বাংলা নিউজ > ঘরে বাইরে > Republic Day 2022: সম্ভবত এই প্রথমবার বাতিল হল রাষ্ট্রপতি ভবনের 'অ্যাট হোম' অনুষ্ঠান

Republic Day 2022: সম্ভবত এই প্রথমবার বাতিল হল রাষ্ট্রপতি ভবনের 'অ্যাট হোম' অনুষ্ঠান

 রাষ্ট্রপতি ভবন। ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস। (Hindustan Times)

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে সম্ভবত এই প্রথমবার বাতিল হল রাষ্ট্রপতি ভবনের 'অ্যাট হোম' অনুষ্ঠান।

৭৩ তম প্রজাতন্ত্র দিবসে আয়োজিত হচ্ছে না রাষ্ট্রপতি ভবনের 'অ্যাট হোম' অনুষ্ঠান। সম্ভবত প্রজাতন্ত্র দিবসের ইতিহাসে এই প্রথমবার রাষ্ট্রপতিভবনে আয়োজন করা হচ্ছে না 'অ্যাট হোম' পর্ব। উল্লেখ্য, ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপনের একটি অবিচ্ছেদ্য অংশ হল 'অ্যাট হোম সেরিমনি'। জানা গিয়েছে, করোনার প্রবল দাপটের জেরে এই বছর এই আয়োজনকে বাতিল করা হয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব অজয় সিং জানিয়েছেন, 'আমি ইতিহাসের কথা বলতে পারব না। তবে, এই ধরনের ঘটনা প্রথমবার ঘটছে করোনার জেরে।' তবে এমন ঘটনা সত্যিই রাষ্ট্রপতি ভবনে প্রথমবার ঘটছে কী না, তা নিয়ে অনেকেই সন্দিগ্ধ। রাষ্ট্রপতি ভবনের এক অফিসারের মতে, ভবনের রেকর্ড তাঁর মনে না থাকলেও, 'অ্যাট হোম' এর আয়োজন এযাবৎকালে কখনও বন্ধ থেকেছে কী না , তা তিনি মনে করতে পারছেন না। জানা যাচ্ছে, দিল্লির বাড়বাড়ন্ত কোভিড পরিস্থিতিই এই আয়োজন রোখার জন্য একমাত্র কারণ। উল্লেখ্য, গতবছরও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের তরফে রাষ্ট্রপতি ভবনে 'অ্যাট হোম' এর আয়োজন করেছিলেন। সেখানে পরম্পরা মেনে আমন্ত্রিত করা হয়, প্রধানমন্ত্রী সহ তাঁর মন্ত্রিসভার সদস্যদের। এর আগে, রাষ্ট্রপতি ভবনের অ্যাট হোম অনুষ্ঠানে দু'হাজারের মতো আমন্ত্রিতের সংখ্যা দেখা যেত। তবে, গতবছর সেখানে ১০০ জন আমন্ত্রিত ছিলেন বলে জানা যায়। উল্লেখ্য, ২০২১ সালে করোনার দ্বিতীয় স্রোতে ধরাশায়ী অবস্থা হয় ভারতের। এরপর ২০২২ সালে করোনার জেরে রাষ্ট্রপতি ভবনের অ্যাট হোম পর্ব বাতিল হয়।

উল্লেখ্য, দেশের স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের একটি অংশ রাষ্ট্রপতি ভবনের এই অ্যাটহোম পর্ব। উল্লেখ্য, এই প্রথম কি রাষ্ট্রপতিভবনের এই অনুষ্ঠাব বাতিল হল? এই প্রশ্নের উত্তরে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের তৎকালীন প্রেস সচিব বেণু রাজাময় জানিয়েছেন, ' আমি মনে করতে পারছি না আর কোনও বছরে এভাবে এই অনুষ্ঠান বাতিল করা হয়েছিল কী না। একবার শীতকালীন বৃষ্টির জন্য অনুষ্ঠান ইন্ডোরে করা হয়। প্রজাতন্ত্র দিবসের রিসেপশন একটি খুব সুন্দর পরম্পরা।' তিনি জানান, দিল্লির বুকে এইটিই সবচেয়ে বড় জন সমাগম নিয়ে আয়োজিত হওয়া পাবলিক রিসেপশন। তিনি নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, প্রজাতন্ত্র দিবস এমন একটা সময় আয়োজিত হয় যখন রাষ্ট্রপতি ভবনের মুঘল গার্ডেনে প্রচুর ফুল ফুটে থাকে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে বিনামূল্যে একাধিক ওটিটি, ৩৬৫ দিনের জন্য ৫G ডেটা অফার Jio-র কংগ্রেস বিধায়কদের অপমান করে বিধানসভায় ‘লক’ করার নিদান পঞ্জাবের CM-র! তোলপাড় জামনগরে দেখা মিলল 'অঞ্জলি-টিনা'র, রানির সঙ্গে ফ্য়ান গার্ল মোমেন্ট শেয়ার করলেন সারা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.