বাংলা নিউজ > ঘরে বাইরে > CISCE Syllabus: পাঠক্রমে আসছে রোবোটিকস, ডেটা সায়ান্স! আইসিএসসি ও আইএসসি-র আসন্ন সিলেবাসে কী থাকছে?
পাঠক্রমে আসছে রোবোটিকস, ডেটা সায়ান্স! নয়া পদক্ষেপ CISCE-এর
পাঠক্রমে আসছে রোবোটিকস, ডেটা সায়ান্স! নয়া পদক্ষেপ CISCE-এর

CISCE Syllabus: পাঠক্রমে আসছে রোবোটিকস, ডেটা সায়ান্স! আইসিএসসি ও আইএসসি-র আসন্ন সিলেবাসে কী থাকছে?

  • সিআইএসসিইর তরফে চিফ এক্সিকিউটিভ ও সেক্রেটারি গ্যারি আরাথুন বলেন, '২০২৫ সালের ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন (আইসিএসই) এবং ২০২৬ সালের ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এডুকেশনে (আইএসসি) তে পড়ুয়ারা নতুন বিষয় নিয়ে এগিয়ে যাবে।'

কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন বা সিআইএসইর তরফে এবার নবম,দশম ও একাদশ,দ্বাদশ শ্রেণির পাঠক্রমে বেশ কয়েকটি বিষয় নিয়ে আসা হচ্ছে। জানা গিয়েছে, আইসিএসই-র নবম ও দশম শ্রেণির পাঠক্রমে ও আইএসসির একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠক্রমে রোবোটিক্স,আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স, মেশিন লার্নিং এর মতো বিষয়কে সংযুক্ত করা হচ্ছে।

সিআইএসসিইর তরফে চিফ এক্সিকিউটিভ ও সেক্রেটারি গ্যারি আরাথুন বলেন, '২০২৫ সালের ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন (আইসিএসই) এবং ২০২৬ সালের ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এডুকেশনে (আইএসসি) তে পড়ুয়ারা নতুন বিষয় নিয়ে এগিয়ে যাবে।' উল্লেখ্য, এই নতুন বিষয়গুলি সংযোজনের ক্ষেত্রে সিআইএসসিইকে সাহায্য় করতে চলেছে আইআইটি দিল্লি। আইআইটি দিল্লির আইহাব ফাউন্ডেশন অফ কোবোটিক্স, ও টেকনোলজি ইনোভেশন হাবও থাকছে সহায়তায়। এই প্রতিষ্ঠানের সঙ্গে মৌ স্বাক্ষরিত হয়েছে সিআইএসই-র। জানা গিয়েছে কেন্দ্রের নয়া শিক্ষানীতির সঙ্গে সাযুজ্য রেখেই এই সিলেবাস তৈরি হয়েছে। যাতে একুশ শতকের বিভিন্ন স্কিলের সঙ্গে সমান তালে চলতে পারে ভারতীয় পড়ুয়ারা সেই মর্মেই এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আইহাব ফাউন্ডেশন অফ কোবোটিক্স-এর তরফে বলা হচ্ছে, দেশে রোবোটিক্স ও আসন্ন প্রযুক্তিতে দেশকে আরও সুঠাম করতে এই পদক্ষেপ দরকার ছিল। সিআইএসসিইর তরফে অনুমোদিত দেশের ২৭০০ টি স্কুলে এই বিষয়গুলিকে তুলে ধরতে সাহায্য় করছে আইহাব ফাউন্ডেশন অফ কোবোটিক্স। এই বিষয়ের পঠনপাঠনে যে সহযোগিতা ও নিয়মাবলী প্রয়োজন তার গাইডলাইন তৈরি করছে এই সমস্ত প্রতিষ্ঠান। উল্লেখ্য, আইহাব ফাউন্ডেশন অফ কোবোটিক্স মূলত কোলাবরেটিভ রোবোটিক্স নিয়ে কাজ করে। প্রযুক্তিতে উদ্ভাবনী শক্তি সঞ্চারিত করতে এটি আইআইটি দিল্লির একটি বড় অংশ।

বন্ধ করুন