বাংলা নিউজ > ঘরে বাইরে > PMLA Judgment: ED-র ক্ষমতার পক্ষে দেওয়া রায়ের রিভিউ পিটিশন শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট

PMLA Judgment: ED-র ক্ষমতার পক্ষে দেওয়া রায়ের রিভিউ পিটিশন শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট

ভারতের সুপ্রিম কোর্ট (HT_PRINT)

আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের আওতায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অভিযুক্তকে গ্রেফতার করতে পারবে বলে গত ২৭ জুলাই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল হয়েছিল।

আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের আওতায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অভিযুক্তকে গ্রেফতার করতে পারবে বলে গত ২৭ জুলাই রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। তা নিয়ে সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন দাখিল হয়েছিল। সোমবার ভারতের প্রধান বিচারপতি এনভি রামানার এজলাসে রিভিউ আবেদনটি উত্থাপিত করা হয়েছিল। তিনি বিষয়টিকে তালিকাভুক্ত করতে সম্মত হয়েছেন।  (আরও পড়ুন: দেশের ৮০ কোটি মানুষের জন্য বড় খবর! ফ্রি রেশন নিয়ে নয়া সিদ্ধান্তের পথে কেন্দ্র)

এর আগে সুপ্রিম কোর্ট রায় দিয়ে জানিয়েছিল, আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের আওতায় গ্রেফতারি, সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো কঠোর পদক্ষেপের সাংবিধানিক বৈধতা রয়েছে ইডির। বিচারপতি এএম খানউইলকরেরর নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছিল। এর আগে আর্জিতে দাবি করা হয়েছিল, সংবিধানের ২০ ধারা এবং ২১ ধারার যে অধিকার স্বীকৃত আছে, তা লঙ্ঘিত হয়েছে আর্থিক তছরুপ প্রতিরোধ আইনে।  পাশাপাশি মামলাকারীর অভিযোগ ছিল, যে কোনও অপরাধকে আর্থিক তছরুপে পরিণত করে নেওয়া হচ্ছে।

সেই প্রেক্ষিতে শীর্ষ আদালত জানিয়েছে, গ্রেফতারি, তল্লাশি অভিযান, সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো পদক্ষেপের জন্য ইডির হাতে যে ক্ষমতা দেওয়া আছে, তা সাংবিধানিকভাবে বৈধ। কোনও রকম স্বেচ্ছাচারিতা হচ্ছে না। সেইসঙ্গে আর্থিক তছরুপ প্রতিরোধ আইনের আওতায় জামিন মঞ্জুরের ক্ষেত্রে কঠোর শর্তও বহাল রাখে শীর্ষ আদালত। এই আবহে বিচারপতি এএম খানউইলকরেরর রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল হল প্রধান বিচারপতির এজলাসে। 

বিরোধীরা বরাবরই অভিযোগ করে এসেছে যে ইডি, সিবিআই-এর মতো কেন্দ্রীয় সংস্থাকে কাজে লাগিয়ে রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করছে শাসকদল বিজেপি। তথ্য বলছে, গত আটবছরে এই তদন্তকারী সংস্থা মোট ৩০১০টি তল্লাশি অভিযান চালিয়েছে। এই অভিযানে মোট ৯৯,৩৫৬ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়। প্রিভেনশন অফ মানি লন্ডারিং আইনের অধীনে এই টাকা বাজেয়াপ্ত করা হয়। ইউপিএ জমানা থেকে মোদী জমানায় ইডির তল্লাশি অভিযানের সংখ্যা ২৭ গুণ। হিসেব অনুযায়ী, আজও পর্যন্ত প্রিভেনশন অফ মানি লন্ডারিং আইনের অধীনে ৫৪২২টি মামলা রুজু করেছে ইডি। এদিকে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টের অধীনে ২৪ হাজার ৮৯৩টি মামলা দায়ের হয়েছে। 

ঘরে বাইরে খবর

Latest News

ইলিশ কোথায়? বিরাট সাইজের কইভোলা উঠল দিঘার সমুদ্রে, দাম জানলে চোখ কপালে 'আরও জোরে, সকলে আরও জোরে নাচুন', বরযাত্রীদের বললেন অনন্ত আম্বানি! বুধাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল আম্বানিদের বিয়েতে একসঙ্গে 'রাম নাম' শঙ্কর, শ্রেয়া, হরিহরণ, কৌশিকী ও সোনুর ‘আরও জোরে, সকলে আরও জোরে নাচুন…’, ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বলেন অনন্ত! ২৪ বছর পর ক্রোনিয়ে ম্যাচ ফিক্সিং কাণ্ডে চার্জশিট পেশ হল দিল্লি আদালতে মুখে সিগারেট, খসে পড়ল আঁচল! সোমে শোভনের সঙ্গে সাত পাক, বিয়ের আগে সাহসী সোহিনী ডোনাল্ড ট্রাম্পকে নিশানা করে গুলি, সেই ছবি দিয়ে টি শার্ট বানাল চিনের সংস্থা 'বন্দুক নিয়ে উঠছে…', আঙুল দিয়ে দেখাতেও পুলিশ পাত্তা দেয়নি, ট্রাম্পকাণ্ডে অভিযোগ তৃণমূলকে ভোট না দিলে কেটে দেওয়া হবে লক্ষ্মীর ভাণ্ডার, হুঁশিয়ারি তৃণমূল নেতার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.