ' বলে দাবি করেছে সংস্থা।

সমস্ত অভিযোগ অস্বীকার করল বেসরকারি ইজরায়েলি সাইবার সিকিউরিটি ফার্ম এনএসও গ্রুপ। এই সংস্থাই স্পাইওয়্যার পেগাসাসের বিক্রেতা। সংবাদমাধ্যমের রিপোর্ট ভুল বলে দাবি করেছে এনএসও। ভারতীয় সাংবাদিক, রাজনীতিবিদ এবং বিশিষ্ট ব্যক্তিদের ফোনে আড়ি পাতার খবর ‘ভুল অনুমান এবং ভিত্তিহীন তত্ত্ব’ দ্বারা পরিপূর্ণ' বলে দাবি করেছে সংস্থা।

'প্রতিবেদনটি সম্পূর্ণ ভুল অনুমান এবং যুক্তিহীন তত্ত্ব দ্বারা পরিপূর্ণ। ফলে এই খবরের উত্সের নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। সেই সঙ্গে এর পেছনে কোনও বিশেষ স্বার্থ আছে বলেও মনে করা হচ্ছে। অজ্ঞাতপরিচয় সূত্রের দোহাই দিয়ে এমন তথ্য দেওয়া হয়েছে যার সত্যিই কোনও ভিত্তি নেই,' এক বিবৃতিতে জানিয়েছে এনএসও গ্রুপ।

সাইবার সিকিউরিটি সংস্থাটি জানিয়েছে রিপোর্টকারী সংবাদমাধ্যমের বিরুদ্ধে মানহানির মামলার কথা বিবেচনা করা হচ্ছে।

সম্প্রতি সংবাদমাধ্যমগুলির একটি কনসোর্টিয়ামের তদন্তে অভিযোগ করা হয়, ফোন হ্যাকিং সফটওয়্যার পেগাসাসের মাধ্যমে ৩৮ জন ভারতীয় সাংবাদিক, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, রাজনৈতিক কৌশলবিদ প্রশান্ত কিশোর এবং প্রাক্তন নির্বাচন কমিশনার অশোক লভাসহ বিশ্বজুড়ে কয়েক হাজার ব্যক্তির কথোপকথনে আড়ি পাতা হয়েছিল।

বিবৃতিতে, এনএসও গ্রুপ আরও জানিয়েছে, কোনও নামবিহীন উত্স দেখিয়ে ভিত্তিহীন দাবি করা হয়েছে। উদ্দেশপ্রণোদিতভাবেই এটি তাঁদের সংস্থার ক্ষতি করতে এমনটা করা হতে পারে।

 

বন্ধ করুন