বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ছবির জন্য করা হল?’ ৩০ বছর পর শ্রীনগরে লালচকে উড়ল তেরঙা, ‘২ ঘণ্টায় উধাও হওয়ায়’ তোপ ওমরের
তিরিশ বছর পর বুধবার শ্রীনগরের লালচকের ঐতিহাসিক ক্লক টাওয়ারে উত্তোলন করা হল জাতীয় পতাকা। (ছবি সৌজন্যে এএনআই)
তিরিশ বছর পর বুধবার শ্রীনগরের লালচকের ঐতিহাসিক ক্লক টাওয়ারে উত্তোলন করা হল জাতীয় পতাকা। (ছবি সৌজন্যে এএনআই)

‘ছবির জন্য করা হল?’ ৩০ বছর পর শ্রীনগরে লালচকে উড়ল তেরঙা, ‘২ ঘণ্টায় উধাও হওয়ায়’ তোপ ওমরের

  • ১৯৯২ সালে বর্ষীয়ান বিজেপি নেতা মুরলী মনোহর জোশী প্রথমবার ক্লক টাওয়ারে জাতীয় উত্তোলন করেছিলেন।

'তিরিশ বছর পর' বুধবার শ্রীনগরের লালচকের ঐতিহাসিক ক্লক টাওয়ারে উত্তোলন করা হল জাতীয় পতাকা। ১৯৯২ সালে বর্ষীয়ান বিজেপি নেতা মুরলী মনোহর জোশী প্রথমবার ক্লক টাওয়ারে জাতীয় উত্তোলন করেছিলেন। যদিও কয়েক ঘণ্টা পরই তেরঙা সরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। তা নিয়ে তোপ দেগেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, বুুধবার দেশের ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে প্রায় ১২ জন সমর্থক-সহ সমাজকর্মী সাজিদ ইউসুফ শাহ এবং সাহিল বশির ভাট জাতীয় পতাকা উত্তোলন করেন। হাইড্রোলিক ক্রেনের মাধ্যমে ক্লক টাওয়ারের চূড়ায় উত্তোলন করেন জাতীয় পতাকা। সঙ্গে জাতীয় সংগীত বেজে ওঠে। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন কাশ্মীর মার্শাল আর্ট অ্যাকাডেমির তরুণ খেলোয়াড়রা। ক্লক টাওয়ার চত্বরে আধা-সামরিক বাহিনী এবং পুলিশের কড়া নিরাপত্তার মধ্যে অংশগ্রহণকারী দেশাত্মবোধক গানে নাচ করেন।

যদিও বিকেলের দিকে ওমর আবদুল্লাহ দাবি করেন, শ্রীনগরের লালচকে তেরঙা উত্তোলনের কয়েক ঘণ্টা পরই জাতীয় পতাকা সরিয়ে দেওয়া হয়েছে। টুইটারে তিনি বলেন, 'দু'ঘণ্টা হওয়ার আগে তেরঙা উধাও হয়ে গেল। একদিনও থাকল না জাতীয় পতাকা। এটা কি শুধু ছবির জন্য করা হয়েছিল? এটাই কি দেশফ্রেম এবং জাতীয়বাদ? ছবি তোলা এবং ট্রোলিং?' সেইসঙ্গে এক ব্যক্তির টুইট রিটুইট করেছেন ওমর। যে টুইটে দাবি করা হয়েছে, ২০০৫ সালের ১৫ অগস্টেও লাল চকে তেরঙা উত্তোলন করা হয়েছিল।

বন্ধ করুন