বাংলা নিউজ > ঘরে বাইরে > প্লাস্টিকের বর্জ্য দিয়ে তৈরি রাস্তা, অভিনব Plastic Road বেঙ্গালুরুতে: Video
প্লাস্টিকের বর্জ্য দিয়ে তৈরি হল রাস্তা। সৌজন্যে টুইটার

প্লাস্টিকের বর্জ্য দিয়ে তৈরি রাস্তা, অভিনব Plastic Road বেঙ্গালুরুতে: Video

  • পরিবেশকে বার বার বিপন্ন করছে এই প্লাস্টিক। নিকাশি ব্যবস্থার একেবারে দফারফা করে দিচ্ছে। সেই বর্জ্য প্লাস্টিক দিয়েই তৈরি হল রাস্তা। 

পাথি বেঙ্কট থরাগথ

পিচ রাস্তার কথা শুনেছেন। মোরাম ঢালা গ্রামের রাস্তা দেখতে বেশ লাগে। কংক্রিটের গলিও বেশ মসৃণ। তবে এবার বেঙ্গালুরুতে আস্ত একটি রাস্তা তৈরি হয়েছে প্লাস্টিক বর্জ্য দিয়ে। রিসাইকেলড প্লাস্টিক দিয়ে তৈরি হয়েছে ওই রাস্তা। বেঙ্গালুরুতে আরও এই ধরনের রাস্তা তৈরির ব্যাপারে চিন্তাভাবনা চলছে। যে প্লাস্টিক এদিক ওদিক জমে থেকে পরিবেশের ক্ষতি করছে সেটাই এবার রাস্তা তৈরির কাজে ব্যবহার করা হচ্ছে।

বেলানদুরের আরএমজেড ইকোস্পেস থেকে আউটার রিং রোড পর্যন্ত এই রাস্তা তৈরি হয়েছে। এই প্রথম বেঙ্গালুরুতে রিসাইকেলড প্লাস্টিক দিয়ে এই ধরনের রাস্তা তৈরি হল বলে দাবি করা হচ্ছে।

এবার দেখা যাক কীভাবে তৈরি হয়েছে এই রাস্তা? প্রায় ৩ হাজার কেজি প্লাস্টিক দিয়ে তৈরি হয়েছে এই রাস্তা। বিশেষ ধরনের মেশিনের মাধ্যমে এই রাস্তার কাজ হয়েছে। এই রাস্তার জেরে স্থানীয় বাসিন্দা, অফিসযাত্রী সকলেরই খুব সুবিধা হবে। এদিকে প্লাস্টিকের এই রাস্তায় যাতে কোনও খানাখন্দ না থাকে সেটা বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। দিন রাত কাজ করে এই রাস্তাটি তৈরি করা হয়েছে। বর্তমানে এই রাস্তাটি দিয়ে গাড়ি চলাচল শুরু হয়ে গিয়েছে। আলো দিয়ে সাজানো হয়েছে গোটা রাস্তা।

 

প্রতিষ্ঠান PotHoleRaja এই রাস্তা তৈরির একটি ভিডিয়ো টুইটারে শেয়ার করেছিল। সেখানে দেখা যাচ্ছে কীভাবে তৎপরতার সঙ্গে এই রাস্তা তৈরি হচ্ছে।

 

 

বন্ধ করুন