বাংলা নিউজ > ঘরে বাইরে > কড়াকড়ি উঠতে পারে দিল্লিতে, আশাবাদী মন্ত্রী, কোভিড নিয়ে অঙ্ক কষছে IIT
দিল্লিতে কোভিড কেয়ার সেন্টারে এক করোনা আক্রান্ত মহিলা (PTI Photo) (PTI)

কড়াকড়ি উঠতে পারে দিল্লিতে, আশাবাদী মন্ত্রী, কোভিড নিয়ে অঙ্ক কষছে IIT

  • আইআইটি কানপুর ও আইআইটি হায়দরাবাদের তৈরি করা একটি গাণিতিক মডেলের মাধ্যমে এই কোভিডের কমা বাড়ার বিষয়টি কিছুটা আঁচ করা যায়।

এবার মনে হচ্ছে দু তিনদিনের মধ্যে কোভিড আক্রান্তের সংখ্যা কমতে শুরু করবে রাজধানীতে। যদি ২-৩দিনের মধ্য়ে কোভিড আক্রান্তের সংখ্যা কমতে থাকে তবে যাবতীয় কড়াকড়ি তুলে নেওয়া হবে। আশা প্রকাশ করেছেন দিল্লির স্বাস্থ্য়মন্ত্রী সত্য়েন্দ্র জৈন। পাশাপাশি তিনি জানিয়েছেন, দিল্লিতে এদিন ২৫ হাজার সংক্রমণ রয়েছে বলে জানা গিয়েছে। মন্ত্রী জানিয়েছেন, কোভিডের পজিটিভিটির হার দেখে আচমকা কিছু অনুমান করা সম্ভব নয়। তবে মুম্বইতে কোভিড আক্রান্তর সংখ্য়া কমতে শুরু করেছে। দিল্লিতেই এই ধরনের প্রবনতা দেখা যেতে পারে। 

এদিকে দেখা যাচ্ছে মুম্বইতে পজিটিভিটি রেট কিছুটা কমছে। গত পাঁচদিন ধরেই এই পজিটিভিটির হার কমছিল। গত বৃহস্পতিবার এই হার ছিল ২৯.৯ শতাংশ, শুক্রবার ছিল ২৯ শতাংশ, শনিবার ছিল ২৮.৬ শতাংশ, রবিবার ছিল ২৮.৫ শতাংশ, সোমবার ছিল ২৩ শতাংশ ও মঙ্গলবার ছিল ১৮.৮ শতাংশ। তবে দিল্লির ক্ষেত্রে দেখা যাচ্ছে এখনই পজিটিভিটি রেট ঝপ করে কমে গিয়েছে এমনটা নয়। গত দু সপ্তাহ ধরে যেভাবে সংক্রমণের হার হু হু করে বেড়েছে সেক্ষেত্রে এটা অনুমান করা হচ্ছে এবার ধীরে ধীরে তা কমবে। একাধিক বিশেষজ্ঞদের মতে, দিল্লিতে সংক্রমণের হার শিখরের কাছাকাছি গিয়েছে। এবার ধীরে ধীরে তা কমতে থাকবে। এদিকে আইআইটি কানপুর ও আইআইটি হায়দরাবাদের তৈরি করা একটি গাণিতিক মডেলের মাধ্যমে এই কোভিডের কমা বাড়ার বিষয়টি কিছুটা আঁচ করা যায়। সেক্ষেত্রে ১৫ই জানুয়ারি নাগাদ দিল্লিতে সংক্রমণ শিখর স্পর্শ করতে পারে বলে মনে করা হচ্ছে।   

 

বন্ধ করুন