বাংলা নিউজ > ঘরে বাইরে > Republic Day: বায়ুসেনা ট্যাবলোর সম্মান বাড়ালেন রাফালের ককপিটে বসা প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী
রাফালের ককপিটে বসা প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী

Republic Day: বায়ুসেনা ট্যাবলোর সম্মান বাড়ালেন রাফালের ককপিটে বসা প্রথম মহিলা পাইলট শিবাঙ্গী

  • এর আগে গতবছর ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত প্রথম মহিলা ফাইটার জেট পাইলট হিসেবে অংশ নিয়েছিলেন বায়ুসেনার ট্যাবলোতে।

বুধবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিলেন রাফাল যুদ্ধবিমান চালানো দেশের প্রথম মহিলা পাইলট লেফটেন্যান্ট শিবাঙ্গী সিং। সাধারণতন্ত্র দিবসে বায়ুসেনার বিবর্তন নিয়ে ট্যাবলো ছিল৷ সেখানে রাফালের মডেল রাখা ছিল। ভারতীয় বায়ুসেনার সেই ট্যাবলোতে ছিলেন শিবাঙ্গী। তিনি ভারতীয় বিমান বাহিনী ট্যাবলোতে অংশ নেওয়া দ্বিতীয় মহিলা ফাইটার জেট পাইলট। এর আগে গতবছর ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত প্রথম মহিলা ফাইটার জেট পাইলট হিসেবে অংশ নিয়েছিলেন বায়ুসেনার ট্যাবলোতে।

ইতিহাস সৃষ্টিকারী শিবাঙ্গীর জন্ম বারাণসীতে। ২০১৭ সালে তিনি দেশের সুরক্ষার স্বার্থে স্বপ্নের উড়ান শুরু করেছিলেন। ভারতীয় বায়ুসেনায় যোগ দিয়েই তাঁকে মহিলা ফাইটার পাইলটদের দ্বিতীয় ব্যাচে কমিশন দেওয়া হয়েছিল। এরপর দেশের প্রথম মহিলা হিসেবে রাফাল যুদ্ধবিমান উড়িয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন বারাণসীর এই তনয়া। বর্তমানে শিবাঙ্গী অম্বালায় স্থিত গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনে রয়েছেন। এর আগে তিনি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান ওড়াতেন।

প্রসঙ্গত, এবার গণতন্ত্র দিবসে বায়ুসেনার ট্যাবলোর থিম ছিল ভবিষ্যতের পথে বায়ুসেনার বিবর্তন৷ তাই বিভিন্ন সময় বায়ুসেনায় ব্যবহৃত যুদ্ধবিমান, হেলিকপ্টারের মডেল ব্যবহার করা হয় ট্যাবলোতে৷ সেই তালিকায় ১৯৭১-এর যুদ্ধের মিগ-২১-এর মডেল যেমন ছিল, তেমনই ছিল সাম্প্রতিক সংযোজন হওয়া রাফালও৷ এদিন পাঁচটি রাফাল যুদ্ধবিমান অ্যারোহেড বা বিনাশ ফর্মেশনে ফ্লাই পাস্টে অংশগ্রহণ করে।

বন্ধ করুন