বাংলা নিউজ > ঘরে বাইরে > Republic Day 2022: দিল্লির রাজপথে 'প্রথমবার' উঠে আসতে চলেছে কোন কোন চমক?
দিল্লির রাজপথে  প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতি।  ছবি সৌজন্য- এপি (AP)
দিল্লির রাজপথে  প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতি।  ছবি সৌজন্য- এপি (AP)

Republic Day 2022: দিল্লির রাজপথে 'প্রথমবার' উঠে আসতে চলেছে কোন কোন চমক?

  • দিল্লির রাজপথে প্রথমবার স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে ন্যাশনাল ক্যাডেট কর্পস 'শহিদোঁ কো শত শত নমন' অনুষ্ঠান তুলে ধরবে।

৭৩ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দেশ জুড়ে কার্যত সাজো সাজো রব। পরম্পরা মেনে প্রতি বছরের মতো এই বছরেও দিল্লির রাজপথে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাজকীয় সম্ভার নিয়ে ২৬ জানুয়ারির সকালের দিল্লির রাজপথ আপাতত সেজে ওঠার অপেক্ষায়। ৭৫ তম স্বাধীনতা দিবসের পূর্তির বছরে, প্রজাতন্ত্র দিবসে থাকছে একাধিক চমক। ২৬ জানুয়ারির সকাল বহু 'প্রথমবার' এর সাক্ষী হয়ে থাকতে চলেছে।

দিল্লির রাজপথে প্রথমবার স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে ন্যাশনাল ক্যাডেট কর্পস 'শহিদোঁ কো শত শত নমন' অনুষ্ঠান তুলে ধরবে। এখানে ৭৫ তি এয়ারক্রাফ্ট হেলিকপ্টারের গ্র্যান্ড ফ্লাইপাস্ট দেখা যাবে। এর তত্ত্বাবধানে থাকবে ভারতীয় বায়ুসেনা। এছাড়াও প্রথমবারের জন্য় থাকবে ৪৮০ জন নৃত্যশিল্পীর সমন্বয়ে বিশেষ পরিবেশন। সারা দেশে বন্দে ভারতম প্রতিযোগিতা থেকে এঁদের বেছে আনা হয়েছে। এছাড়াও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বর্ণাঢ্য কলাকুম্ভ অনুষ্ঠান আয়োজিত হবে। যা ১০ টি এলইডি ও ৭৫ মিটারের দীর্ঘ এক একটি স্ক্রলে তুলে ধরা হবে। এছাড়াও বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে হাজার ড্রোনের সমারোহ দেখা যাবে।

উল্লেখ্য, সমারোহের প্রথমবারের বিভিন্ন দিকের মধ্যে রয়ে যাচ্ছে প্যারেডের সময় পরিবর্তনও। প্যারেডের সময় অন্যান্যবার সকাল ১০ টা থেকে রাখা হয়। এই প্রথমবার তা সাড়ে ১০ টা থেকে রাখা হবে। এছাড়াও কোভিডের কথা মাথায় রেখে বিধি মেনে কেবল মাত্র দুটি ভ্যাকসিন গ্রহীতাদেরই অনুষ্ঠানে প্রবেশ করতে দেওয়া হবে। এছাড়াও ১৫ বছরের নিচে কাউকে সেখানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। উল্লেখ্য, এই বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান তথা বিটিং দ্য রিট্রিট দেখতে পাবেন সমাজের বিভিন্নস্তরের মানুষ। এই অনুষ্ঠান দেখার জন্য সাফাই কর্মচারী, রিক্সা চালক থেকে অটোচালক ও স্বাস্থ্যকর্মীদের আমন্ত্রণ জানানো হয়েছে। তবে এই সমস্ত দিক ছাড়াও পরম্পরা মেনে প্যারেড অনুষ্ঠান শুরু হবে ২০২২ প্রজাতন্ত্র দিবসে। ২১ টি তোপধ্বনিতে শুরু হবে দেশের জাতীয় সঙ্গীত। এছাড়াও গ্যালান্ট্রি পুরস্কারে ভূষিত করা হবে প্রাপকদের। প্রদান করা হবে অশোক চক্র, পকরমবীর চক্র। অন্যান্যবারের মতো নজর কাড়বে সেনার অস্ত্র সম্ভারের প্রদর্শনী। নজর কাড়বে বিভিন্ন ট্যাবলো। ফলে ২০২২ ২৬ জানুয়ারি একাধিক চমক অপেক্ষা করে রয়েছে।

 

 

বন্ধ করুন