বাংলা নিউজ > ঘরে বাইরে > Revised TDS Form: দিতে হবে আরও খুঁটিনাটি তথ্য, TDS ফর্ম সংশোধন কেন্দ্রের
দিতে হবে আরও খুঁটিনাটি তথ্য, TDS ফর্ম সংশোধন কেন্দ্রের (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
দিতে হবে আরও খুঁটিনাটি তথ্য, TDS ফর্ম সংশোধন কেন্দ্রের (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Revised TDS Form: দিতে হবে আরও খুঁটিনাটি তথ্য, TDS ফর্ম সংশোধন কেন্দ্রের

  • এক কোটি টাকার বেশি নগদ তোলার ক্ষেত্রে টিডিএসের বিষয়েও এবার ব্যাঙ্কগুলিকে জানাতে হবে।

টিডিএস (ট্যাক্স ডিডাক্টেড অ্যাট সোর্স) ফর্ম সংশোধন করল আয়কর দফতর। তার জেরে আরও বিস্তারিত হল সেই ফর্ম। পাশাপাশি যাঁরা কর কেটে নেওয়ার দায়িত্বে আছেন, তাঁরা কেন কর কাটছেন না, তা বাধ্যতামূলকভাবে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

একটি বিজ্ঞপ্তির মাধ্যমে আয়করের নিয়ম সংশোধন করেছে সেন্ট্রাল বোর্ড ডিরেক্ট ট্যাক্স (সিবিডিটি)। সেই সংশোধনের ফলে ই-কমার্স অপারেটর, মিউচুয়াল ফান্ড ও বিজনেস ট্রাস্টের দেওয়া ডিভিডেন্ড, নগদ তোলা, পেশাদারি ফি (প্রফেশনাল ফি) এবং সুদকে টিডিএসের আওতায় আনা হয়েছে। একইসঙ্গে, এক কোটি টাকার বেশি নগদ তোলার ক্ষেত্রে টিডিএসের বিষয়েও এবার ব্যাঙ্কগুলিকে জানাতে হবে।

বিষয়টি নিয়ে নঙ্গিয়া অ্যান্ড কো এলএলপি পার্টনার শৈলেশ কুমার জানান, সরকার ২৬কিউ (26Q) এবং ২৭কিউ (27Q) ফর্ম সংশোধন করেছে। যেখানে বিভিন্ন ভারতে বসবাসকারী (রেসিডেন্ট) এবং অনাবাসী ভারতীয় (নন-রেসিডেন্ট) পেমেন্টের ক্ষেত্রে কত টাকা কর কেটে নেওয়া হয়েছে এবং কত টাকা জমা দেওয়া হয়েছে, তা বাধ্যতামূলকভাবে পূরণ করতে হয়।

ভারতে কাজ করা কোনও কর্পোরেট বা সরকার কোনও ভারতীয়কে বেতন ছাড়া অন্য কোনও টাকা দেওয়ার ক্ষেত্রে প্রতি ত্রৈমাসিকে টিডিএস রিটার্ন ফাইলের সময় ফর্ম ২৬কিউ (26Q) ব্যবহার করা হয়। অন্যদিকে, অনাবাসী ভারতীয়, বিদেশি-সহ নন-রেসিডেন্টদের বেতন ছাড়া অন্য কোনও লেনদেনের ক্ষেত্রে বৈদ্যুতিন মাধ্যমে প্রতি ত্রৈমাসিকে টিডিএস রিটার্ন ফাইলের সময় ব্যবহৃত হয় ২৭কিউ (27Q) ফর্ম।

শৈলেশ জানান, নয়া ফর্মে আরও বেশি খুঁটিনাটি তথ্য প্রয়োজন হব্। এক্ষেত্রে বেতনদাতাদের শুধু কোন কোন ক্ষেত্রে টিডিএস কাটা হচ্ছে, তা জানালেই হবে না, একইসঙ্গে কোন ক্ষেত্রে টিডিএস কাটা হচ্ছে না, তার কারণও জানাতে হবে। কম হারে টিডিএস কাটা বা টিডিএস না কাটার মতো বিষয়গুলির জন্যও পৃথক পৃথক কোডের বন্দোবস্ত করা হয়েছে।

বন্ধ করুন