বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌অশনি’‌র অশনি সংকেতে তটস্থ প্রশাসন, নামানো হয়েছে এনডিআরএফ টিম–সেনা

‘‌অশনি’‌র অশনি সংকেতে তটস্থ প্রশাসন, নামানো হয়েছে এনডিআরএফ টিম–সেনা

জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরকে (‌এনডিআরএফ) পোর্টব্লেয়ার পাঠানো হয়েছে‌।

আগামী কয়েক ঘণ্টায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আরও তীব্র আকার ধারণ করবে বলে পূর্বাভাস মৌসম ভবনের।

শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় অশনি। বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের উপরে যে নিম্নচাপ তৈরি হয়েছে তা সোমবার সন্ধ্যায় বড় আকার ধারণ করবে। আগামী ২৪ ঘণ্টায় আরও ঘনীভূত হবে। এমনকী নিম্নচাপের জেরে আজ, সোমবার থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। বইবে ঝোড়ো হাওয়াও। আন্দামানে আছড়ে পড়তে পারে চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড় বলে কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে।

এখন অশনির অবস্থান কী?‌ ঘূর্ণিঝড় ‘অশনি’‌ নিয়ে অশনি সংকেতও থাকছে। আগামী কয়েক ঘণ্টায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আরও তীব্র আকার ধারণ করবে বলে পূর্বাভাস মৌসম ভবনের। বঙ্গোপসাগরের উপরে তৈরি নিম্নচাপটি উত্তর আন্দামান সাগরের দিকে এগোচ্ছে। যাত্রাপথেই আরও শক্তি বাড়াবে নিম্নচাপটি। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ–পূর্ব আন্দামান সাগরের উপরে অবস্থান করছে নিম্নচাপটি। সেখান থেকে উত্তর দিকে এগোতে শুরু করেছে। প্রতি ঘণ্টায় ১২ কিলোমিটার বেগে এগোচ্ছে নিম্নচাপটি। এখন নিম্নচাপটি নিকোবর দ্বীপপুঞ্জের উত্তর অংশ কার নিকোবর থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। পোর্ট ব্লেয়ার থেকে ১০০ কিলোমিটার দূরে আছে নিম্নচাপটি। আগামী ১২ ঘণ্টার মধ্যেই এটি ভারী নিম্নচাপে পরিণত হবে এবং এরপর ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে।

ঠিক কী বলেছেন আবহাওয়া দফতরের বিজ্ঞানী?‌ এদিন মৌসম ভবনের সিনিয়র বিজ্ঞানী বলেন, ‘‌আমরা কোনও ‘‌ল্যান্ডফল পয়েন্ট’‌ বলছি না। আমরা বলছি এটা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপর দিয়ে বয়ে যাবে। তারপর পূর্ব–মধ্য বঙ্গোপসাগর এবং মায়ানমার উপকূলে ঢুকবে মঙ্গলবার সন্ধ্যায়। যখন এটা যাবে তখন প্রচুর ঝড়–বৃষ্টি হবে।’‌

এই ঘটনার কথা জানতে পেরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরকে (‌এনডিআরএফ) পোর্টব্লেয়ার পাঠানো হয়েছে‌। উদ্ধারকার্যের জন্য প্রয়োজনীয় সামগ্রীও প্রস্তুত রাখা হয়েছে। উপকূলরক্ষী বাহিনীও সমুদ্রে টহলদারি শুরু করেছে। মৎসজীবীদের সমুদ্র থেকে ফেরানো হয়েছে। ঘূর্ণিঝড় অশনির জন্য সতর্কতা জারি করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনী, নৌসেনা, বায়ুসেনা এবং ভারতীয় উপকূলরক্ষী বাহিনীকে মোতায়েন থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

পথের কাঁটা সরাতে দেড় বছরের শিশুকে খুন, মা ও প্রেমিককে ফাঁসির সাজা দিল আদালত শ্রমিক অসন্তোষের জেরে বন্ধ হয়ে গেল জগদ্দলের জুট মিল, কর্মহীন ৩ হাজার কর্মী সংস্থার টাকায় 'ফুর্তি' করা নরেশের গয়েলের আজ ক্যানসার, তাও কেন জামিন দিল না আদালত Mimi Chakraborty: চকচকে ত্বক, টোনড অ্যাবস, মিমির দুবাইয়ের ছবি দেখে হাঁ নেটিজেনরা ৩ মার্চ এই মাসের কালাষ্টমী, জেনে নিন পুজোর শুভ সময় ও কী কী দান করা শুভ হবে বাড়িতে তালিবানি শাসন জারি রেখেছিলেন ইমনের মা! স্মৃতি হাতড়ে কী বললেন গায়িকা? ৩৩ হামলায় অভিযুক্ত, তবে ৯৩-এর বিস্ফোরণ মামলায় খালাস, কে এই 'হাতকাটা' টুন্ডা? কলকাতার ওয়েলিংটনের স্কুলে ভয়াবহ আগুন, হস্টেলের পড়ুয়াদের ঘর পুড়ে ছাই 'প্রতিমা দর্শনের সঙ্গে এবার...' টেক্কাকে টক্কর দিতে পুজোতে আসছে মিঠুনের শাস্ত্রী মুখ্যমন্ত্রীর সভায় রেকর্ড জমায়েতের লক্ষ্যমাত্রা, দায়িত্বে বিডিও অভিযোগ বিজেপির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.