বাংলা নিউজ > ঘরে বাইরে > ৭০,০০০ টাকা বেতন পেতেন, এখন মাত্র ১,৯৮৫ টাকা পেনশন পান শিক্ষক!
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

৭০,০০০ টাকা বেতন পেতেন, এখন মাত্র ১,৯৮৫ টাকা পেনশন পান শিক্ষক!

প্রতি মাসে মাত্র ১৯৮৫ টাকার পেনশন পাবেন তিনি। যেখানে আগে তাঁর বেতন ছিল প্রায় ৭০ হাজার টাকা।

বেতন ছিল ৭০ হাজার টাকা। পেনশন ২ হাজার টাকা। এমনই আজব কাণ্ড উত্তরপ্রদেশে। সেখানে জাতীয় পেনশন প্রকল্পের আওতায় এমনই পেনশন পাচ্ছেন এক মির্জাপুর জেলার মাধ্যমিক শিক্ষা বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক।

সিকাদ ব্লকের শংকরাশ্রম ইন্টারমিডিয়েট কলেজ থেকে ২০১৯ সালে অবসর গ্রহণ করেন সহকারী শিক্ষক রামযজ্ঞ যাদব। এনপিএস অনুযায়ী তাঁর পেনশন চালু হয়। তাতে দেখা যাচ্ছে প্রতি মাসে মাত্র ১,৯৮৫ টাকার পেনশন পাবেন তিনি। যেখানে আগে তাঁর বেতন ছিল প্রায় ৭০ হাজার টাকা।

২০০৮-এ সহকারী শিক্ষক হিসাবে যোগদানকারী রামযজ্ঞ প্রায় ১১ বছর শিক্ষকতা করেছেন। সংবাদমাধ্যমকে তিনি বলেন, 'চাকরি করার সময়ে আমি কল্পনাও করতে পারিনি যে পেনশন এত কম হবে। এতে আমার পরিবার চলবে কী করে!'

তবে মাধ্যমিক শিক্ষা বিভাগের হিসাবরক্ষকরা জানিয়েছেন, কোনও বেনিয়ম হচ্ছে না। সম্পূর্ণ চাকরির সময়কালে রামযজ্ঞ ৬ লক্ষ ৯১ হাজার ৬৭০ টাকা জমিয়েছেন। এর মধ্যে প্রায় ৪ লাখ ১৪ হাজার ৮৮২ টাকা, অর্থাত্ প্রায় ৬০ শতাংশ তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকি ২ লক্ষ ৭৬ হাজার ৫৮৮ টাকা এনপিএস-এ রয়েছে। ফলে সেই অনুযায়ীই তিনি বেতন পাচ্ছেন। শিক্ষক ইউনিয়নগুলি যদিও এনপিএস মানতে নারাজ। নতুন পেনশন প্রকল্প বাতিল করে, পুরানো পেনশন পুনরুদ্ধারের দাবিতে সরব তাঁরা।

বন্ধ করুন