বাংলা নিউজ > ঘরে বাইরে > Rita Kami Sherma: ২৬তম বার মাউন্ট এভারেস্টের শৃঙ্গে পা! নিজের রেকর্ড নিজেই ভাঙলেন নেপালের কামি রীতা শেরপা
নেপালের কামি রীতা শেরপা (REUTERS)
নেপালের কামি রীতা শেরপা (REUTERS)

Rita Kami Sherma: ২৬তম বার মাউন্ট এভারেস্টের শৃঙ্গে পা! নিজের রেকর্ড নিজেই ভাঙলেন নেপালের কামি রীতা শেরপা

  • Rita Kami Sherma Mt Everest Record: ১৯৯৪ সালের ১৩ মে প্রথমবার মাউন্ট এভারেস্টের শৃঙ্গে পা রেখেছিলেন রীতা। এরপর একে একে আরও ২৫ বার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে পা রেখেছেন রীতা। সর্বোচ্চ বার মাউন্ট এভারেস্ট শৃঙ্গে পা রাখার রেকর্ড ছাড়াও ৮ হাজার মিটার উচ্চতার শৃঙ্গ আরোহণের বিশ্বরেকর্ডও রয়েছে রীতার নামে।

এর আগেও মাউন্ট এভারেস্টের শৃঙ্গে সর্বোচ্চ বার পা রাখার কৃতিত্ব ছিল তাঁর। সেই রেকর্ড নিজেই ভাঙলেন নেপালের ৫২ বছর বয়সি কামি রীতা শেরপা। গতকাল স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে নিজের ১১ সঙ্গীর সঙ্গে ফের একবার মাউন্ট এভারেস্টে পা রাখেন রীতা শেরপা। এই নিয়ে মোট ২৬ বার ৮,৮৪৮.৮৬ মিটার উচ্চতার এভারেস্ট শৃঙ্গে পৌঁছেছেন তিনি।

১৯৯৪ সালের ১৩ মে প্রথমবার মাউন্ট এভারেস্টের শৃঙ্গে পা রেখেছিলেন রীতা। এরপর একে একে আরও ২৫ বার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে পা রেখেছেন রীতা। সর্বোচ্চ বার মাউন্ট এভারেস্ট শৃঙ্গে পা রাখার রেকর্ড ছাড়াও ৮ হাজার মিটার উচ্চতার শৃঙ্গ আরোহণের বিশ্বরেকর্ডও রয়েছে রীতার নামে। মাউন্ট এভারেস্ট ছাড়া মাউন্ট গডউইন অস্টিন, মাউন্ট লোৎসে, মাউন্ট মানসালু এবং মাউন্ট চো ইউ শৃঙ্গেও পা রেখেছেন রীতা।

উল্লেখ্য, পর্বতারোহীদের জন্য শৃঙ্গে ওঠার ব্যবস্থার দায়িত্বে থাকেন শেরপারা। দড়ি বাঁধার কাজ থেকে শুরু করে অক্সিজেন সিলিন্ডার রেখে আসার কাজ করে থাকেন তাঁরা। মে মাসে পর্বতারোহণের মরশুম শুরু হয়। তার আগেই শেরপারা পর্বতারোহীদের জন্য যাবতীয় ব্যবস্থা করে দিয়ে আসা হয়। জানা গিয়েছে, এ বছর ৩১৬ জনকে মাউন্ট এভারেস্টের শৃঙ্গে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে তাঁরা মাউন্ট এভারেস্টের দিকে পা বাড়ানোর আগেই রেকর্ড ভেঙে নয়া রেকর্ড গড়ে ফেললেন রীতা।

 

বন্ধ করুন