বাংলা নিউজ > ঘরে বাইরে > সবার সঙ্গে বন্ধুত্ব রেখেই সস্তায় রুশ তেল, PM Modi-র বুদ্ধির প্রশংসা অর্থমন্ত্রীর
ফাইল ছবি: পিটিআই ও রয়টার্স (PTI & রয়টার্স)

সবার সঙ্গে বন্ধুত্ব রেখেই সস্তায় রুশ তেল, PM Modi-র বুদ্ধির প্রশংসা অর্থমন্ত্রীর

Nirmala Sitharaman on PM Modi: বলেন, কূটনৈতিক প্রভাব বজায় রাখা এবং দেশের কোষাগারের উপর বোঝা কমানো- দুই দিক থেকেই বেশ কিছু প্রশ্ন ও চ্যালেঞ্জ ছিল। আর ঠিক সেখানেই আমি প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বের কৃতিত্ব।

Nirmala Sitharaman on PM Modi: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে সরকারের সুকৌশলী জ্বালানী নীতিকে বাহবা দিলেন তিনি।

তিনি বলেন, 'সেই সময় এমন পরিস্থিতি দাঁড়িয়েছিল যে, দাম সবার সাধ্যের বাইরে চলে যাচ্ছিল। আর এমন সময়েই আমরা একটি কঠিন সিদ্ধান্ত নিই। নভেম্বর, এবং জুনে অপরিশোধিত তেলের দাম কিছুটা কমানোর চেষ্টা করা হয়। অবশ্যই, আমাদের অনেকে যতটা কমাতে চেয়েছিলেন, ততটা হয় তো করা সম্ভব হয়নি।' আরও পড়ুন: সস্তা তেল জোগাড় করা আমার কাজ,অন্যরা রাগ করতেই পারে, অকপট জয়শংকর

'এমন একটি পর্যায়ে দাঁড়িয়ে, একটি অত্যন্ত দৃঢ় রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার জন্য, আমি প্রধানমন্ত্রীকে তাঁর সাহসের জন্য সম্মান জানাই। তিনি বলেন, 'রাশিয়া থেকে নিন... কারণ ওঁরাই আপনাকে এই ছাড় দিতে প্রস্তুত,' বলেন অর্থমন্ত্রী।

দৃঢ় রাজনৈতিক সিদ্ধান্ত কেন? কারণ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়ে পশ্চিমী দেশগুলি রাশিয়াকে অর্থনৈতিক বয়কটের সিদ্ধান্ত নেয়। তার মধ্যে রাশিয়া থেকে অপরিশোধিত তেল ক্রয় বন্ধ করাও ছিল। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে থাকে। এমন পরিস্থিতিতে সস্তায় যেকোনও প্রকারে তেল বেচতে রাজি ছিল রাশিয়া। এমন পরিস্থিতির সুযোগ নেন প্রধানমন্ত্রী। মস্কো থেকে সস্তায় তেল কিনতে শুরু করে ভারত। শুধুমাত্র দাম কমানো, বা স্থির রাখার স্বার্থ মাথায় রেথে। অর্থাত্, দেশে পেট্রোলের দামের কথা মাথায় রেখে পশ্চিমী চোখরাঙানি উপেক্ষা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আরও পড়ুন: Eastern Economic Forum: রাশিয়া- ইউক্রেন যুদ্ধের প্রভাব নিয়ে মুখ খুললেন মোদী

অর্থমন্ত্রী বলেন, এর আগে ভারতের মোট আমদানিকৃত ক্রুড অয়েলের মাত্র ২% আসত রাশিয়া থেকে। কয়েক মাসের মধ্যে তা ১২-১৩%-এ পৌঁছে গিয়েছে। তিনি বলেন, কূটনৈতিক প্রভাব বজায় রাখা এবং দেশের কোষাগারের উপর বোঝা কমানো- দুই দিক থেকেই বেশ কিছু প্রশ্ন ও চ্যালেঞ্জ ছিল। আর ঠিক সেখানেই আমি প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বকে কৃতিত্ব দিতে চাই। তাঁর পদক্ষেপের মাধ্যমে আমরা রাশিয়ার অপরিশোধিত তেলও কিনেছি, আবার সমস্ত দেশের সঙ্গে সুসম্পর্কও বজায় রাখতে পেরেছি।

বন্ধ করুন