বাংলা নিউজ > ঘরে বাইরে > মাত্র ৫০০ টাকায় রান্নার গ্যাস! ভোটের আগে বড় ঘোষণা এই রাজ্য সরকারের

মাত্র ৫০০ টাকায় রান্নার গ্যাস! ভোটের আগে বড় ঘোষণা এই রাজ্য সরকারের

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

রাজস্থানের মতো রাজ্যে ক্ষমতা ধরে রাখা কংগ্রেসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু লোকসভা নির্বাচনের সময়ে ধীরে ধীরে সেই রাজ্যের মহিলাদের বিজেপির প্রতি সমর্থন বাড়তে দেখা গিয়েছে। এমন পরিস্থিতিতে মহিলাদের সমর্থন পেতে এই ভর্তুকির মেগা অফার দিয়েছে গেহলট সরকার।

ভোটের বছরে বড় 'অফার'। মাত্র ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার প্রদান শুরু করল রাজস্থান সরকার। রাজ্যের বিধানসভা নির্বাচনের মাত্র মাস ছয়েক বাকি। আর সেই সময়েই আমজনতার ভোট টানতে বড়সড় ভর্তুকি শুরু করল অশোক গেহলট সরকার। বর্তমানে রান্নার গ্যাসে দেশে সবচেয়ে বেশি ভর্তুকি দিচ্ছে রাজস্থান। রাজস্থানের মতো রাজ্যে ক্ষমতা ধরে রাখা কংগ্রেসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু লোকসভা নির্বাচনের সময়ে ধীরে ধীরে সেই রাজ্যের মহিলাদের বিজেপির প্রতি সমর্থন বাড়তে দেখা গিয়েছে। এমন পরিস্থিতিতে মহিলাদের সমর্থন পেতে এই ভর্তুকির মেগা অফার দিয়েছে গেহলট সরকার। আরও পড়ুন: বিনামূল্যে আধারে বদল থেকে বেশি EPS পেনশন পাওয়ার প্রক্রিয়া, জুনেই করতে হবে এই ৪টি কাজ

'সঞ্চয় এবং ত্রাণের প্রশ্ন এটি। আমাদের রাজ্য বাজেটের থিমই ছিল সেটা। আর সেই কারণেই আমরা মানুষকে ত্রাণ দিচ্ছি,' প্রকল্পটি চালু করার একটি অনুষ্ঠানে জানালেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

'এটি সামাজিক নিরাপত্তার প্রশ্ন। এই জাতীয় প্রকল্প এবং স্বাস্থ্য পরিষেবার অধিকার সমস্ত দেশবাসীর জন্য জাতীয় স্তরে প্রযোজ্য হওয়া উচিত,' যোগ করেছেন তিনি।

অশোক গেহলট সরকার গত বছরের ডিসেম্বরেই গ্যাস সিলিন্ডারের দাম কমানোর এই প্রতিশ্রুতি দিয়েছিল। এরপর গত সপ্তাহে আরও একটি ধামাকা অফার দেওয়া হয়। তাতে বলা হয়, প্রত্যেক পরিবারকে ১০০ ইউনিট করে বিনামূল্যে বিদ্যুৎ প্রদান করা হবে। গত ফেব্রুয়ারি মাসে সরকার তার ফ্ল্যাগশিপ স্বাস্থ্য প্রকল্পের কভারেজের পরিমাণও ঘোষণা করে। 'চিরঞ্জীবী স্বাস্থ্য বিমা যোজনা'-র অধীনে প্রতিটি পরিবারকে বছরে ১০ লক্ষ টাকার কভারেজ দেওয়া হত। সেখান থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করা হবে।

কংগ্রেসের ধারণা, কর্ণাটকের মতোই এক্ষেত্রেও জনকল্যাণমূলক পদক্ষেপের মাধ্যমে রাজ্যে আমজনতার সমর্থন পাওয়া যাবে।

প্রায় বছর তিনেক আগে অশোক গেহলট এবং তাঁর প্রাক্তন ডেপুটি শচীন পাইলটের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। সময়ের সঙ্গে তা ক্রমেই বৃদ্ধি পায়। এদিকে এই অন্তর্দ্বন্দ্বকে কাজে লাগিয়ে বারবার প্রচারে খোঁচা দিয়েছে বিজেপি। আরও পড়ুন: LPG Cylinder Price in Kolkata: এক ধাক্কায় ৮৩ টাকা কমল রান্নার গ্যাসের দাম, কলকাতায় LPG সিলিন্ডারে রেট কত হল?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

ডুরান্ড কাপ শুরুর পর দিনই শহরে আসছেন মোলিনা, নিজেই বেছে নিয়েছেন সহকারীদের মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের ভরা সংসদে সত্য়িই *** শব্দটি বলেছিলেন কল্যাণ? মালব্যকে পালটা চ্যালেঞ্জ TMC এমপির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.