বাংলা নিউজ > ঘরে বাইরে > Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে রাষ্ট্রপতির ভাষণে উঠে এল কোন কোন বার্তা
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি সৌজন্য- টুইটার/ এএনআই।

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে রাষ্ট্রপতির ভাষণে উঠে এল কোন কোন বার্তা

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে নিজের ভাষণে, গান্ধীজির আদর্শকে তুলে ধরে দেশের অগ্রগতির বার্তা দিয়েছেন রাষ্ট্রপতি।

জাতির প্রতি রাষ্ট্রপতির ভাষণে যেমন ডিজিটাল লেনদেন উঠে এসেছে, তেমনই উঠে আসে শিক্ষা ক্ষেত্রে প্রসারের কথা। বিশ্বের ৫০ টি উন্নততর ইনোভেটিভ অর্থনীতির মধ্যে ভারত অন্যতম বলে জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এছাড়াও ক্রীড়াক্ষেত্রে অলিম্পিক গেমসে ভারতের উজ্জ্বল প্রদর্শনের কথা তুলে ধরেন রাষ্ট্রপতি। 'আমি বিশ্বে যে জায়গায় যাই সেখানে গিয়েও আমার মাটি, গ্রাম, আমার দেশকে আমি ভুলিনা।' এই বার্তা দিয়ে তাঁর জন্মভূমি কানপুরের প্রসঙ্গও তুলে ধরেন রামনাথ কোবিন্দ। নিজের জন্মভূমির উন্নতি সাধনে যাতে সমগ্রভারতবাসী এগিয়ে আসেন , তার বার্তা নিজের ভাষণে রেখেছেন রামনাথ কোবিন্দ। আজকের এই জাতির উদ্দেশে ভাষণে দেশের সেনা জওয়ানদের আত্মবলিদান এ কর্তব্য নিষ্ঠার প্রসঙ্গও তোলেন রাষ্ট্রপতি। বক্তব্যে তুলে ধরেন প্রয়াত সিডিএস বিপিন রাওয়াতের দুর্ঘটনায় প্রয়াণের প্রসঙ্গও। সেনায় মহিলাদের পদার্পণ নিয়েও বক্তব্য রাখেন রাষ্ট্রপতি। এদিনের ভাষণে রাষ্ট্রপতি স্বাধীনতার ৭৫ বছরের পূর্ণতার প্রসঙ্গেও বক্তব্য রাখেন, উল্লেখ করেন 'ভারতকে অমৃত মহোৎসব' পদক্ষেপের। রাষ্ট্রপতি বলেন, 'আমাদের সভ্যতা প্রাচীন, গণতন্ত্র নবীন।' আর সমস্ত প্রজন্ম একসঙ্গে মিলে এই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে বার্তা দেন রাষ্ট্রপতি।

 প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে তাঁর ভাষণে, গান্ধীজির আদর্শকে তুলে ধরে দেশের অগ্রগতির বার্তা দিয়েছেন রাষ্ট্রপতি। এছাড়াও করোনা পরিস্থিতিতে বিশ্বে যেভাবে বিপদ এসেছে পড়েছে ও আর্থিক পরিস্থিতি যেভাবে ভেঙে পড়েছে, তা মানবজাতির কাছে একটি চ্যালেঞ্জ বলে আখ্যা দিয়েছেন রাষ্ট্রপতি। রামনাথ কোবিন্দ বলেন, কোভিডের মতো অদৃশ্য শত্রুকে দমনের জন্য এগিয়েছে ভারত। এর সঙ্গেই ভারত সীমীত পরিকাঠামোতে যেভাবে নিজের স্বাস্থ্যব্যবস্থা নিয়ে কোভিডের বিরুদ্ধে লড়েছে তার ভূয়সী প্রশংসা করেছেন রাষ্ট্রপতি। এছাড়াও যেভাবে দেশের মাটিতে ভ্যাকসিন তৈরি করে ভারত বিশ্ব মানচিত্রে কোভিড পরিস্থিতির মাঝে লড়েছে , তার কথাও তুলে ধরেছেন রাষ্ট্রপতি। 'কোভিড বিধি পালন করা রাষ্ট্রধর্ম' বলে এদিন ব্যাখ্যা করেন রাষ্ট্রপতি কোবিন্দ। উল্লেখ্য, কেন্দ্র ও রাজ্যস্তরে একজোট হয়ে দেশ লড়েছে দৃঢ়তার সঙ্গে। রাষ্ট্রপতি বলেন, গত বছর আর্থিক ক্ষেত্রে যে ধাক্কা লাগে, তার ক্ষতি সর্বশেষ আর্থিকবর্ষে ভারত কমিয়ে এনেছে। এর সঙ্গেই প্রাকৃতিক-কৃষি নিয়েও ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। উল্লেখ্য, জাতির উদ্দেশে ভাষণে এদিন দেশের সংবিধানের গুরুত্বকেও তুলে ধরে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি।

 

জাতির প্রতি রাষ্ট্রপতির ভাষণে যেমন ডিজিটাল লেনদেন উঠে এসেছে, তেমনই উঠে আসে শিক্ষা ক্ষেত্রে প্রসারের কথা। বিশ্বের ৫০ টি উন্নততর ইনোভেটিভ অর্থনীতির মধ্যে ভারত অন্যতম বলে জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এছাড়াও ক্রীড়াক্ষেত্রে অলিম্পিক গেমসে ভারতের উজ্জ্বল প্রদর্শনের কথা তুলে ধরেন রাষ্ট্রপতি। 'আমি বিশ্বে যে জায়গায় যাই সেখানে গিয়েও আমার মাটি, গ্রাম, আমার দেশকে আমি ভুলিনা' ,এই বার্তা দিয়ে তাঁর জন্মভূমি কানপুরের প্রসঙ্গও নিজের বক্তব্যে তুলে ধরেন রামনাথ কোবিন্দ। নিজের জন্মভূমির উন্নতি সাধনে যাতে সমগ্রভারতবাসী এগিয়ে আসেন , তার বার্তা নিজের ভাষণে রেখেছেন রামনাথ কোবিন্দ। আজকের এই জাতির উদ্দেশে ভাষণে দেশের সেনা জওয়ানদের আত্মবলিদান ও কর্তব্য নিষ্ঠার প্রসঙ্গও তোলেন রাষ্ট্রপতি। বক্তব্যে তুলে ধরেন প্রয়াত সিডিএস বিপিন রাওয়াতের দুর্ঘটনার প্রসঙ্গও। সেনায় মহিলাদের পদার্পণ নিয়েও বক্তব্য রাখেন রাষ্ট্রপতি। এদিনের ভাষণে রাষ্ট্রপতি স্বাধীনতার ৭৫ বছরের পূর্ণতার প্রসঙ্গেও বক্তব্য রাখেন, উল্লেখ করেন 'ভারতকে অমৃত মহোৎসব' পদক্ষেপের। রাষ্ট্রপতি বলেন, 'আমাদের সভ্যতা প্রাচীন, গণতন্ত্র নবীন।' আর সমস্ত প্রজন্ম একসঙ্গে মিলে এই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়ে বার্তা দেন রাষ্ট্রপতি। উল্লেখ্য, তাঁর ভাষণে যেভাবে গান্ধীজির প্রসঙ্গ বারবার উঠে এসেছে, সেভাবেই দেশের গণতন্ত্র, দেশের প্রতি ভালোবাসার প্রসঙ্গও জায়গা করে নিয়েছে। কোভিডের প্রবল চ্যালেঞ্জ কাটিয়ে দেশ কীভাবে নিজের অগ্রগতির রাস্তা অর্থনৈতিক দিক দিয়ে বেছে নিয়েছে, তারও ভূয়সী প্রশংসা রাষ্ট্রপতির ভাষণে আলাদা করে জায়গা করে নেয়।

 

বন্ধ করুন