বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের সবচেয়ে ‘হাই-ফাই’ রাস্তার তালিকায় কলকাতার এই দুই সড়ক

দেশের সবচেয়ে ‘হাই-ফাই’ রাস্তার তালিকায় কলকাতার এই দুই সড়ক

ফাইল ছবি: টুইটার (Twitter/@heyyparth)

দেশের ৮টি শহরের ৩০টি সবচেয়ে কেতাদুরস্ত, বিলাসবহুল রাস্তার তালিকায় ঠাঁই পেল পার্ক স্ট্রিট ও ক্যামাক স্ট্রিট। পোশাকি ভাষায় যাকে বলা হয় 'হাই স্ট্রিট'।

পার্ক স্ট্রিট ও ক্যামাক স্ট্রিট। কলকাতার এমন দুই রাস্তা, যেখানে 'হাওয়ায় টাকা উড়ছে'। শহরের সবচেয়ে কেতাদুরস্ত মানুষদের বোধ হয় এই চত্বরেই দেখা মেলে। সেখানকার নামী-দামি রেস্তোরাঁর বিল দেখলে ভিরমি আসে। বিদেশি পোশাক বিপণি থেকে শুরু করে পাব- কী নেই সেখানে?

আর সেই কারণেই, দেশের ৮টি শহরের ৩০টি সবচেয়ে কেতাদুরস্ত, বিলাসবহুল রাস্তার তালিকায় ঠাঁই পেল পার্ক স্ট্রিট ও ক্যামাক স্ট্রিট। পোশাকি ভাষায় যাকে বলা হয় 'হাই স্ট্রিট'।  

রিয়েল এস্টেট কনসালটেন্সি সংস্থা নাইট ফ্র্যাঙ্কের এক সাম্প্রতিক রিপোর্টে এভাবেই তুলে ধরা হয়েছে কলকাতার দুই আইকনিক রাস্তাকে। উল্লেখযোগ্য বিষয় হল, এই দুই রাস্তাতে রিটেল দোকানের ভাড়া দেশের মধ্যে সপ্তম সর্বোচ্চ। কিন্তু আরও একটি বিষয় লক্ষ্যণীয়। সেটি হল, গড়ে আধুনিক রিটেল স্টোরের আকারের নিরিখে কলকাতা দেশের মঘ্যে এক নম্বরে রয়েছে। অর্থাত্ নিন্দুকে যতই বলুক কলকাতা পিছিয়ে, আখেড়ে কলকাতাতেই নামিদামী সংস্থার দোকানগুলি অনেক বেশি বড়। তবে, অন্য শহরের তুলনায় ভাড়া কম হওয়ার কারণেও তার প্রভাব থাকতে পারে।

ভাড়ার নিরিখে দিল্লির খান মার্কেট, গুরুগ্রামের ডিএলএফ গ্যালেরিয়া, কোলাবা কজওয়ে মার্কেট, লোয়ার পারেল এবং লোখণ্ডওয়ালা মার্কেটের পরেই রয়েছে ক্যামাক স্ট্রিট, পার্ক স্ট্রিট, শেক্সপিয়ার সরণির মতো কলকাতার জনপ্রিয় রাস্তাগুলি।

কলকাতার কেন্দ্রস্থলে, দেশের অন্যতম বিখ্যাত রাস্তা পার্ক স্ট্রিট। এক সময়ে, ব্রিটিশ শাসনাধীন ভারতে এটি 'সাহেব পাড়া' বা 'ইংরেজ পাড়া' নামেও পরিচিত ছিল। অর্থাত্, সেই সময় থেকেই এই রাস্তার পদন্নোতি শুরু বলা যেতে পারে। ১৭৭৩ থেকে ১৭৮৯ সাল পর্যন্ত কলকাতার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছিলেন স্যার এলিজা ইম্পি। তাঁর হরিণ পার্কের মধ্যে দিয়ে এই রাস্তা যেত। সেই কারণেই নাম পার্ক স্ট্রিট।

অনেক রেস্তোরাঁ এবং পাবের কারণে পার্ক স্ট্রিট কলকাতার প্রধান খাওয়াদাওয়া করার জায়গা হিসাবে বেশ জনপ্রিয়। সময়ের সঙ্গে শহরেরর অন্য অংশেও শপিং মল, পাব, নাইটক্লাব, রেস্তোরাঁ গড়ে উঠেছে। তা সত্ত্বেও এটি এখনও কলকাতার অন্যতম প্রধান বাণিজ্যিক এবং বিনোদন কেন্দ্র বলা যেতে পারে। দীপাবলি, ক্রিসমাস ডে এবং নিউ ইয়ার্স ইভে পার্ক স্ট্রিট আলো দিয়ে সাজানো হয়।

ক্যাম্যাক স্ট্রিটও একইভাবে জনপ্রিয়। লর্ড কর্নওয়ালিস এবং লর্ড ওয়েলেসলির আমলের বণিক উইলিয়াম ক্যামাকের নামে এই রাস্তার নামকরণ করা হয়েছিল। এই রাস্তার মাধ্যমে মিডলটন স্ট্রিট এবং শেক্সপিয়র সরণী সংযুক্ত করা যায়। ফলে এটি কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তা। মিডলটন রো, শর্ট স্ট্রিট, ভিক্টোরিয়া টেরেস এবং অ্যালবার্ট রোডের মতো বেশ কয়েকটি ছোট রাস্তা পূর্ব বা পশ্চিম দিক থেকে এসে ক্যামাক স্ট্রিটে মিলিত হয়েছে। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

হাইকোর্টের ৯ বিচারপতিকে স্থায়ী করা গেল না, মতামত দেননি রাজ্যপাল, মুখ্য়মন্ত্রী ঋষিকে মানসিক রোগী প্রতিপন্ন করতে চেয়েছেন দেবযানী! বিচ্ছেদের পথে তারকা দম্পতি? আইভিএফ কী? কেনই বা পালন করা হয় বিশ্ব আইভিএফ দিবস ভয়ে পুরো ঘামছিল! ল্যাপটপ চোর সন্দেহে ছাত্রকে হেনস্থা যাদবপুরের হস্টেলে শেষবেলায় ঝড়, ধীরাজের ম্যাজিকে তৃতীয় হয়ে অলিম্পিক্সের কোয়ার্টারে ভারতীয় পুরুষরা আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জানুন ২৬ জুলাইয়ের রাশিফল তিলকের চোটই ভাগ্য খুলে দিয়েছে- রিয়ান পরাগকে লঙ্কা সফরের স্কোয়াডে রাখার কারণ ফাঁস পর্দায় চুমু খেলেই স্ত্রীকে বিশেষ উপহার দিতেন ইমরান! কী সেটা? কেন বন্ধ করলেন মমতার বিরুদ্ধে মানহানির মামলায় ১১ কোটি দিতে হবে, দাবি করলেন রাজ্যপাল বরাবরের মতো দীপাবলিতেই আসছে সিংঘম এগেন? আভাস দিয়ে কী জানালেন রোহিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.