বাংলা নিউজ > ঘরে বাইরে > Rahul Gandhi: কংগ্রেসের ‘মাথা ব্যথা’র কারণ রাহুল! সোনিয়া পুত্রের মন্তব্যে ‘কঠিন’ ২৪-এর পথ
কংগ্রেস নেতা রাহুল গান্ধী  (ANI)

Rahul Gandhi: কংগ্রেসের ‘মাথা ব্যথা’র কারণ রাহুল! সোনিয়া পুত্রের মন্তব্যে ‘কঠিন’ ২৪-এর পথ

  • Rahul Gandhi: চিন্তন শিবিরের মঞ্চ থেকে রাহুল গান্ধী ‘আঞ্চলিক দলগুলিকে’ খাটো করেছিলেন। উদয়পুরের মঞ্চ থেকে রাহুল দাবি করেছিলেন, বিজেপি ও আরএসএস-এর বিরুদ্ধে আঞ্চলিক দলগুলি লড়তে পারবে না। কারণ আঞ্চলিক দলগুলির নৈতিকতার অভাব রয়েছে।

রাজস্থানের উদয়পুরে অনুষ্ঠিত চিন্তন শিবিরে কংগ্রেস নিজের মাথা ব্যথার দাওয়াই খুঁজতে চেয়েছিল। তবে সেই চিন্তন শিবিরের মঞ্চ থেকেই দলকে ‘মাথা ব্যথা’র নতুন কারণ দিলেন প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। চিন্তন শিবিরের মঞ্চ থেকে রাহুল গান্ধী ‘আঞ্চলিক দলগুলিকে’ খাটো করেছিলেন। তবে এবার রাহুলের সেই মন্তব্যের প্রেক্ষিতে পালটা তোপ বিহারে কংগ্রেসের শরিক আরজেডি। রাহুল গান্ধীর মন্তব্যের প্রেক্ষিতে তাঁরে সাম্প্রতিক নির্বাচনের পরিসংখ্যা ঘেটে দেখতে বলল আরজেডি। পাশাপাশি লালুর দলের তরফে দাবি করা হয়েছে, রাহুলের এই মন্তব্য কংগ্রেস দলের নীতিবিরুদ্ধ। (আরও পড়ুন: ‘ভারতের সমালোচনা করবেন না...’, অপ্রত্যাশিত ভাবে নয়াদিল্লির ‘ঢাল’ হল বেজিং!)

এদিন আরজেডি মুখপাত্র মনোজ কুমার ঝা বলেন, ‘সংসদে বিজেপির বিরুদ্ধে আঞ্চলিক দলগুলি বেশি প্রতিরোধ গড়ে তোলে। কংগ্রেসের উচিত সহযাত্রী হয়ে ৩২০টি আসন (২০২৪ লোকসভা নির্বাচনে) আঞ্চলিক দলগুলিকে ছেড়ে দেওয়া।’ উল্লেখ্য, এর আগে আরজেডি নেতা তথা বিহার বিধানসভায় প্রধান বিরোধী দলনেতা তেজস্বী যাদবও এই একই কথা বলেছিলেন কংগ্রেসকে।

এর আগে উদয়পুরের মঞ্চ থেকে রাহুল দাবি করেছিলেন, বিজেপি ও আরএসএস-এর বিরুদ্ধে আঞ্চলিক দলগুলি লড়তে পারবে না। কারণ আঞ্চলিক দলগুলির নৈতিকতার অভাব রয়েছে। রাগার এই মন্তব্যের প্রেক্ষিতে মনোজ ঝায়ের খোঁচা, পরিসংখ্যান দেখলে নিজের মন্তব্য ফিরিয়ে নেবেন রাহুল গান্ধী। উল্লেখ্য, এর আগে কংগ্রেসের তরফে বলা হয়েছিল যে সমমনস্ক দলগুলির সঙ্গে তারা আলোচনার টেবিলে বসতে চায়। তবে রাহুল গান্ধী যেভাবে আঞ্চলিক দলগুলিকে আক্রমণ শানালেন তাতে তিনি নিজেই দলের জন্য জোট রাজনীর পথ কঠিন করে তুললেন।

এদিকে রাহুল গান্ধী বলেছিলেন, ‘প্রচারে বিজেপি কংগ্রেস, কংগ্রেস নেতা কর্মীদের নিয়ে কথা বলবে কিন্তু আঞ্চলিক দল নিয়ে বাক্য ব্যয় করবে না কারণ তারা জানে আঞ্চলিক দলগুলি বিজেপিকে হারাতে পারবে না।’ রাগার এই মন্তব্যেক পালটা যুক্তি দিয়ে মনোজ ঝা বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যখন বিহারে প্রচারে এসেছেলিনে তখন তিনি আরজেডির নাম করেই আক্রমণ শানিয়েছিলেন।’ এরপর মনোজ ঝা মনে করান, ১৯৯৯ সালে যখন কংগ্রেসের নেতারাই সোনিয়া গান্ধীর পাশে ছিলেন না, তখন লালু প্রসাদ যাদব সোনিয়ার পাশে দাঁড়িয়েছিলেন।

বন্ধ করুন