বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রাপ্তবয়স্ক যৌনকর্মীদের তাঁদের ইচ্ছেমতো জায়গায় থাকার অধিকার রয়েছে: আদালত
প্রাপ্তবয়স্ক যৌনকর্মীদের এক জায়গা থেকে অন্যত্র যাওয়ার অধিকার রয়েছে, জানাল আদালত।প্রতীকী ছবি (AFP) (AFP)

প্রাপ্তবয়স্ক যৌনকর্মীদের তাঁদের ইচ্ছেমতো জায়গায় থাকার অধিকার রয়েছে: আদালত

  • পশ্চিমবঙ্গের যৌনকর্মীদের উদ্ধার করা হয়েছিল। তাঁদের হোমে আটকে রাখা হয়। তারই পরিপ্রেক্ষিতে রায় দিল আদালত।

উদ্ধার হওয়া প্রাপ্তবয়স্ক যৌনকর্মীদের এক জায়গা থেকে অন্যত্র যাওয়ার অধিকার রয়েছে। তাঁদের পছন্দমতো জায়গায় থাকার অধিকার রয়েছে। পাশাপাশি পেশা বাছার অধিকারও তাঁদের রয়েছে। প্রাপ্তবয়স্ক যৌনকর্মীদের সম্পর্কে একথা জানিয়েছে মুম্বইয়ের সেশন কোর্ট।

অ্যাডিশনাল সেশন জাজ এবি শর্মা জানিয়েছেন, পুলিশ যাঁদের উদ্ধার করেছে তাঁদের প্রয়োজন ছাড়া আটক রাখা ঠিক নয়। হোম থেকে তাঁদের মুক্তি দেওয়ার জন্যও বলা হয়েছে। প্রসঙ্গত ওই মহিলা গত মে মাসে আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন যে তাঁদের আটকে রাখা হচ্ছে। আদালত এরপর ম্যাজিস্ট্রেটের নির্দেশকে নাকচ করে দেয়। আদালত জানিয়েছে, তাঁদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে তাঁদের হোমে আটকে রাখা হয়েছে। ম্যাজিস্ট্রেট এই অর্ডার দেওয়ার আগে ওই মহিলাদের কাছ থেকে সম্মতি নেওয়া উচিত ছিল। জানিয়েছেন বিচারপতি।

তবে ম্যাজিস্ট্রেট প্রবেশন অফিসার, রেসকিউ হোম ও মেডিক্যাল অফিসারের রিপোর্টকে মান্যতা দিয়ে পদক্ষেপ নিয়েছিলেন। এদিকে ওই মহিলারা আদতে বাংলার বাসিন্দা। তাঁদেরকে নিজেদের রাজ্যে পাঠানোর কথাও জানিয়েছিলেন ম্য়াজিস্ট্রেট। পাশাপাশি পশ্চিমবঙ্গের রেসিকিউ হোমকেও বলা হয়েছিল ওই মহিলারা যাতে দেহ ব্যবসার সঙ্গে যুক্ত হতে না পারেন সেজন্য় যেন তাঁদের ব্রেনওয়াশ করা হয়।

এদিকে বিপক্ষের আইনজীবী জানিয়েছিলেন তাঁদের মুক্তি দেওয়া হলে আবার অনৈতিক কাজকর্ম করবেন। তবে আদালত জানিয়েছে, হোম থেকে মুক্তি দেওয়ার আগে তাঁদের ইচ্ছাগুলিও বোঝা দরকার।

 

 

বন্ধ করুন